Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

কোটা আন্দোলনে ভর করে সরকার পতনের স্বপ্ন বিএনপির -হাছান মাহমুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ৬:২৭ পিএম

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, কোটা আন্দোলনকারীদের ওপর ভর করে বিএনপি দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিল। দীর্ঘদিন নীরব থাকা আন্দোলনকারীরা হঠাৎ যখন সরব হলো, এটা কিন্তু শুধু কোটার বিষয় নয়, এর মধ্যে রাজনীতিও আছে। সরকার পতন করে বিএনপির ক্ষমতায় যাওয়ার রাজনীতি।

আজ দুপুরে জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের এক আলোচনা সভায় তিনি বলেন, সামাজিক মাধ্যমগুলোতে কোটা আন্দোলনকারীদের যে বক্তব্য এসেছে, তাতে বোঝা যায় তারা কোন ধরনের মানুষ, তারা যে কি পরিমাণ আওয়ামী লীগ এবং শেখ হাসিনাবিদ্বেষী। বিএনপি নিজেরা আন্দোলন করতে না পেরে এই কয়েকজন ছাত্রদের উপর ভর করে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাচ্ছে।

বিএনপির উদ্দেশ্যে তিনি বলেন, ‘বানের পানি যখন আসে তখন খড়কুটো ধরে কেউ টিকে থাকতে পারে না। আন্দোলন করতে যেয়ে বারবার ব্যর্থ হচ্ছেন। গাজীপুর নিয়ে একটি বিভ্রান্তি ছড়িয়ে একটা পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করেছিলেন, সেখানেও ব্যর্থ। এখন এই কোটা আন্দোলনকারীদের ওপর ভর করে খড়কুটো আঁকড়ে ধরার চেষ্টা করছেন, বানের পানি আসলে কেউ টিকে থাকতে পারবেন না।

কোটা সংস্কারের বিষয়ে তিনি বলেন, একদিকে কোটা বাতিল করার আন্দোলন, আরেক দিকে বহাল রাখার আন্দোলন। সরকারকে তো সবার কথা শুনতে হবে। সরকার তো এক পক্ষের কথা শুনে সিদ্ধান্ত নেয় না। চার দশক ধরে যেই পদ্ধতি বহাল আছে সেটা বাতিল করতেও তো বিচার-বিশ্লেষণ এবং সময় প্রয়োজন। এই পদ্ধতি বাতিল করতে গিয়েও কেউ যেন আবার বৈষম্যের শিকার না হয় সেদিকেও তো লক্ষ্য রাখা প্রয়োজন।

তিনি বলেন, আর কোটা পদ্ধতি বাতিল করতেও কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়। কেউ দাবি নিয়ে শাহবাগের মোড়ে দাঁড়ালে আর কয়েকটা বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান নিলে, সরকার কোটা বাতিল করে দিবে আর ফখরুল সাহেবরা তাদের কাধে ভর করে রাজনীতি করার চেষ্টা করবেন আর সরকার সে ফাদে পা দিবে, সেটা হয় না।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৩ জুলাই, ২০১৮, ১০:৫১ পিএম says : 0
    ডঃ হাসান মাহমুদ খুবই সুন্দরভাবে কোটা সংস্কার আন্দোলন কারিদের জবাব দিয়েছেন। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে ওনার এসব মূল্যবান কথা এসব তথাকথিত মেধাবী ছাত্র বা ছাত্রীদের সন্তুষ্ট করতে পারবে কিনা সেটাই প্রশ্ন?? এটা কেন বলছি কারন হাসান মাহমুদ যেভাবে ব্যাখ্যা দিলেন এই কথা গুলো প্রচুর মন্তব্য আকারে পত্রিকায় নিয়মিত ভাবে আসছে তারপরও মেধাবীদের কোন নড়াচড়া নেই। এর অর্থ কি হতে পারে?? একদিক দিয়ে চিন্তা করলে বুঝাযায় এরা জামাত, বিএনপির নিকট বিক্রিত হয়েছে তাই এদের নিজেদের কোন কথা নেই। ঐখানথেকে যে নির্দেশ আসে সেভাবেই তাদের এগুতে হবে এটাই এখন তাদের কাজ। কাজেই বিষয়টা এখন পুরোপুরি দেশের রাজা পুলিশের হাতে ছেড়ে দেয়াই সবদিক থেকে উত্তম তাই না?? আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে বুঝার ও জানার ক্ষমতা দিন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ