Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আ’লীগের কাউন্সিল মানেই ইতিহাস -সৈয়দ আশরাফ

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, আওয়ামী লীগের সম্মেলন বিরাট ব্যাপার। আওয়ামী লীগের সম্মেলন মানেই বাংলাদেশের অস্তিত্ব। আওয়ামী লীগের সম্মেলন মানেই ইতিহাস। অতীতে আওয়ামী লীগের সম্মেলনে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে, তা বাস্তবায়নও হয়েছে। আওয়ামী লীগের সম্মেলনের সিদ্ধান্ত থেকেই বাংলাদেশ স্বাধীনতার সিদ্ধান্ত হয়েছে, রাষ্ট্রভাষা বাংলা করার সিদ্ধান্ত হয়েছে।
গতকাল সোমবার বিকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে দলের ২০তম জাতীয় কাউন্সিল উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এর আগে সৈয়দ আশরাফের সভাপতিত্বে আওয়ামী লীগের আসন্ন সম্মেলন নিয়ে দলের বৈঠক হয়।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, আওয়ামী লীগের কাউন্সিল নেতা তৈরি করে। আওয়ামী লীগের নেতৃত্বে কারা আসছেন, কয়জনের কমিটি হবে, সেটি এখন জানার কোনো সুযোগ নেই। সেটি কাউন্সিলেই জানা যাবে, সেখানেই নেতা নির্বাচিত হবে। তাই আওয়ামী লীগের নেতৃত্বে কে আসছে সেটি জানতে কাউন্সিল পর্যন্ত অপেক্ষা করতে হবে।
সম্মেলন প্রস্তুতি কমিটিগুলোর নেতাদের উদ্দেশ করে সাধারণ সম্পাদক বলেন, যে কমিটিগুলো হয়েছে তাতে আরও অনেককে অন্তর্ভুক্ত করার সুযোগ রয়েছে। আর আমরা আজ ওপেনিং মিটিং করলাম। আগামীতে আরও বৈঠক হবে। দিনে ৪ বারও বসতে হতে পারে।
আশরাফ বলেন, আওয়ামী লীগের সম্মেলন তো বিরাট ব্যাপার। আওয়ামী লীগের সম্মেলন মানেই বাংলাদেশের অস্তিত্ব। আওয়ামী লীগের সম্মেলন মানেই ইতিহাস। অতীতে আওয়ামী লীগের সম্মেলনে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে, তা বাস্তবায়নও হয়েছে। আওয়ামী লীগের সম্মেলনের সিদ্ধান্ত থেকেই বাংলাদেশ স্বাধীনতার সিদ্ধান্ত হয়েছে, রাষ্ট্রভাষা বাংলা করার সিদ্ধান্ত হয়েছে।
তিনি আরও বলেন, এবারও উৎসবমুখর পরিবেশে সম্মেলন হবে। সেখান থেকে নতুন নেতৃত্ব বেরিয়ে আসবে। অর্থনীতি, রাজনীতি, সংস্কৃতি, সমাজ বিষয়ে জনমুখী সিদ্ধান্তও নেয়া হতে পারে।
এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম দুই ধাপের প্রাণহানির বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ বলেন, নির্বাচন নিয়ে আমরা দলের পক্ষ থেকে প্রতিবেদন দেব। পুরো নির্বাচন শেষ হোক, তখনই সেটি দেয়া হবে।
তিনি বলেন, এখন যেহেতু নির্বাচন চলমান তাই, নির্বাচনের উপর কোনো ধরনের প্রভাব পড়–ক সেটি আমরা চাই না।
এসময় আগামী ১০ ও ১১ জুলাইয়ের সম্মেলনের জন্য দলীয় সভাপতি শেখ হাসিনাসাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে সদস্য সচিব করে প্রস্তুতি কমিটি ঘোষণা করেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। দলের কেন্দ্রীয় কমিটির সকল নেতাই এ কমিটির সদস্য।
এছাড়া আরও ১১টি উপকমিটি ঘোষণা করেন হানিফ। এর মধ্যে মোহাম্মদ নাসিমকে আহ্বায়ক ও ডা. দীপু মনিকে সদস্য সচিবকে অভ্যর্থনা উপ-পরিষদ, কাজী জাফর উল্লাহকে আহ্বায়ক ও আশিকুর রহমানকে সদস্য সচিব করে অর্থ উপ-পরিষদ, শেখ ফজলুল করিম সেলিমকে আহ্বায়ক ও আব্দুল মান্নান খানকে সদস্য সচিব করে ঘোষণাপত্র উপ-পরিষদ, ড. আব্দুর রাজ্জাককে আহ্বায়ক ও অ্যাডভোকেট আফজাল হোসেনকে সদস্য সচিব করে গঠনতন্ত্র উপ-পরিষদ, ওবায়দুল কাদেরকে আহ্বায়ক ও ড. আবদুস সোবহান গোলাপকে সদস্য সচিব করে দপ্তর উপ-পরিষদ, এইচটি ইমামকে আহ্বায়ক ও হাছান মাহমুদকে সদস্য সচিব করে প্রচার ও প্রকাশনা উপ-পরিষদ, আবুল হাসনাত আব্দুল্লাহকে আহ্বায়ক ও আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে সদস্য সচিব করে স্বেচ্ছাসেবক ও শৃংখলা উপ-পরিষদ, জাহাঙ্গীর কবির নানককে আহ্ববায়ক ও মির্জা আজমকে সদস্য সচিব করে মঞ্চ ও সাজসজ্জা উপ-পরিষদ, আসাদুজ্জামান নূরকে আহ্বায়ক করে ও চয়ন ইসলামকে সদস্য সচিব করে সাংস্কৃতিক উপ-পরিষদ, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে আহ্বায়ক ও কামরুল ইসলামকে সদস্য সচিব করে খাদ্য উপ-পরিষদ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দীনকে আহ্বায়ক ও ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলুকে সদস্য সচিব করে স্বাস্থ্য উপ-পরিষদ গঠন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ’লীগের কাউন্সিল মানেই ইতিহাস -সৈয়দ আশরাফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ