Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাহফুজ আনামের ৭২ মামলার কার্যক্রম স্থগিত

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: ইংরেজি দৈনিক সংবাদপত্র দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনামের বিরুদ্ধে সারা দেশে বিভিন্ন জেলায় দায়েরকৃত মানহানির ৭২টি মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।
গতকাল সোমবার এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আমির হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে এসব মামলা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এর আগে ৩ এপ্রিল মানহানির ৬৬ মামলায় হাইকোর্ট থেকে চার সপ্তাহের আগাম জামিন পান মাহফুজ আনাম। এসব মামলার বৈধতা চ্যালেঞ্জ করে ২৭ মার্চ হাইকোর্টে রিট আবেদন করেন মাহফুজ আনাম।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রফিক-উল হক অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন সহকারী অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার।
সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় দেশের শীর্ষ রাজনীতিবিদদের বিরুদ্ধে দুর্নীতির অসংখ্য মামলা হয়। গ্রেফতারকরা হয় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে। ওই সময়ের ঘটনা নিয়ে গত ৩ ফেব্রুয়ারি এক টেলিভিশন আলোচনায় মাহফুজ আনাম বলেন, যাচাই না করে তখন সেই সংবাদ প্রকাশ করা ছিল তার ‘বিরাট ভুল’। তার ওই স্বীকারোক্তি নিয়ে রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনা হয়। ঢাকাসহ বিভিন্ন জেলায় তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগে ৮৩টি মামলা করেন আওয়ামী লীগ সমর্থকরা। এর মধ্যে সিলেটে একটি মামলা খারিজ হয়। বাকি ৮২টি মামালার মধ্যে ৭২টির বৈধতা চ্যালেঞ্জ করে এই রিট আবেদন করেন মাহফুজ আনাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহফুজ আনামের ৭২ মামলার কার্যক্রম স্থগিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ