Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাজিমুদ্দিন হত্যা : জবিতে ক্লাস পরীক্ষা বর্জন ধর্মঘট

প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

জবি সংবাদদাতা : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নৈশকালনীন ছাত্র নাজিমুদ্দিন সামাদ হত্যার প্রতিবাদে জবিতে ক্লাস ও পরীক্ষা বর্জন করে ধর্মঘট করেছে সাধারণ শিক্ষার্থীরা। গতকাল রোববার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই ধর্মঘট পালিত হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, গত রোববার সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা নাজিমুদ্দিন হত্যার প্রতিবাদে বিভিন্ন বিভাগে তালা ঝুঁলিয়ে ক্লাস ও পরীক্ষা বর্জন করেছে। সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে প্রগতিশীল ছাত্রজোটের নেতারা ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা শহীদ মিনারের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
পরে তারা মুক্তিযুদ্ধ ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশ করে। বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্রজোটের ডাকে ধর্মঘট চলাকালে অধিকাংশ বিভাগে ক্লাস-পরীক্ষা হয়নি। কিছু কিছু বিভাগে শিক্ষকেরা ক্লাস-পরীক্ষা নিয়েছেন বলে জানা গেছে। জবি মিডিয়া চত্বরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আন্দোলনের সমন্বয়কারী শিক্ষার্থী রুহুল আমিন বলেন, নাজিম হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করে বিচারের আওতায় আনতে হবে। এ সময় তিনি জবি প্রশাসনের উপর ক্ষুব্ধ হয়ে বলেন, খুনীদের চিহ্নিত করতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের তেমন কোনো অগ্রগতি নেই। এ সময় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের জবি শাখার সভাপতি মেহরাব আজাদ বলেন, হত্যার প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা ধর্মঘট পালন করেছেন। নাজিম হত্যায় জড়িতরা গ্রেফতার না হওয়া পর্যন্ত তাদের বিভিন্ন কর্মসূচি চালিয়ে যাবে বলে জানান। সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, ধর্মঘট ও আন্দোলনকে বাধা প্রদান করতে ছাত্রলীগের অনেক নেতাকর্মী প্রকাশ্যে ও সামাজিক মাধ্যমে বিভিন্ন ধরনের হুমকি দিয়ে যাচ্ছেন। যার ফলে আমরা নিরাপত্তা নিয়ে শঙ্কিত। এজন্য সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন করতে তেমন কোনো সাহস পাচ্ছে না।
কর্মসূচি : আগামী সোম ও মঙ্গলবারের মধ্যে নাজিমুদ্দিনের প্রকৃত খুনীদের গ্রেফতার করতে না পারলে আগামী বুধবার ভিসি ভবন ঘেরাও করা হবে বলে জানান প্রগতিশীল ছাত্রজোটের নেতারা। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূর মোহাম্মদ বলেন, নাজিমুদ্দিন হত্যার এখনো প্রকৃত খুনীদের শনাক্ত করা যায়নি। তবে হত্যাকারীদের গ্রেফতারে সকল ধরনের প্রশাসনিক তৎপরতা চালিয়ে যাচ্ছি। প্রসঙ্গত, গত বুধবার রাতে পুরান ঢাকার সূত্রাপুরের একরামপুর মোড়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সান্ধ্যকালীন (এলএলএম) কোর্সের বি সেকশনের ছাত্র নাজিম উদ্দিন সামাদকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাজিমুদ্দিন হত্যা : জবিতে ক্লাস পরীক্ষা বর্জন ধর্মঘট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ