Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

কোটা আন্দোলন : সোমবার সারাদেশে পতাকা মিছিলের ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৮, ৭:৪৫ পিএম

ছাত্রলীগের হামলা এবং নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে পতাকা হাতে নিয়ে ও বিক্ষোভ মিছিল করার ঘোষণা দিয়েছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। রোববার সন্ধ্যায় রাজধানীর এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক লুৎফর নাহার নীলা ও শফিউল আলম।

লুৎফর নাহার নীলা বলেন, দেশের বিভিন্ন জায়গায় আন্দোলনরত শিক্ষার্থীদের উপর সন্ত্রাসী হামলা এবং রাশেদসহ তাদের তিন নেতাকে গ্রেফতারের প্রতিবাদে এই পতাকা ও বিক্ষোভ মিছিল করা হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী তার ঘোষণা অনুযায়ী প্রজ্ঞাপন জারি করলে আমরা এ আন্দোলন থেকে সরে দাঁড়াব। আর য‌দি প্রজ্ঞাপন জা‌রি করা না হয় তাহ‌লে পরবর্তী‌তে আমা‌দের কর্মসূচি ঘোষণা করা হ‌বে।

উল্লেখ্য, শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কোটা সংস্কার আন্দোলনের শীর্ষ নেতা নুরুল হক নুরুসহ বেশ কয়েকজনকে বেধড়ক মারধর করে ছাত্রলীগ নেতাকর্মীরা। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন নুরু।

এছাড়া সংগঠনের আরেক শীর্ষ নেতা রাশেদ নূর খাঁনসহ তিন জনকে রোববার আটক করে পুলিশ। পরে প্রধানমন্ত্রীকে কটূক্তির অভিযোগে এক ছাত্রলীগ নেতার করা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৩ জুলাই, ২০১৮, ৮:৫০ এএম says : 0
    কোটা সংস্কার করার নামে সরকার বিরুধি যে আন্দলোন শুরু হয়েছে এই আন্দোলন পরিচালনা করা, সংগঠিত হওয়া এসব নিয়ে কাজ করা এবং এই আন্দলোনকে সফল করার পেছনে প্রচুর পয়সা ব্যায়ের প্রয়োজন তাই না?? আন্দোলনকারীরা যদি কোন দলের না হয় তাহলে নিশ্চয়ই এই পয়সা কেহ না জোগাচ্ছে তাই না?? তাহলে কোথা থেকে এই বিরাট পরিমাণ টাকা আসছে এর কোন উৎস নিয়ে কোন সংবাদ আমরা পড়িনি এটাই সত্য। তাহলে এটা কি বিরোধী দলের সমর্থনে এই আন্দোলন?? নাকি সরকারকে উৎখাত করার জন্যেই এই এসব আন্দোলন?? এসব প্রশ্নের জবাব বের করে আমাদেরকে জানাতে পারে কেবল পুলিশ বা সাংবাদিকেরা তাদের তদন্তের উপর ভিত্তি করে তাই না?? কিন্ত আমাদের দেশে পুলিশ হউক বা সাংবাদিক হউক এনারা কেহই আমাদেরকে এই বিষয়ে কোন আলোকপাত করছেন না এটাই মহা সত্য তাই না?? কোটা সংস্কারকারীরা প্রকাশে মুক্তিযোদ্ধাদের বিষয়টা এনে লেজে গোবরে করে ফেলেছে এসব তথাকথিত আন্দলোনকারীরা তাই না?? এদের দাবী ছিল কোটায় লোক পাওয়া নাগেলে সেই সব পদ শূন্য রাখাযাবে না; এটাই ছিল সঠিক দাবী। সরকার তাদের এই ন্যায্য দাবী মেনে নেয়ার পর এবার তারা সংস্কার করার জন্যে উঠে পড়ে লেগে গেলেন এর কি কারন থাকতে পারে?? বিভিন্ন ভাবে এটাই প্রচারিত যে, এর একটাই কারন এই আন্দোলনকে শক্তিশালীকরে সরকারের পতন ঘটানো এটাই মহা সত্য তাই না?? এখন সাধারন মানুষ এই সংস্কার নিয়ে এদের উগ্রতার পক্ষে নয়, মাত্র জামাত, শিবির ও বিএনপির লোকজন এই দাবীতে বাতস দিয়ে এটাকে কঠিন এক সরকার বিরোধী আন্দোলনের রূপ দেয়ার জন্য উঠে পড়ে লেগে গেছে এটাই সত্য তাই না?? আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে ভাল ও মন্দ বুঝার ক্ষমতা দান করুন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার

২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ