Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাদরাসাই হচ্ছে আলেম-ওলামা সৃষ্টির প্রধান প্রতিষ্ঠান -এএমএম বাহাউদ্দিন

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

মামুনুর রশিদ পাঠান, ফরিদগঞ্জ থেকে : দৈনিক ইনকিলাব সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের কেন্দ্রীয় কমিটি এবং ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদ্রাসার গর্ভনিং বডির সভাপতি এএমএম বাহাউদ্দীন বলেছেন, একমাত্র মাদ্রাসার শিক্ষাই হচ্ছে হচ্ছে আলেম-ওলামা সৃষ্টির প্রধান প্রতিষ্ঠান। তিনি গতকাল (শনিবার) দুপুরে ফরিদগঞ্জ মজিদিয়া কামিল (অনার্স) মাদ্রাসার হলরুমে শিক্ষক ও শিক্ষার্থী এবং উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের নেতৃবৃন্দের সাথে শিক্ষার মান্নোয়ন বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন । তিনি মাদ্রাসার শিক্ষকদের অর্থের দিকে তাকিয়ে না থেকে সত্যিকার আলেম তৈরি করার জন্য ছাত্র/ ছাত্রীদেরকে শ্রেণি কক্ষে সেই অনুয়ায়ী পাঠ দান করার আহ্বান জানান। তিনি মাদ্রাসার শিক্ষার্থীদেরকে ভালো উল্লেখ করে আগামী দিনেও মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাসসহ সবধরনের অপরাধ থেকে মুক্ত থেকে সত্যিকার ইসলাম প্রতিষ্ঠা করা এবং কোরআন সুন্নাহ্র আলোকে নবী করিম (সা.)-এর  নিদের্শিত পথে নিজের এবং দেশকে আগামী দিনে পরিচালিত করতে প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।
জমিয়ত সভাপতি আরো বলেন, আলেম ওলামারা আজ অনেক বেশি শক্তিশালী। মাদ্রাসা শিক্ষা বাদ দিয়ে দেশের উন্নতি অগ্রগতি কল্পনা করা যাবে না। আলেম সমাজকে সাথে নিয়ে দেশের সব কাজ করতে হবে। বর্তমান সরকার সেই বিষয়কে গুরুত্ব দিচ্ছেন। তিনি বলেন, সারা বিশ্বে ইসলাম বিদ্বেষীরা মুসলমানদের মাঝে বিবাদ ও বিভেদ জিইয়ে রেখেছে। সেই সংকটের মাঝেও নতুন সম্ভবনা সৃষ্টি হচ্ছে।  দেশকে ইসলাম বিদ্বেষী প্রমাণ করতে বিভিন্ন এনজিও সংস্থা কোটি কোটি বিনিয়োগ করছে। কিন্তু তারা সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। এরপরও ইসলাম বিদ্বেষীদের অপতৎপরতা অব্যাহত আছে। অথচ ফ্রান্স যুক্তরাষ্ট্রসহ অনেক পশ্চিমা দেশে আজ ইসলামের গুরুত্ব বেড়েছে। রাশিয়া ভারতে মুসলমানদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে জানিয়ে তিনি বলেন, এটিই বিশ্বব্যাপী ইসলামী জাগরণ ও মুসলমানরা শক্তিশালী হওয়ার প্রমাণ। তিনি আরো বলেন, সেই দিন এক মিনিটের ভূমি কম্পে দেশের সব মানুষ মসিজদে এক কাতারে চলে আসে। এতে কি প্রমাণ হয়? তিনি আরো বলেন, সরকারের আন্তরিকতায় জমিয়াতের মাধ্যমে মাদ্রাসা শিক্ষা ও শিক্ষকদের অনেক দাবি পূরণ হয়েছে। এজন্য তিনি প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানান। শিক্ষার্থীদের উন্নত বিশ্বের চ্যালেঞ্জ উপযোগী গড়ে তুলতে শিক্ষকদেরকে পাঠদান নিশ্চিত করার পাশাপাশি সরকারের নীতিমালার ভিতরে থেকে প্রতিষ্ঠান চালাতে হবে বলে মন্তব্য করেন তিনি। পরে তিনি মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ ও কিতাব কিনার আর্থিক অনুদানের ঘোষণা এবং মাদ্রাসার অবকাঠামো উন্নয়নে তার আন্তরিকতা থাকবে বলে ঘোষণা দেন। মাদ্রাসা অধ্যক্ষ ড. একেএম মাহবুবুর রহমানের সভাপতিত্বে বিশেষ মেহমান হিসেবে উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য প্রদান ও মাদ্রাসার প্রতিষ্ঠাতা, অভিভাবক, ছাত্রছাত্রী বিশেষ করে জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক মন্ত্রী মাও. এমএ মান্নানের রুহের মাগফিরাত কামনাসহ সারা বিশ্বের মুসলমানদের জন্য মোনাজাত করেন, বিশিষ্ট লেখক কলামিস্ট ও দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক মাও. ওবায়দুর  রহমান খান নদভী। এর আগে এএমএম বাহাউদ্দিন নারী শিক্ষা উন্নয়নের লক্ষ্যে তার মায়ের নামে প্রতিষ্ঠিত কেরোয়া হোসনেয়ারা বেগম আদর্শ বালিকা বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে শিক্ষার মানোন্নয়নে এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে দিক নির্দেশনা মূলক বক্তব্য প্রদান ও ২০১৫ সালের জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া তিনজন ছাত্রীকে আর্থিক সম্মননা প্রদান করেন। এছাড়া শিক্ষা সফরের জন্য আর্থিক সহয়তার ঘোষনা দেন। স্কুলের প্রধান শিক্ষক দীপক কুমার রাউতের সভাপতিত্বে এসময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন সাবেক পৌর প্রশাসক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আলহাজ্ব সফিকুর রহমান পাটওয়ারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদরাসাই হচ্ছে আলেম-ওলামা সৃষ্টির প্রধান প্রতিষ্ঠান -এএমএম বাহাউদ্দিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ