Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

উৎসব শেষে সন্ধ্যার আগেই ঘরে ফিরে যান : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পহেলা বৈশাখে উৎসব শেষে সন্ধ্যার আগেই সবাইকে ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল বিকেলে রমনা বটমূলে পহেলা বৈশাখের অনুষ্ঠানস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। নিরাপত্তাজনিত ‘দায়িত্ববোধ’ থেকে বাংলা নববর্ষের অনুষ্ঠানের সময় কমানোর সিদ্ধান্ত নিতে হয়েছে। বৈশাখের মঙ্গল শোভাযাত্রা, টিএসসি, রমনা ও সোহরাওয়ার্দী এলাকায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চাই পহেলা বৈশাখের অনুষ্ঠান শেষ করে সন্ধ্যার আগেই যেন সবাই ঘরে ফিরে যান। এ জন্য আমরা কিছু বিধি-নিষেধ আরোপ করেছি। অনেকে বিধি-নিষেধের সমালোচনা করছে Ñ সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তারা আরো বেশি উৎসব করতে চাইবে এটাই স্বাভাবিক। এটা আমাদের সবার উৎসব। কিন্তু নিরাপত্তার দিকটিও আমাদের বিবেচনায় রাখতে হবে। যাতে সকলে নববর্ষ উৎযাপন করতে পারেন আমরা সে ব্যবস্থা করেছি। গত বছর নারী লাঞ্ছনার ঘটনার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারা এ ঘটনা ঘটিয়েছে তা আপনারা দেখেছেন। রমনা-শাহবাগ এলাকায় কোনো যানবাহন চলবে না জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এসব এলাকায় মানুষ পায়ে হেঁটে  ঘুরবেন। আমরা দেখেছি সারাদেশের মানুষ এদিন ঘর থেকে বের হয়ে আসেন। বিদেশিরাও এদিন আনন্দ ভাগাভাগি করতে বাইরে বের হয়ে আসেন। এ সময় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহিদুল হক, ডিএমপির কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
রমনা বটমূলে নিরাপত্তা নিয়ে মহড়া
রমনা বটমূলে ছায়ানটের শিল্পীরা গান করছে। সামনে বসে আছে অসংখ্য শ্রোতা ও দর্শনার্থী। বিপুল মানুষের ভিড়ের মধ্যে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা সজাগ দৃষ্টিতে। এমন সময় হঠাৎ একটি কুকুর ঘেউ ঘেউ করে উঠল। সেইসাথে আরো কয়েকটি কুকুর ও তাদের নিয়ন্ত্রণকারী পুলিশ কর্মকর্তারা। তারা চিৎকার দিয়ে কী যেন জানানোর চেষ্টা করলেন উপস্থিত সকলকে। পরে বোঝা গেল পুলিশের ডগ স্কোয়াডের একটি কুকুর কিছু একটা শনাক্ত করেছে। তল্লাশি করে দেখা গেল, কুকুরটি একটি বোমা শনাক্ত করেছে। কিন্তু কোনো অঘটন ঘটেনি। হতাহতও হয়নি কেউ। পরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা বোমাটি নিষ্ক্রিয় করে। গতকাল বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল রমনা পার্কে পহেলা বৈশাখের নিরাপত্তা পরিদর্শনে গেলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সদস্যরা এ ধরনের মহড়া করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উৎসব শেষে সন্ধ্যার আগেই ঘরে ফিরে যান : স্বরাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ