Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়ার দুই মামলায় হাইকোর্টের আদেশ বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১২:০১ এএম | আপডেট : ১২:০৯ এএম, ২৬ জুন, ২০১৮

ঢাকায় মানহানির দুই মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিনসহ আবেদন দ্রæত নিষ্পত্তির জন্য ম্যাজিস্ট্রেট আদালতকে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে দুই মামলায় হাইকোর্টের আদেশই বহাল থাকলো বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবীরা। গতকাল সোমবার রাষ্ট্র ও আসামি উভয়পক্ষের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। পরে মাহবুব উদ্দিন খোকন ইনকিলাবকে বলেন, আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দিয়েছেন। ফলে ওই মামলায় হাইকোর্টের আদেশ বহালই থাকলো। গত ৩১ মে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার জামিনসহ আবেদন নিষ্পত্তিতে বিচারিক আদালতের প্রতি আদেশ দিয়েছিলেন। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করেন। গত ২২ মে হাইকোর্টে এ দুই মামলায় জামিন আবেদন করেন খালেদা জিয়া।
যুদ্ধাপরাধীদের মদদ দেয়া ও ভুয়া জন্মদিন পালনের অভিযোগে মামলা দু’টি করা হয়। দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ১৭ মে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দিয়েছিলেন বিচারিক আদালত। এ বিষয়ে শুনানির জন্য আগামী ৫ জুলাই গ্রেফতার সংক্রান্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য রয়েছে। ২০১৭ সালের ২৫ ফেব্রæয়ারি রাজধানীর তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ বিএম মশিউর রহমান যুদ্ধাপরাধীদের মদদ দেয়া সংক্রান্ত মামলায় প্রতিবেদন জমা দেন।
২০১৬ সালের ৩ নভেম্বর এ বি সিদ্দিকী স্বীকৃত স্বাধীনতাবিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে দেশের মানচিত্র ও জাতীয় পতাকার মানহানি ঘটানোর অভিযোগে ঢাকার সিএমএম আদালতে একটি মামলা করেন। আর ১৫ আগস্ট ভুয়া জন্মদিন পালনের অভিযোগে ২০১৬ সালের ৩০ আগস্ট একই আদালতে একটি মামলা করেন গাজী জহিরুল ইসলাম।
কুমিল্লার ১ মামলায় জামিনের বিষয়ে আদেশ আজ:
কুমিল্লায় নাশকতার ঘটনায় করা এক মামলায় বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিনের বিষয়ে শুনানি শেষে। এ বিষয়ে আজ (মঙ্গলবার) আদেশ দিবেন আপিল বিভাগ। সোমবার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের শুনানি শেষে প্রধান বিচারপতির নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ আদেশের এ দিন ঠিক করে দেন। ২০১৫ সালে বিএনপি জোটের টানা অবরোধ হরতালের মধ্যে ২৫ জানুয়ারি চৌদ্দগ্রামে একটি কভার্ড ভ্যানে অগ্নিসংযোগ ও গাড়ি ভাংচুরের ঘটনা ঘটে। পরে চৌদ্দগ্রাম থানায় বিশেষ ক্ষমতা আইনে এ মামলা দায়ের করা হয়। ২০১৭ সালের ১৪ ফেব্রæয়ারি ওই মামলায় অভিযোগপত্র দাখিল করে পুলিশ। তাতে খালেদা জিয়াসহ ৩২ জনকে আসামি করা হয়।
আপিল প্রস্তত কি না জানতে চেয়েছেন হাইকোর্ট:
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজার রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য প্রস্তুত কি না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট শাখার প্রতি এ আদেশ দিয়ে ২৭ জুন আদেশের জন্য দিন রেখেছেন আদালত। গতকাল এ আদেশ দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মেস্তাাফিজুর রহমানের বেঞ্চ। আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। তিনি বলেন, ৩১ জুলাইয়ের মধ্যে এ আপিল নিষ্পত্তি করতে উচ্চতর আদালতের আদেশ রয়েছে। তাই রোববার আপিলটি মেনশন করা হয়েছে। আদালত মেনশন গ্রহণ করে সোমবার এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য করেছেন। আদালত সংশ্লিষ্ট শাখার কাছে জানতে চেয়েছেন আপিল মামলাটি শুনানির জন্য প্রস্তুত কি না। তা জানতে চেয়ে বুধবার এ বিষয়ে আদেশের জন্য রেখেছেন আদালত। এ মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া ৪ মাসের জামিন বহাল রেখে আপিল বিভাগ ১৬ মে রায় দেন। রায়ে ৩১ জুলাইয়ের মধ্যে পাঁচ বছরের দন্ডের বিরুদ্ধে হাইকোর্টে করা খালেদা জিয়ার আপিল নিষ্পত্তি করতে বলেছেন। গত ১৬ মে খালেদাকে হাইকোর্টের দেয়া জামিন বাতিলে রাষ্ট্রপক্ষ ও দুদকের করা আপিল খারিজ করে দিয়ে প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ রায় দেন।

 



 

Show all comments
  • তামিম ২৬ জুন, ২০১৮, ৩:৩২ এএম says : 0
    কি হচ্ছে কিছুই বুঝি না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ