Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ছাত্রলীগের সন্ত্রাস থেকে শিক্ষা বাঁচাও’

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০২ এএম


কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের বর্বোরচিত হামলার বিচার চেয়েছেন ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে ‘নিপীড়ন বিরোধী শিক্ষার্থী’দের ব্যানারে অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে তারা এ দাবি জানান।
মানববন্ধনে শিক্ষার্থীরা ‘ছাত্রলীগের সন্ত্রাস থেকে শিক্ষা বাচাঁও,’ ‘আন্দোলনে ছাত্রলীগের হামলার বিচার চাই’, ‘ক্যাম্পাসে নিরাপত্তা দে নইলে পদ ছেড়ে দে’, ‘যৌক্তিক সংস্কার কর’ ইত্যাদি ¯েøাগান সম্বলিত ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করেন। মানববন্ধনে উম্মে হাবিবা বেনজির নামে এক শিক্ষার্থী বলেন, ‘ক্যাম্পাস খুলতে না খুলতেই গত দুইদিন ক্যাম্পাসে অস্থিতিশীল পরিবেশ তৈরি হয়েছে। প্রক্টর স্যার গত শনিবারের ঘটনায় বলেছেন, ক্যাম্পাস ছুটি ছিল, তিনি কিছু জানতেন না। তার কাছে কোনো অভিযোগ যায়নি। অথচ প্রক্টরের দায়িত্ব ক্যাম্পাসে ২৪ ঘণ্টা নিরাপত্তা নিশ্চিত করা। ক্যাম্পাস ছুটি কিনা এ কথা বলার কোনো সুযোগ নেই।
তিনি দায়িত্ব পালন করতে না পারলে পদত্যাগ করুক।’ মানববন্ধনে শিক্ষার্থীরা অভিযোগ করেন প্রশাসন বর্তমানে ছাত্রলীগ বান্ধব হয়ে গেছে। তারা ছাত্রদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। তাদের উচিত দায়িত্ব ছেড়ে দেয়া। এদিকে আদালতে নির্দেশে কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহŸায়ক ফারুক হোসেনসহ তিন জনকে কারাগারে পাঠানো হয়েছে। অপর দুইজন হলেন-তরিকুল ইসলাম (২২) জসিম উদ্দিন (২১)। গতকাল ঢাকা মহানগর হাকিম আদালতে তাদের তিনজনকে হাজির করে পুলিশ। তাদেরকে ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলা ও গাড়ি পোড়ানোর মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।
রাবি সংবাদদাতা জানান, কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে রাবি শিক্ষক-শিক্ষার্থী নগ্ন পায়ে অভিনব প্রতিবাদ করেছে। হামলার প্রতিবাদে ক্যাম্পাসে নগ্ন পদযাত্রার ঘোষণা দিয়েছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ উদ্দিন খান। তবে গতকাল মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের মমতাজউদ্দিন কলাভবনে তার নিজ চেম্বারে তাকে অবরুদ্ধ করে রাখেন তার সহকর্মীরা। তিনি আসতে না পারলেও ড. শামসুজ্জোহা চত্বরে নীরবতা পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত সারা দেশে শিক্ষার্থীদের উপর নির্যাতনের প্রতিবাদ জানিয়ে এ কর্মসূচী পালন করা হয়। এতে অংশ নেয় বিভিন্ন বিভাগের প্রায় ৫ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী। বিশ^বিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান জানান, ‘কিছু সংখ্যাক শিক্ষক-শিক্ষার্থীরা জোহার স্যার এর মাজারে নিরবতা পালন করেছে’।
রাবিতে গত সোমবার ছাত্রলীগের হামলায় গুরুতর আহত কোটা সংস্কার আন্দোলনের নেতা তরিকুল ইসলামের ডান পা ভেঙে গেছে বলে অভিযোগ করেছেন তার পরিবার। গত সোমবার বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের পূর্ব ঘোষিত পতাকা মিছিল পালনের সময় অতর্কিতভাবে লোহার হাতুড়ি, রামদা, চাপাতি, লাঠিসোটা, রড ও লোহার পাইপ দিয়ে তাদের উপর হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। ইসলামিক স্টাডিজ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তরিকুল ইসলামের বাড়ি গাইবান্ধার জেলা গোবিন্দগঞ্জ উপজেলায়। বাবা পেশায় কৃষক। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘ছাত্রলীগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ