Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বীমা ব্যবসার নিবন্ধন নবায়ন ফি কমলো

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

 বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমিয়েছে সরকার। যা সাধারণ বীমা ও জীবন বীমা উভয় শ্রেণির কোম্পানির ক্ষেত্রে প্রযোজ্য হবে। এদিকে নিবন্ধন নবায়ন ফি কমানোয় বীমা কোম্পানির খরচ কমবে এবং পলিসিহোল্ডার ও শেয়ারহোল্ডাররা ভাল মুনাফা পাবেন এমটাই মনেকরছেন বীমা সংশ্লিষ্টরা।
বীমা আইন-২০১০ এর ১১(২) ধারা অনুযায়ী বীমা কোম্পানিগুলোকে প্রতি বছর নিবন্ধন নবায়ন করতে হয়। এ জন্য নিবন্ধন ফি বিধিমালা-২০১২ এর ৩(২) ধারা অনুযায়ী নির্ধারিত হারে ফি দিতে হয়।
এতদিন বিধিমালা অনুযায়ী, একটি বীমা কোম্পানি বীমা পলিসি বিক্রি করে যে পরিমাণ প্রিমিয়াম আয় করতো তার ওপর প্রতি হাজারে সাড়ে তিন টাকা করে নিবন্ধন নবায়ন ফি হিসেবে দিতে হতো।
সম্প্রতি এই ফি কমানোর বিষয়ে প্রেসিডেন্টের আদেশে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি এসআরও জারি করা হয়েছে। এর ফলে এখন থেকে বীমা কোম্পানিগুলোকে প্রিমিয়াম আয়ের ওপর হাজারে এক টাকা করে নিবন্ধন নবায়ন ফি হিসেবে দিতে হবে।
বীমা সংশ্লিষ্টরা বলছেন, নিবন্ধন নবায়ন ফি হাজারে আড়াই টাকা কমানোর ফলে বীমা কোম্পানিগুলোর খরচ কমে আসবে এবং জীবন বীমা কোম্পানির ব্যবস্থাপনা ব্যয়ের ওপর চাপ কমবে। ফলে বাড়বে উদ্বৃত্ত অর্থের পরিমাণ। যার সুফল পাবেন পলিসি ও শেয়ারহোল্ডাররা। এতে বীমার প্রতি সাধারণ গ্রাহকদের আস্থা বাড়বে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য গোকুল চাঁদ দাস বলেন, বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমানো সংক্রান্ত এসআরও এখনও আমরা হাতে পাইনি। তবে নিবন্ধন নবায়ন ফি কমানো হলে আমাদের আয় কিছুটা কমবে। কিন্তু বীমা কোম্পানিগুলোর খরচ অনেক কমে যাবে। যার সুফল পলিসিহোল্ডার ও শেয়ারহোল্ডাররা পাবেন।
ন্যাশনাল লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) জামাল এ নাসের বলেন, ব্যবসা নিবন্ধন নবায়ন ফি কমানো হলে আমাদের খরচ অনেক কমে যাবে। এর সব থেকে বেশি সুবিধা পাবে বড় কোম্পানিগুলো। ব্যবস্থাপনা ব্যয় কমে আসবে। ফলে পলিসি ও শেয়ারহোল্ডারা এর সুবিধা পাবেন। কারণ জীবন বীমার ক্ষেত্রে যে খরচ কমবে তার ৯০ শতাংশই পাবেন পলিসিহোল্ডরা এবং বাকি ১০ শতাংশ পাবেন শেয়ারহোল্ডাররা।
বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের সিইও আহমেদ সাইফুদ্দীন চৌধুরী বলেন, নিবন্ধন নবায়ন ফি কমানোর কারণে আমাদের খরচ কমে যাবে এবং মুনাফা বাড়বে। আর মুনাফা বাড়লে লভ্যাংশের পরিমাণও বাড়বে। ফলে এর মূল সুবিধা পাবেন শেয়ারহোল্ডাররা।
ডেল্টা লাইফের উপ-ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার সাধু বলেন, বীমা কোম্পানির নিবন্ধন নবায়ন ফি কমানোর সিদ্ধান্ত খুবই ইতবাচক। এর ফলে কোম্পানিগুলোর ব্যবস্থাপনা ব্যয়ের ওপর চাপ কমবে। সেই সঙ্গে কমবে কোম্পানির খরচ। ফলে বাড়বে উদ্বৃত্ত অর্থের পরিমাণ। আর উদ্বৃত্ত অর্থ বাড়লে তার সুবিধা পাবেন পলিসি ও শেয়ারহোল্ডররা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বীমা ব্যবসার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ