Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইএসের নিকট থেকে কৌশলগত শহর দখল করেছে সিরীয় বিদ্রোহীরা

প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার বাশার বিরোধী বিদ্রোহীরা ইসলামিক স্টেটের (আইএস) নিকট থেকে ‘আলেপ্পোর উত্তরে তুর্কি সীমান্তের কাছে একটি কৌশলগত শহর দখল করে নিয়েছে। একে আইএসের কার্যত রাজধানী রাক্কা দখলের পথে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে। খবর : আল জাজিরা।
যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস নিশ্চিত করেছে যে ফ্রি সিরিয়ান আর্মি (্এফএসএ) আইএসের সাথে তুমুল লড়াইয়ের পর বৃহস্পতিবার আল-রাই শহর দখল করে নিয়েছে।
লড়াইয়ে অংশ নেয়া এফএসএ-র নূর-উদ্দীন আল জঙ্গি ব্রিগেডের আবু আবদুল্লাহ বলেন, এটা দায়েশের (আইএস) পতনের শুরু। অন্যদিকে এফএসএ-র বিজয়ের সূচনা। তিনি বলেন, তিনি বলেন, আমরা রাক্কার দিকে অগ্রসর হওয়া অব্যাহত রাখব এবং অন্যান্য শহর দখল করব। তিনি বলেন, আল-রাই হামলা জন্য বিদ্রোহীরা কয়েক হাজার যোদ্ধার সমাবেশ ঘটায়।
আল-রাই দখলের পর এফএসএ যোদ্ধারা বেসামরিক লোকদের বাড়িঘর ও কৃষি জমি ঘিরে বিছানো স্থলমাইন অপসারণ শুরু করেছে। এরপর তাদের লক্ষ্য হচ্ছে আল-রাইর দক্ষিণে ও আলেপ্পোর উত্তরপূর্বে আল-বাব শহর দখল করা।
ফাইলাক আল-শাম গ্রুপের এক যোদ্ধা বলেন, আল-রাই হচ্ছে একটি কৌশলগত এলাকা এবং জারাবুলুস ও আল-বাব অঞ্চলে অগ্রসর হওয়ার প্রবেশ দ্বার।
সিরিয়ার বিদ্রোহীদের এ সাফল্য তুরস্কের জন্য উৎসাহজনক। কুর্দি বিদ্রোহীরা যাতে সিরিয়ায় প্রাধান্য বিস্তার করতে না পারে তুরস্ক তা প্রতিহত করার চেষ্টা করছে।
উল্লেখ্য, বিদ্রোহীরা গত মে মাসে এ এলাকায় লড়াইয়ে বড় ধরনের সাফল্য লাভ করে তুর্কি সীমান্তের আজাজ সীমান্ত ফাঁড়ি দখল করার পর এটা আইএসের প্রথম পশ্চাদপসরণ।
আইএসর সাথে সংশ্লিষ্ট আমাক ওয়েবসাইট স্বীকার করেছে যে, মার্কিন ও তুর্কি সমর্থিত বিদ্রোহী ব্রিগেড এদিনের অব্যাহত গোলাবর্ষণের পর আর-রাই দখল করেছে। আমাক বলে, প্রচ- লড়াই ও আইএসের দু’দফা আত্মঘাতী বোমা হামলায় বিরোধীদের বহু যোদ্ধা নিহত হওয়ার পর আল-রাই-র পতন ঘটে।
ফ্রি সিরিয়ান আর্মির অগ্রগতি রোধে আত্মঘাতী হামলার পাশাপাশি তাদের সরবরাহ লাইন বিচ্ছিন্ন করার জন্য আইএস ছোট ছোট গ্রুপে যোদ্ধা মোতায়েন করেছিল। প্রতিরক্ষা বিশ্লেষকরা বলেন, গুরুত্বপূর্ণ এলাকা হারানোর পর অ্যামবুশ ও ঝটিকা হামলার বদলে এ পন্থা আইএসের কৌশলের পরিবর্তন।
এ সপ্তাহে তুরস্ক সীমান্তের কাছে বিদ্রোহীদের অব্যাহত অগগ্রতির ফলে বেশকিছু গ্রাম তাদের দখলে এসেছে এবং এ এলাকায় আইএসের প্রভাবের অবসান ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএসের নিকট থেকে কৌশলগত শহর দখল করেছে সিরীয় বিদ্রোহীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ