Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজ্যসভার নির্বাচন পশ্চিমবঙ্গ ও আসামে দ্বিতীয় পর্বে রেকর্ড ভোট পড়লো

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
রেকর্ড ভোটারের উপস্থিতি আর বিক্ষিপ্ত অশান্তির মধ্যদিয়ে শেষ হল ভারতের পশ্চিমবঙ্গ ও আসামের প্রথম দফার দ্বিতীয় পর্যায়ের নির্বাচন। প্রথম দফার প্রথম পর্যায়ের পর যে নির্বাচন কমিশনকে ‘সুপারহিরো’ বানিয়েছিল বিরোধী বিজেপি, বাম-কংপ্রেস জোট, গতকাল দ্বিতীয় পর্যায়ে ভোট শেষে সেই কমিশনই তাদের চোখে ‘ভিলেন’। সিইও সুনীল গুপ্তা যদিও পরিষ্কার জানিয়ে দিয়েছেন, সারাদিনে কিছু বিক্ষিপ্ত ঘটনা ঘটলেও কোথাও বুথের ভিতরে হিংসার ঘটনা ঘটেনি। সারাদিনে কোনও প্রেপ্তারির খবর নেই। কোথাও বুথ দখল হয়েছে বলে অভিযোগ আসেনি। ভোট বয়কটও হয়নি। যে-যে অভিযোগ এদিন জমা পড়েছে, তার মধ্যে কোথাও কোনও গুরুতর অভিযোগ নেই। সবই ছোট ছোট ঘটনা।
গতকাল পশ্চিমবঙ্গ রাজ্যের তিন জেলার মোট ৩১টি আসনে ভোট হয়। এর মধ্যে রয়েছে পশ্চিম মেদিনীপুরের ১৩টি, বাঁকুড়ার ৯টি এবং বর্ধামান শিল্পাঞ্চলের ৯টি আসন। বিকেল পাঁচটা পর্যন্ত ভোটের হার ছিল ৭৯.৫১%। পশ্চিম মেদিনীপুরে ভোট পড়েছে ৮৪.৭১ শতাংশ, বর্ধমানে ৭৫.১২ শতাংশ এবং বাঁকুড়ায় ভোটের হার ৭৮.৮৭ শতাংশ।
গতকাল প্রচ- গরমের মধ্যে ভোট দিতে গিয়ে অন্তত দু’জন মারা গেছেন।
পশ্চিমবঙ্গের পাশাপাশি গতকাল আসামেও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৬১টি আসনের নির্বাচনে গতকাল ভোট পড়েছে ৮০ শতাংশ। লাইনে দাঁড়ানো নিয়ে বচসা থেকে সৃষ্ট সংঘর্ষে একজন ৮০ বছরের বৃদ্ধের মৃত্যু ঘটেছে। কেন্দ্রীয় রিজার্ভ পুলিশের একজন অ্যাসিস্ট্যান্ড কমান্ড্যান্ট এবং একজন কনস্টেবলসহ ৩ জন ওই ঘটনায় আহত হয়েছে।
কামরূপের একটি কেন্দ্রে একজন গর্ভবর্তী মহিলা ভোটার কেন্দ্রে ভুলে যাওয়া তার সন্তানকে নিতে ফের ভোটকেন্দ্রে ঢোকার চেষ্টা করলে একজন সিআরআরপিএফ জওয়ান তার সাথে খারাপ আচরণ করে। এতে অন্য ভোটাররা ক্ষুব্ধ হয়ে উঠলে তাদের শান্ত করতে ফাঁকা গুলি চালায় জওয়ানরা।
কামরূপ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা প্রসন্ন সাইকিয়া বলেন, এ ঘটনার পর ্ওই কেন্দ্রের সব সিআরপিএফ জওয়ানকে পরিবর্তন করে দেয়া হয়।
আসামের ভোট কেন্দ্রগুলোতে সকাল থেকেই দেখা ভোটারদের দীর্ঘ লাইন। এখানেই গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মধ্যে ভোট দেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। তিনি এই রাজ্যের ভোটার এবং ১৯৯১ সাল থেকে কংগ্রেস প্রার্থী হিসেবে নির্বাচিত হয়ে এসেছেন। গতকাল তিনি ভোট দেন দিসপুর সরকারি হাইস্কুলে।
নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কোথাও কোথাও ইভিএম মেশিন নিয়ে সমস্যা দেখা দিলে তা তাৎক্ষণিক পরিবর্তন করে দেয়া হয়।
এদিন নির্বাচন কমিশনে অভিযোগের পাহাড় জমলেও বেশির ভাগ অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে কমিশন। তিন জেলা থেকে ১৪০০ অভিযোগ জমা পড়ে বলে জানা গেছে। বেশির ভাগ অভিযোগই খারিজ হওয়ার পর বিরোধীদের প্রতিক্রিয়া, নির্বাচন কমিশন প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছে। Ñসূত্র : জি নিউজ, টাইমস অব ইন্ডিয়া, পিটিআই



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজ্যসভার নির্বাচন পশ্চিমবঙ্গ ও আসামে দ্বিতীয় পর্বে রেকর্ড ভোট পড়লো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ