Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বৈশাখের পোশাক কেনা-কাটায় কুমিল্লার মার্কেট জমজমাট

প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : আর মাত্র কয়েকদিন পরই বাঙলা নববর্ষের প্রথম দিনটি মনের রঙে সাজিয়ে তুলতে শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সী নারী পুরুষ সমানতালে বৈশাখ কেন্দ্রিক তৈরি পাঞ্জাবি, শাড়ি, থ্রিপিস কেনাকাটায় দলবেঁধে ঘুরে বেড়াচ্ছেন এক দোকান থেকে আরেক দোকানে। ক্রেতাদের পদভারে কুমিল্লার মার্কেটগুলো পয়লা বৈশাখ কেন্দ্রিক পোশাক বেচা বিক্রিতে জমে উঠেছে। পয়লা বৈশাখে নতুন ও বাহারি পোশাক পরে দিনটি বর্ণময় করে তোলা বাঙালী সংস্কৃতির এক অপরিহার্য অংশ হিসেবে দীর্ঘদিন থেকেই আমাদের দেশে পালিত হয়ে আসছে।
বাঙালীর বর্ষবরণ উদযাপন সামনে রেখে বৈশাখ কেন্দ্রিক পোশাক বিক্রির জন্য কুমিল্লা নগরীর অন্তত পাঁচ শতাধিক বস্ত্র ব্যবসায়ী কয়েক কোটি টাকার তৈরি পোষাক, শাড়ি ও তার সঙ্গে সামঞ্জস্য অন্যান্য সামগ্রী দোকানে তুলেছেন। এপ্রিলের শুরু থেকেই দোকানিরা বৈশাখী পোশাক বিক্রিতে ব্যস্ত হয়ে পড়েছেন। নগরজুড়ে এখন বৈশাখী পোশাকের বিপুল সমাহার। কুমিল্লা মহানগরীর রাজগঞ্জ, মনোহরপুর, কান্দিরপাড়, লাকসাম সড়ক এলাকার দোকান ও মার্কেটগুলোতে পয়লা বৈশাখ সামনে রেখে এবারে নানা ডিজাইন ও রঙের শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার-কামিজ, থান কাপড় স্থান পেয়েছে। এবারের বর্ষবরণের প্রতিটি পোষাকেই লাল, সবুজ, সাদা আর হলুদ রঙের প্রাধান্য রেখে বৈচিত্র্য আনা হয়েছে। পাঞ্জাবি, শাড়িতে লাল-সাদার মিশ্রণে বøকে যেসব আলপনা করা হয়েছে তাতে বাঙালি সংস্কৃতির বিভিন্ন দিক ফুটে উঠেছে। আবার সাদার মধ্যে লাল, সবুজ ও হলুদ সুতোয় হাতের কাজের নানা ডিজাইনের পোষাকও পাওয়া যাচ্ছে। শিশুদের পোশাকে ঢাক ঢোল, বাঁশি, একতারা, ফুটিয়ে তোলা হয়েছে। বাঙলা নববর্ষকে সামনে রেখে কুমিল্লা নগরীর দোকানগুলোতে বাহারি রঙ ও ডিজাইনের পোশাক তরুণ-তরুণী ও শিশুদের দারুণভাবে আকৃষ্ট করতে ডলের গায়ে জড়িয়ে দিয়েছেন দোকানিরা।
এবারে বাঙলা নববর্ষকে সামনে রেখে যেসব তৈরি পোশাক ও থ্রিপিস বাজারে এসেছে এসবের দাম ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যেই। নগরীর মনোহরপুরের খাদি বিতানের পরিচালক হুমায়ুন কবীর জানান, ‘বৈশাখ মানেই রঙের ছড়াছড়ি। তাই বাঙলা নববর্ষকে সামনে রেখে বড় এবং ছোটদের ব্যতিক্রম পাঞ্জাবি দোকানে তোলা হয়েছে। লাল, খয়েরি ও সাদা কাপড়ের উপর দৃষ্টিনন্দন এমব্রয়ডারি করা পাঞ্জাবি এবারের বৈশাখে নতুন ডাইমেনশন সৃষ্টি করেছে। বৈশাখ ছাড়াও অন্যান্য সময়েও ব্যবহার উপযোগি করে এসব পাঞ্জাবি তৈরি করা হয়েছে।’ নগরীর বিভিন্ন মার্কেটের দোকানিরা জানান, এবারে বৈশাখকেন্দ্রিক যেসব শাড়ি ও থ্রিপিস বাজারে এসেছে এসবের ডিজাইন, কারুকাজ খুবই সুন্দর। বেচাবিক্রি পহেলা এপ্রিল থেকেই বেশ জমে উঠেছে। এক বছর থেকে তের চৌদ্দ বছর বয়সী ছেলে ও মেয়ে শিশুদের পোশাকের চাহিদা সবচে বেশি। এসব পোশাকে এবারে ফ্যাশনের বাড়তি আবহ সৃষ্টি করেছে ঢাকার ফ্যাশন হাউজগুলো। শিশুদের পোশাকের বিপুল চাহিদা রয়েছে। এবারে লাল খয়েরী ও হলুদ রঙের প্রাধান্য রয়েছে বৈশাখকেন্দ্রিক পোশাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈশাখের পোশাক কেনা-কাটায় কুমিল্লার মার্কেট জমজমাট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ