Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পার্থক্যের নাম রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ১:৫৬ এএম

ক্লাব ফুটবলে লুইস সুয়ারেজ পড়ে যান মেসির ছায়ার আড়ালে। কিন্তু বিশ্বকাপের মঞ্চে তা হওয়ার উপায় নেই। এখানে সম্মুখ সমর। এবং তা পর্তুগাল বনাম উরুগুয়ে যতটা, ততটাই রোনালদো বনাম সুয়ারেজ।

এক রোনালদোকে বাদ দিলে পর্তুগাল অত্যন্ত সাদামাটা একটা দল। হ্যাটট্রিক-সহ চার গোল হয়ে গেছে রিয়াল মাদ্রিদ তারকার। তার মধ্যে অবিশ্বাস্য ফ্রি-কিকে করা গোলও রয়েছে। আত্মবিশ্বাস চুঁইয়ে পড়ছে চেহারায়। ক্রাতাভোয় শুক্রবারই অনুশীলনে তাকে দেখা গেছে বেশ উৎফুল্ল। হাসছেন, মজা করছেন, দু’হাত তুলে উৎসবে মাতছেন। চাপের কোনও লক্ষণ নেই শরীরী ভাষায়। পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ীকে দেখে বোঝার উপায়ই নেই যে গ্রুপের শেষ ম্যাচে ইরানের বিরুদ্ধে তিনিও পেনাল্টি নষ্ট করেছেন।

প্রি-কোয়ার্টার ফাইনালে নামার আগে পর্তুগিজ শিবিরও তাঁকে নিয়েই বাজিমাতের ছক কষছে। সতীর্থ সেড্রিক সোয়ারেস সাফ বলেছেন,‘উরুগুয়ে দলে গ্রেট ফুটবলারের অভাব নেই। ওরা বেশ শক্তিশালী। তবে আমাদের দলে বিশ্বের সেরা ফুটবলার রয়েছে।’

স্বাভাবিকভাবেই রোনালদোকে থামানোর ছক কষছে লাতিন আমেরিকার দলটি। আর তাঁকে থামানোর দায়িত্ব পড়ছে উরুগুয়ের অধিনায়ক দিয়েগা গদিনের ওপর। যাঁর আবার লা লিগায় রোনালদোর বিরুদ্ধে খেলার অগাধ অভিজ্ঞতা রয়েছে। গদিন খেলেন অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে। ২৭ বার মাদ্রিদ ডার্বিতে রোনালদোর মুখোমুখি হয়েছেন তিনি। এর মধ্যে রোনালদো বার দুয়েক হ্যাটট্রিক করেছেন। তবে গদিনকেও ব্যর্থ বলা যায় না। শেষ কুড়ির মধ্যে ১৩টিতে সিআর সেভেন গোল করতে পারেননি। দু’জনের মধ্যে ধাক্কাধাক্কির পুরনো ইতিহাসও রয়েছে। তাই কোচ অস্কার তাবারেজের ভাবনায় রোনালদোকে থামাতে তাঁর ভূমিকা গুরুত্বপূর্ণ হবেই।

গোল করার জন্য উরুগুয়ের ভরসা আবার সুয়ারেজ। সৌদি আরব ও রাশিয়ার বিরুদ্ধে গ্রুপের ম্যাচে গোল করেছেন সুয়ারেজ। সুয়ারেজের সঙ্গী হচ্ছেন এডিনসন কাভানি। তিনিও গোলের মধ্যে রয়েছেন।

রোনালদো একাই অবশ্য অনেক বেশি বিপজ্জনক। সম্মিলিতভাবে, সুয়ারেজ-কাভানি এই বিশ্বকাপে করেছেন তিন গোল। রোনালদো সেখানে একাই করেছেন চার গোল। পরিসংখ্যান বলছে, রোনালদোকে আটকাতে করা হয়েছে ১৩ ফাউল। একমাত্র নেইমার, তাঁর চেয়ে বেশি ১৭ ফাউলের সা়মনে পড়েছেন। সুয়ারেজ-কাভানিকে মিলিয়েও সেখানে ফাউলের সংখ্যা দশে পৌঁছয়নি। ১৫ শট নিয়েছেন পর্তুগালের অধিনায়ক, যার মধ্যে সাতটি থেকেছে পোস্টে। উরুগুয়ের দুই স্ট্রাইকার সেখানে গোলে আটটির বেশি শট নেননি। মোট পাসের সংখ্যাতেও সুয়ারেজ-কাভানিকে টেক্কা দিয়েছেন সিআর সেভেন। ফুটবল মহলে বলা হচ্ছে, রোনালদো একাই দুই স্ট্রাইকারের সমান!

তবে রোনালদো মানেই যে পর্তুগাল নয়, এমন দাবিও থাকছে। বলা হচ্ছে, ম্যাচটা মোটেই রোনালদো বনাম সুয়ারেজ নয়। ঠিকই, ফুটবল চিরকালই দলগত খেলা। কিন্তু, মাঠে রোনালদো থাকলে তা আর কার মনে থাকে!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ