Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হজযাত্রীদের অর্থ হাব একাউন্টে না রাখার সুপারিশ

হজে অনিয়মের ব্যাপারে জিরো টলারেন্স সংসদীয় কমিটি’র

প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ধর্ম-বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় হজ ব্যবস্থাপনায় অনিয়মের ব্যাপারে জিরো টলারেন্স প্রদর্শনের পরামর্শ দেয়া হয়েছে। সভায় বেসরকারি হজযাত্রীদের নিকট থেকে সর্বনি¤œ হজ প্যাকেজের খরচ বাবদ সংগৃহীত অর্থ হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর একাউন্টে কোনোভাবেই জমা না রাখার এবং হজযাত্রীদের জন্য তৈরি করা হজ ব্যাগের নমুনা গঠিত সংসদীয় সাব-কমিটির নিকট উপস্থাপনপূর্বক মান যাচাই সাপেক্ষে অনুমোদন নিয়ে সরবরাহ করার সুপারিশ করা হয়। গতকাল বুধবার সংসদ ভবনে কমিটির সভাপতি বজলুল হক হারুনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেওয়া হয়। কমিটির সদস্য এ.কে.এম.এ আউয়াল (সাইদুর রহমান), আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মোহাম্মদ আমির হোসেন এবং দিলারা বেগম সভায় অংশগ্রহণ করেন। সভায় কমিটির ১৭তম বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন ও বিস্তারিত আলোচনা করা হয়। সভায় হজযাত্রীদের রেজিস্ট্রেশনসহ হজ-২০১৬ এর প্রস্তুতি ও কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় হজ কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করার লক্ষ্যে সরকারিভাবে গমনেচ্ছু হজযাত্রীদের জন্য নির্ধারিত কোটা পূরণ না হলে সে কোটা খালি রাখার পাশাপাশি বেসরকারিভাবে গমনেচ্ছু হজযাত্রীদের মাধ্যমে সে কোটা কোনভাবেই পূরণ না করার সুপারিশ করা হয়। সভায় হজ সংশ্লিষ্ট সর্বশেষ অবস্থা সম্পর্কে পর্যালোচনা এবং ২০১৬ সালের হজ সুষ্ঠু ও সুন্দরভাবে পালনের জন্য মন্ত্রণালয় ও সংসদীয় কমিটি একসাথে কাজ করার দৃঢ় অভিপ্রায় ব্যক্ত করা হয়।
সভায় হজের বিষয়ে কোনো ধরনের অনিয়ম পরিলক্ষিত হলে কমিটির সকল সদস্য জিরো টলারেন্স প্রদর্শনের বিষয়ে ঐকমত্য পোষণ করেন। সভায় কালো তালিকাভুক্ত ও অভিযুক্ত ১০৪টি হজ এজেন্সি নিয়ে আলোচনা করা হয়। হজ এজেন্সিগুলোর জরিমানা সম্পর্কে সংসদের ফ্লোরে ধর্মমন্ত্রীর উত্থাপিত জরিমানার পরিমাণের সাথে কমিটির নিকট মন্ত্রণালয় থেকে উত্থাপিত জরিমানার পরিমাণ কতটুকু সামঞ্জস্যপূর্ণ তা খতিয়ে দেখে কমিটির পরবর্তী বৈঠকে বিস্তারিতভাবে প্রতিবেদন দেওয়ার জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়। সভায় ধর্ম-বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিল, ধর্ম-বিষয়ক মন্ত্রণালয় ও বিভাগ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • SM FARHAD UDDIN ১৪ এপ্রিল, ২০১৬, ১২:০৪ পিএম says : 0
    atirikto hajj jatri kivabe hajj e jete pare sei babostha korun
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজযাত্রীদের অর্থ হাব একাউন্টে না রাখার সুপারিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ