Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রাসেলসে হামলাকারীদের ফ্রান্সে আবারও অভিযানের পরিকল্পনা ছিল প্রসিকিউটর

প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
ব্রাসেলসে হামলাকারীরা গতবছর নভেম্বরে প্যারিসে হামলার পর সেখানে আবারও হামলার পরিকল্পনা করেছিল। কিন্তু পুলিশি তৎপরতার কারণে তারা গৃহে বন্দী হয়ে পড়ে। বেলজিয়ামের প্রসিকিউটররা গতকাল একথা বলেছেন।
প্যারিসে ইসলামিক স্টেটের যে হামলায় ১৩০ জনের মতো মানুষের মৃত্যু হয় তার তদন্ত করতে গিয়ে দেখা গেছে, আতোতায়ীদের অনেকেই বেলজিয়ামে ছিল, এমনকি ওই হামলা থেকে বেঁচে যাওয়া সন্দেহভাজনরা পুলিশকে ফাঁকি দিয়ে ৪ মাসেরও বেশি সময় আত্মগোপনে থাকতে পেরেছে।
প্রধান সন্দেহভাজন সালাহ আব্দুস সালাম বেলজিয়ামের রাজধানীতে গ্রেফতার হয় ১৮ মার্চ। এর মাত্র ৪ দিন পর আত্মঘাতী হামলাকারীরা ব্রাসেলস এয়ারপোর্ট ও ব্যস্ত সময়ে পাতাল রেলে হামলা চালিয়ে ৩২ জনকে হত্যা করে।
বেলজিয়ামের ফেডারেল প্রসিকিউটর এক বিবৃতিতে গতকাল বলেন, ‘তদন্তের বিভিন্ন দিক বিশ্লেষণে দেখা গেছে, সন্ত্রাসী দলের প্রাথমিক লক্ষ্য ছিল ফ্রান্সে আবারও হামলা চালানো’।
‘তদন্তের দ্রুততায় হতবিহ্বল হয়ে তারা ব্রাসেলসে হামলার সিদ্ধান্ত নেয়’। বেলজিয়ামের গোয়েন্দা ও নিরাপত্তা কর্মকর্তারা প্যারিস হামলার সাথে সংশ্লিষ্টতা থাকা সত্ত্বেও সন্ত্রাসী গ্রুপকে বিচ্ছিন্ন করতে যথাযথ পদক্ষেপ নিতে না পারায় দেশের বাইরে সমালোচিত হচ্ছেন।  
গত শুক্রবার পর্যন্ত সব শনাক্ত সন্দেহভাজন হয় গ্রেফতার বা নিহত হয়েছে, কিন্তু বেলজিয়ামে এখনো বজায় রাখা হয়েছে দেশটির দ্বিতীয় সর্বোচ্চ অ্যালার্ট। প্রধানমন্ত্রী চার্লস মিচেল বলেছেন, তার সরকার অ্যালার্ট অব্যাহত রাখবে। তার কথা প্রতিধ্বনিত হয় ফ্রান্সের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভ্যালসের কণ্ঠে। তিনি বলেন, ফ্রান্স তার সুরক্ষা ব্যবস্থা শিথিল করবে না। তিনি আলজিয়ার্সে সংবাদ সম্মেলনে বলেন, ‘এটা হচ্ছে আরও মারাত্মক হুমকির আলামত যা ইউরোপের সামনে রয়েছে, বিশেষ করে ফ্রান্সের জন্য’। মরক্কো বংশোদ্ভূত পিতা-মাতার সন্তান আব্দুস সালাম বেলজিয়ামে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই বড় হয়েছেন। তিনি ম্যাজিস্ট্রেটের সামনে বলেন, গত নভেম্বরে প্যারিসের একটি স্টেডিয়ামে নিজেকে উড়িয়ে দেবার পরিকল্পনা ছিল তার। কিন্তু শেষ মুহূর্তে তিনি তার সিদ্ধান্ত পরিবর্তন করেন। অপরদিকে, তার ভাই ব্রাহিম প্যারিসের একটি ক্যাফেতে নিজেকে উড়িয়ে দেয়।
প্যারিস হামলায় জড়িত অপর সন্দেহভাজন মোহাম্মদ আবরিনি গত শুক্রবার ব্রাসেলসে গ্রেফতার হয়। হ্যাট পরিহিত অবস্থায় দুই আত্মঘাতী বোমাবাজের সাথে তার ব্রাসেলস এয়ারপোর্টের দিকে হেঁটে যাবার দৃশ্য ভিডিওতে ধরা পড়ে এবং সে স্বীকারও করেছে।
প্রসিকিউটররা জানান, ৩১ বছরের আবরিনির বিরুদ্ধে হত্যাকা-ের অভিযোগ আনা হয়েছে।
ব্রাসেলসের পাতাল রেলে হামলাকারীর পাশে দেখা যাওয়া ‘ওসামা কে’-কে গত শুক্রবার বেলজিয়ামের রাজধানীতে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন প্রসিকিউটর।
ওসামাকে (২৮) সুইডেনের নাগরিক ওসামা ক্রায়েম বলে গণমাধ্যমে উল্লেখ করা হয়েছে। ব্রাসেলসে হামলায় ব্যবহৃত বোমা বহনের জন্য তাকে একটি ব্যাগ ক্রয় করা অবস্থায় চিত্রায়িত করা হয়। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাসেলসে হামলাকারীদের ফ্রান্সে আবারও অভিযানের পরিকল্পনা ছিল প্রসিকিউটর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ