Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দূষণ রোধে পরিচ্ছন্ন ফার্নেস তেল আমদানির নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০৩ এএম

  জ্বালানি তেল নির্ভর বেসরকারি কেন্দ্রগুলোকে পরিচ্ছন্ন ফার্নেস তেল আমদানির নির্দেশ দিয়েছে সরকার। পরিবেশ দূষণ কমাতে জ্বালানি বিভাগ থেকে এই নির্দেশনা দেয়া হয়েছে। গত ৩১ মে ফার্নেস তেল আমদানি ও ব্যবহার সংক্রান্ত এই নির্দেশনা জারি করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। নির্দেশনা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই)।
বিপিসি’র চেয়ারম্যান আকরাম আল হোসাইন বলেন, ‘ফার্নেস তেলে ক্ষতিকর সালফার থাকে। সরকারি পর্যায়ে আমরা কম সালফার যুক্ত জ্বালানি তেল আমদানি করছি। বেসরকারি পর্যায়ে যারা সরাসরি ফার্নেস তেল আমদানি করে তাদের জন্য এই নির্দেশনা দেওয়া হয়েছে। পরিচ্ছন্ন ফার্নেস তেল বলতে এতে সালফারের মাত্রা দুই শতাংশের কম থাকবে।’ সংশ্লিষ্টরা জানান, বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহারের জন্য ২ শতাংশ সালফার থাকা ফার্নেস তেল আমদানির নির্দেশনা দিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। এর আগে সাড়ে ৩ শতাংশ সালফার বিশিষ্ট তেল আমদানি করতে পারত বেসরকারি কেন্দ্রগুলো।
সংশ্লিষ্টরা বলছেন, জ্বালানি তেলে সালফার যত কম থাকে তেল পোড়ানোর প্রক্রিয়ায় পরিবেশ দূষণ তত কম হয়। এছাড়া তেল যত বেশি পরিচ্ছন্ন হয়, যন্ত্রপাতির ব্যবহারজনিত ক্ষতি তত কম হয়। দেশে তেল ও কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন ক্রমেই বাড়ছে। জ্বালানির এই দুই উৎস পরিবেশের জন্য ক্ষতিকর। তাই যতটা সম্ভব পরিবেশের জন্য কম ক্ষতিকর উপায়ে এগুলো ব্যবহার করতে চায় সরকার। এরই অংশ হিসেবে নতুন গ্রেডের ফার্নেস তেল বিদ্যুৎকেন্দ্রে ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর আগে গাড়ির জ্বালানি থেকে দূষণ কমাতে তাতে বায়ো ইথানল মিশিয়ে ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ করে সরকার। দেশে বর্তমানে ৫২টি তেলচালিত বিদ্যুৎকেন্দ্র রয়েছে। এর মধ্যে ৩৯টি ফার্নেসে এবং ১৩টি ডিজেলে চলে। সরকারি ও বেসরকারি মিলে ফার্নেসচালিত কেন্দ্রগুলোতে বার্ষিক অন্তত ২৫ লাখ টন ফার্নেস দরকার হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ