Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ধর্মনিরপেক্ষ ব্লগার হত্যার পূর্ণাঙ্গ তদন্তের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। বলা হয়েছে, নিহতের পরিবারকে সহায়তা দিতে এবং বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিতে। গতকাল সোমবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে একথা বলেছেন ডেপুটি মুখপাত্র মার্ক সি. টোনার।
তার কাছে একজন সাংবাদিক জানতে চান, বাংলাদেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আপনার অভিমত কী? আপনি কি উদ্বিগ্ন? জবাবে মার্ক টোনার বলেন, অবশ্যই গভীরভাবে উদ্বিগ্ন। (ব্লগার হত্যায়) তদন্তে এফবিআই’র সহযোগিতা নিয়ে আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে একসঙ্গে
কাজ করছি। আমরা দেখেছি সাম্প্রতিক ঘটনাগুলো। এর নেপথ্যে আছে আল-কায়েদা। এসব হামলা ভয়াবহ। এসব হামলা গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে বাংলাদেশি কর্তৃপক্ষের প্রতি এবং হামলার পূর্ণ তদন্ত ও ভুক্তভোগী পরিবারকে সমর্থন জানানোর জন্য আহ্বান জানাচ্ছি।
তাকে প্রশ্ন করা হয়, গত সপ্তাহে বাংলাদেশে আরেকজন ব্লগারকে হত্যা করা হয়েছে এবং তারপরে, কেউ একজন পোস্ট দিয়েছে যে, বাংলাদেশের ভিতরে যেসব ব্লগার হুমকির মুখে আছেন তাদেরকে মানবিক কারণে ভিসা ইস্যু করছে যুক্তরাষ্ট্র্র। এটা কি আপনি ভেরিফাই বা নিশ্চিত করতে পারেন? যারা এ রকম ভিসার জন্য আবেদন করেছেন তাদের সংখ্যা কত?
জবাবে তিনি বলেন, হ্যাঁ, অবশ্যই। আমরা ব্লগার বা ছাত্র-বিষয়ক কর্মীর উপর এমন ভয়াবহ হামলার নিন্দা জানাই। এটা উদ্বেগজনক একটি ঘটনা। এর আগেও আমরা এমন ঘটনা দেখেছি। আমি শুক্রবার উল্লেখ করেছি এমন একটি বিষয়ে আপনি কথা বলছেন। যারা এমন অত্যাসন্ন বিপদের ঝুঁকিতে রয়েছেন ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি তাদেরকে অনুরোধ জানাতে পারে বিবেচনার জন্য, যেটাকে আমরা মানবিক প্যারোল বলে থাকি। আমি আপনাকে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটিতে খোঁজ নিতে বলতে পারি যে, এমন কোন আবেদন তাদের বিবেচনায় আছে কিনা।
মার্ক টোনারকে বলা হয়, কত মানুষ আবেদন করেছেন এটা কি আপনার জানা আছে? জবাবে তিনি বলেন, না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ