Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাতকড়া পরানোর আইনের অপব্যবহার নয় -হাইকোর্টে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১২:০৬ এএম


আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতারকৃত ব্যক্তিদের হাতকড়া পরানোর ক্ষেত্রে আইনের অপব্যবহার করা যাবে না মর্মে রায় দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক থাকতে বলেছেন আদালত। বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার এ রায় দেন। রায়ে হাতকড়া পরানোর ক্ষেত্রে স্বরাষ্ট্র সচিব ও পুলিশের আইজির প্রতি সতর্কতামূলক নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান রিটের পক্ষের আইনজীবী ওবায়দুর রহমান।
মামলার বিবরণে জানা যায়, গত বছরের ২৬ মে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষার্থী সড়ক দুর্ঘটনায় নিহত হয়। ওই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক বন্ধ করে প্রতিবাদের ঘটনায় পুলিশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাজমুল হোসেনকে আটক করে।
সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় পুলিশ ওই শিক্ষার্থীকে হাতকড়া পরিয়ে রাখে। এমনকি খাবারের সময় হাতকড়া খুলে রাখার অনুরোধ জানালেও তা মানা হয়নি। এ নিয়ে একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আমলে নিয়ে ওই বছরের ২৯ মে হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট এ রায় দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ