Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলুন : খালেদা জিয়া

প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বলেছেন, দেশের চরম সংকটকালে আমাদের ভাষা ও সংস্কৃতির স্বাতন্ত্র্য বজায় রাখার জন্য সকল আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে।
দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বার্তায় গতকাল তিনি বলেন, ‘মানুষে মানুষে শুভেচ্ছাবোধ ও সহমর্মিতা গণতন্ত্রের সারবত্তা, নানা মত ও পথের বৈচিত্র্যে ভরা বহুমাত্রিকতা আমাদের সমাজ-সংস্কৃতির অন্তরাত্মা। সেই গণতন্ত্রকে রাষ্ট্র ও সমাজ থেকে বিদায় করে দেওয়া হয়েছে একমাত্রিক ব্যবস্থা তৈরির অশুভ ইচ্ছায়। আমাদের আবারও চিরায়ত গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে।
খালেদা জিয়া বলেন, বছরের প্রথম দিনে আমি সকলের কল্যাণ কামনা করি। নতুন বছর সবার জীবনে বয়ে আনুক অনাবিল সুখ। বাংলাদেশের প্রতিটি ঘরে প্রবাহিত হোক শান্তির অমিয়ধারা। সবার জীবন হয়ে উঠুক সমৃদ্ধময়। বৈশাখের বহ্নিতাপে সমাজ থেকে চিরতরে বিদায় হোক অসত্য, অন্যায়, অনাচার ও অশান্তি। নববর্ষের এই নতুন সকালে মহান আল্লাহর কাছে কায়মনো বাক্যে সকলের ব্যক্তিগত, পারিবারিক জীবন এবং জাতীয় পর্যায়ে সুখ ও শান্তি কামনা করি।
তিনি বলেন, নানা ঘটনা ও দুর্ঘটনার সাক্ষী ১৪২২ সালের চৌকাঠ ডিঙিয়ে ১৪২৩ সালের প্রভাতে অজানা কাল-প্রাঙ্গণের সীমানায় আমরা উপস্থিত হয়েছি। গত বছরের দুঃখ, অবসাদ, ক্লান্তি, হতাশা ও গ্লানিকে অতিক্রম করে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার নির্দেশনা নিয়ে এসেছে বাংলা নববর্ষ। বাংলা নববর্ষ আমাদের জাতীয় সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ। বাংলা সন-তারিখ আমাদের প্রাত্যহিক জীবন ও দৈনন্দিন অর্থনৈতিক কর্মকা-ের অপরিহার্য অনুষঙ্গ। তাই এটি জাতীয় সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। সুদীর্ঘকাল ধরে গড়ে ওঠা ভাষা ও কৃষ্টির জমাট মোজাইককে ভেঙে ফেলার জন্য বিদেশি আধিপত্যবাদী প্রভুরা সাংস্কৃতিক আধিপত্য বিস্তারের জন্য মহাপরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছে। স্বজাতির ইতিহাস-ঐতিহ্যকে ভুলিয়ে দেওয়ার জন্য চলছে নানা ফন্দি-ফিকির।
বিএনপি প্রধান বলেন, বাংলা নববর্ষের এই উৎসবমুখর দিনে আমি দেশ-বিদেশের সকল বাংলাদেশিদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা। আবহমানকাল ধরে নতুন আঙ্গিক, রূপ, বর্ণ ও বৈচিত্র্য নিয়ে জাতির জীবনে বার বার ঘুরে আসে পয়লা বৈশাখ। অনন্তকাল ধরে গড়ে ওঠা আমাদের ভাষা এবং সাংস্কৃতিক ঐতিহ্যের অহঙ্কার মিশে থাকে নতুন বছরের শুভাগমনে। আমাদের হৃদয়ে উদ্ভাসিত হয় দেশমাতৃকার অতীত গৌরব ও ঐশ্বর্য। আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের বিশালত্ব, শাশ্বত প্রাচীনতা পবিত্র এক অবিচ্ছেদ্য বন্ধনে আবদ্ধ। তাই পহেলা বৈশাখের এদিনে এক উদ্দীপ্ত প্রেরণায় জেগে ওঠে দৈশিক চেতনা। প্রতিবছর নববর্ষ হিরণ¥য় অতীতের আলোকে সম্মুখ পানে। অগ্রগতির পথে এগিয়ে যেতে তাগিদ দেয়।
পৃথক বিবৃতিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নববর্ষের প্রথম প্রভাতে বিএনপির অগণিত সমর্থক, শুভানুধ্যায়ী ও দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
খালেদা জিয়ার সঙ্গে চীনের সহকারী পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক
বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন চীনের সহকারী পররাষ্ট্রমন্ত্রী কং জুয়ানইউ। গতকাল খালেদা জিয়ার গুলশানের নিজ বাসা ‘ফিরোজা’-এ বৈঠক হয় সন্ধ্যা সোয়া ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত।
বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য লে.  জে. (অব:) মাহবুবুর রহমান ও দলটির চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ (অংশ) উপস্থিত ছিলেন।
দুই দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি আলোচনায় স্থান পায় বলে জানান লে. জেনারেল (অব:) মাহবুবুর রহমান। তিনি বলেন, চীনের সাথে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নিবিড় সম্পর্ক ছিল। তিনি এই দুই দেশের মধ্যে সেতুবন্ধন তৈরি করে গেছেন। তারই ধারাবাহিকতায় চীনের যেকোনো প্রতিনিধিদল বাংলাদেশে এলেই বিএনপি প্রধানের সাথে বৈঠক করেন। তাতে সম্পর্ক উন্নয়নের বিষয়টি অধিক গুরুত্ব পায় বলে জানান সাবেক এই সেনাকর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলুন : খালেদা জিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ