Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

খালেদা জিয়ার আপিল শুনানি শুরু ৩ জুলাই : আপিল নিষ্পত্তির সময় নিয়ে রিভিউ আবেদন

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০১ এএম | আপডেট : ১২:০৯ এএম, ২৮ জুন, ২০১৮


জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের সাজার বিরুদ্ধে হাইকোর্টে খালেদা জিয়ার আপিল শুনানি শুরু হচ্ছে আগামী ৩ জুলাই। গতকাল বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানির এই দিন ঠিক করে দেন। একইসঙ্গে খালেদা জিয়ার আইনজীবীদের (আপিলকারী পক্ষকে) পেপারবুক সরবরাহ করতে সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ দিয়েছেন।
আদালতে খালেদা জিয়ার পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। তাদের সঙ্গে ছিলেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, কায়সার কামাল, কামরুল ইসলাম সজল, মো. ফজলুল রহমান জুয়েল, একেএম এহসানুর রহমান, এম আতিকুর রহমান, অ্যাডভোকেট মাসুদ রানা প্রমুখ। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ ও দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।
পরে খুরশীদ আলম খান বলেন, ৩১ জুলাইয়ের মধ্যে খালেদা জিয়ার আপিল নিষ্পত্তি করতে সর্বোচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী গত রোববার দুদকের পক্ষ থেকে শুনানির দিন ধার্য্য করার আবেদন করা হয়েছিল। এই প্রেক্ষাপটে সোমবার আদালত হাইকোর্টের সংশ্লিষ্ট শাখার কছে জানতে চেয়েছিল পেপারবুক প্রস্তুত হয়েছে কি না। সংশ্লিষ্ট শাখা বুধবার জানায়, পেপারবুক প্রস্তত হয়েছে। আমরা এটা উল্লেখ করে শুনানির দিন চাইলে উনারা আপত্তি জনিয়ে বলেন, শুনানি নিষ্পত্তি সংক্রান্ত একটি রিভিউ আবেদন পেন্ডিং আছে। এ অবস্থায় শুনানির দিন ধার্য্য করা ঠিক হবে না। আমি বললাম, রিভিউ আবেদন ফাইল করলেই হবে না। ফাইল করেই আপিল বন্ধ রাখা যাবে না, যদি সেখানে কোনো স্থগিতাদেশ না থাকে। এই কার্যক্রমটি যদি আপিল বিভাগ বন্ধ করে দেন, যদি বলে যে রিভিউ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল শুনানি বন্ধ থাকবে, তবে তো আমরাই আদালতকে জানাব। আদালত দুই পক্ষের কথা শুনে আগামী ৩ জুলাই আপিল শুনানির জন্য ধার্য করেছেন।
এদিকে হাইকোর্ট আপিল শুনানির দিন ধার্য করার পর খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আপিল বিভাগ হাইকোর্ট বিভাগকে এ মামলার আপিল নিষ্পত্তি করতে ৩১ জুলাই দিন নির্ধারণ করে দিয়েছে। কিন্তু আমরা আপিল বিভাগের রায়ের অনুলিপি এক মাস পর পেয়েছি। এছাড়া এ মামলায় হাইকোর্ট থেকে খালেদা জিয়াকে দেয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুদকের লিভ টু আপিল নিষ্পত্তি করতে চলে গেছে আরও দুই মাস। এজন্য আমরা আদালতের কাছে সময় প্রার্থনা করেছি। তিনি বলেন, এ মামলায় বিশাল পেপারবুক তৈরি হলেও তারা তা হাতে পাননি। এই বাস্তবতায় আগামী মঙ্গলবার থেকে আপিল শুনানি শুরু করা অসম্ভব।
খালেদা জিয়ার অপর আইনজীবী জয়নুল আবেদীন বলেছেন, সুপ্রিম কোর্টে ডেথ রেফারেন্সের কত মামলা পড়ে রয়েছে ওইসব মামলার শুনানি করছেন না। শুধু খালেদা জিয়ার মামলা দ্রæত শুনানির চেষ্টা করা হচ্ছে রাজনৈতিক উদ্দেশে।
খালেদা জিয়ার রিভিউ আবেদন:
সাজার বিরুদ্ধে হাইকোর্টে খালেদা জিয়ার আপিল নিষ্পত্তি করতে আপিল বিভাগ যে সময় বেঁধে দিয়েছে তার বিরুদ্ধে রিভিউ আবেদন করেছেন খালেদা জিয়ার আইনজীবীরা। আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ রিভিউ আবেদন করা হয়েছে। খালেদার আইনজীবী কায়সার কামাল বলেন, আমরা মনে করি, এ ধরনের সময়সীমা বেঁধে দিলে আপিল নিষ্পত্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট আদালতের ওপর চাপ থাকে। স্বাধীনভাবে কাজ করতে পারে না। ফলে সময়সীমার বাধ্যবাধকতা উঠিয়ে নিতেই পুনর্বিবেচনার আবেদন করা হয়েছে।
জিয়া অরফনেজ ট্রাস্ট মামলায় ৫ বছরের সাজায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুদকের আপিল গত ১৬ মে খারিজ করে আপিল বিভাগ। সাজার বিরুদ্ধে হাইকোর্টে খালেদা জিয়ার আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে সেদিনই নির্দেশ দেন সর্বোচ্চ আদালত। গত ৮ ফেব্রæয়ারি ঢাকার বিশেষ জজ আদালতে এ মামলার রায়ের পর থেকে সাবেক প্রধানমন্ত্রী খালেদাকে নাজিমউদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। পুরনো ওই কারাগার ভবনে এখন একমাত্র বন্দি তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ