Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বৈধ-হাইকোর্ট

প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আঙুলের ছাপ নিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করা বৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) বেঁধে দেয়া নিয়ম ‘যথাযথভাবে’ অনুসরণ করার নির্দেশনা ও গ্রাহকদের তথ্যের সুরক্ষায় জোর দিয়ে আদালত এ রায় দেন। গতকাল মঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ নির্দেশনা ও পর্যবেক্ষণসহ এ রায় দেন। রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, নির্বাচন কমিশন যেন আঙুলের ছাপ সংরক্ষণ করতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করে। একই সঙ্গে আঙুলের ছাপের অপব্যবহার হলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বিটিআরসির পক্ষে মুরাদ রেজা ও ব্যারিস্টার রেজা-ই রাকিব। রিট আবেদনকারী পক্ষে ছিলেন ব্যারিস্টার অনীক আর হক। রায়ের পর মুরাদ রেজা সাংবাদিকদের বলেন, বায়েমোট্রিক পদ্ধতির ব্যাপারে বিটিআরসি অপরারেটরদের যেসব নির্দেশনা দিয়েছে-সেগুলো যেন অক্ষরে অক্ষরে পালন করা হয়। রিট আবেদনকারীর আইনজীবী ব্যারিস্টার অনীক আর হক বলেন, এখন যে পদ্ধতিতে তথ্য সংগ্রহ চলছে তা আরও সুরক্ষিত ও সতর্কতার সাথে করার কথা বলেছে আদালত।
ভুয়া পরিচয়ে অথবা নিবন্ধন ছাড়া সিম কিনে নানা অপরাধে ব্যবহারের অভিযোগ বাড়তে থাকায় সম্প্রতি গ্রাহকদের তথ্য যাচাই ও সিম পুনঃনিবন্ধনের উদ্যোগ নেয়া হয়। গত ৯ মার্চ সিম নিবন্ধন কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে এসএম এনামুল হক হাইকোর্টে এ রিট আবেদন করেন। প্রাথমিক শুনানি নিয়ে ওইদিন আদালত রুল দেন। তৃতীয় পক্ষের মাধ্যমে নাগরিকদের আঙুলের ছাপ নিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল ফোনের সিম নিবন্ধন কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয় ওই রুলে। বিটিআরসি চেয়ারম্যান, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের ডিজি, মোবাইল ফোন অপারেটরগুলোসহ ১৩ বিবাদীকে এর জবাব দিতে বলা হয়। রুলের ওপর ৩ ও ১০ এপ্রিল শুনানি নিয়ে আদালত ১২ এপ্রিল রায়ের জন্য দিন রাখে। গতকাল বিষয়টি আদালতে ওঠে। আদালত নির্দেশনাসহ রুল নিষ্পত্তি করে যে রায় দিল, তাতে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের কার্যক্রম বৈধতা পেল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বৈধ-হাইকোর্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ