Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

তেলের দুর্বল দাম - সউদী আরবের আইডিআর হ্রাস পেয়ে ‘এএ মাইনাস’

প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ বৈশ্বিক বাজারে তেলের দুর্বল দাম অব্যাহত থাকায় সউদী আরবের দীর্ঘমেয়াদি ইস্যুয়ার ডিফল্ট রেটিংস (আইডিআর) হ্রাস করেছে আন্তর্জাতিক ঋণমান প্রদানকারী সংস্থা ফিচ রেটিংস। নেতিবাচক পূর্বাভাসের সঙ্গে দেশটির আইডিআর ‘এএ’ থেকে ‘এএ মাইনাস’ করেছে ফিচ। খবর অ্যারাবিয়ান বিজনেস।
২০১৬ ও ২০১৭ সালের জন্য তেলের দামের সংশোধিত পূর্বাভাস যথাক্রমে ব্যারেলপ্রতি ৩৫ ডলার ও ব্যারেলপ্রতি ৪৫ ডলার রাখা হয়েছে। এক বিবৃতিতে ঋণমানকারী সংস্থাটি জানায়, সউদী আরবের রাজস্ব ও বহিরাগত অর্থের ওপর এ পূর্বাভাসের বড় ধরনের নেতিবাচক প্রভাব রয়েছে। মঙ্গলবার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত ব্রেন্ট ব্যারেলপ্রতি ৪৩ দশমিক ৪২ ডলারে লেনদেন হয়েছে। চলতি বছর সউদী আরবের প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি গত বছরের চেয়ে শ্লথ হবে বলে ফিচ পূর্বাভাস দিয়েছে। সংস্থাটির হিসাবে, এ বছর জিডিপি প্রবৃদ্ধি ১ দশমিক ৫ শতাংশ হবে। ২০১৫ সালে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৪ শতাংশ। এছাড়া ২০১৭ সালে দেশটির প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি ১ দশমিক ৭ শতাংশ হবে বলে প্রত্যাশা করেছে ফিচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেলের দুর্বল দাম - সউদী আরবের আইডিআর হ্রাস পেয়ে ‘এএ মাইনাস’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ