Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশসহ পাঁচ দেশকে ভারতের শুল্ক ছাড়

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশসহ পাঁচ দেশের জন্য তিন হাজার ১৪২ পণ্যে শুল্ক ছাড় দিয়েছে ভারত। এশিয়া প্যাসিফি ট্রেড এগ্রিমেন্টের (আপটা) আওতায় পার্শ্ববর্তী দেশগুলোকে এ সুবিধা দিল দেশটি। ১ জুলাই থেকে এ সুবিধা কার্যকর করেছে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি। ভারতের দ্য হিন্দু বিজনেস অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
ভারত আপটার প্রতিষ্ঠাতা সদস্য। আপটাকে শক্তিশালী করতে পর্যায়ক্রমে সদস্য দেশগুলোকে শুল্ক ছাড়ের সুবিধা দিচ্ছে দেশটি। বাংলাদেশের পাশাপাশি চীন, দক্ষিণ কোরিয়া, শ্রীলংকা ও লাওস পাবে এ সুবিধা। আর এলডিসিভুক্ত বাংলাদেশ ও লাওসকে ভারত ৪৮ ট্যারিফ লাইনে বিশেষ সুবিধা দিয়েছে।
তবে আগে থেকে বাংলাদেশ সাফটার আওতায় তামাক ও মদজাতীয় ২৫ পণ্য বাদে সকল পণ্যে ভারতে রফতানিতে শুল্কমুক্ত সুবিধা পায়। তৈরি পোশাকের ৪৬টি ক্যাটাগরিও এর মধ্যে রয়েছে। ফলে আপটার আওতায় যে শুল্ক ছাড়ের এ ঘোষণায় বাংলাদেশের বিশেষ উপকার হবে না। এ ছাড়া যেসব পণ্যে ভারত শুল্ক ছাড় দিয়েছে সেগুলোর অধিকাংশই এখান থেকে রফতানি হয় না বলে জানা গেছে।
আপটা হচ্ছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শুল্ক ছাড়ের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণে জাতিসংঘের আর্থিক ও সামাজিক কমিশনের একটি উদ্যোগ। ভারত ধাপে ধাপে আপটা সদস্যদের জন্য শুল্ক ছাড় দিচ্ছে। এবার চতুর্থ দফায় শুল্ক কমানো হয়েছে। এ পর্যন্ত মোট ১০ হাজার ৬৭৭ পণ্যে শুল্ক ছাড় ঘোষণা করেছে দেশটি। এর আগে তৃতীয় দফায় চার হাজার ২৭০ পণ্যে শুল্ক ছাড় দেয় দেশটি। এলডিসিভুক্ত দেশগুলো এক হাজার ২৪৯ পণ্যে বেশি শুল্ক ছাড় পেয়ে থাকে। মার্জিন সুবিধায় আপটার আওতায় ৮১ ভাগ পণ্যে সুবিধা পায় এলডিসিভুক্ত দেশগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুল্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ