Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুড়িগঙ্গার মতো বংশীও হতে পারে দূষিত : শঙ্কা বাপা’র

প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সাভারের চামড়া শিল্পনগরীতে পুরোপুরি উৎপাদন শুরু হলে বুড়িগঙ্গার মতো বংশী নদীও দূষিত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। এ বিষয়ে সরকার ও মালিকপক্ষকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন সংগঠনটি।
গতকাল শুক্রবার সকালে সাভারের হেমায়াতপুরে বিসিক চামড়া শিল্পনগরী পরিদর্শন শেষে বাপার সহ-সভাপতি  সৈয়দ আবুল মকসুদ সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন।
তিনি বলেন, আমরা পরিবেশবাদীরা চামড়া কারখানা রাজধানীর হাজারীবাগ থেকে স্থানান্তরের জন্য আন্দোলন করে আসছি। এ আন্দোলনের মুখ্য বিষয় ছিল, বুড়িগঙ্গাকে বাঁচানো। অনেক দেরিতে হলেও তা স্থানান্তিরত হয়ে সাভারে আসছে। এখন ঐ নদীর (বুড়িগঙ্গার) ন্যায় বংশী নদীও যেন ক্ষতিগ্রস্ত না হয়, সে ব্যাপারে সরকারসহ সবাইকে নজর রাখতে হবে। চামড়া শিল্পের জন্য বংশী নদী দূষিত হলে কঠোর আন্দোলনের হুমকিও দেন বাপার সহ-সভাপতি সৈয়দ আবুল মকসুদ।
হাজারীবাগ থেকে সাভারে চামড়া শিল্পনগরী স্থানান্তরে সরকারের আরো কিছু করার আছে। সুতরাং সরকার ও মালিকপক্ষ সমন্বিতভাবে কাজ করে অতি দ্রুত নতুন শিল্পনগরীতে উৎপাদন শুরু হবে বলে আশা প্রকাশ করেন বিশিষ্ট এই নাগরিক।
ট্যানারি মালিকদের উদ্দেশ্যে সৈয়দ আবুল মকসুদ বলেন, সরকার যে সময়সীমা বেধে দিয়েছে, এরমধ্যে স্থানান্তরের কাজ শুরু করুন। অবশ্য এ সময়ের মধ্যে পুরোপুরি স্থানান্তর করা সম্ভব না, তবে স্থানান্তরের প্রক্রিয়া শুরু করেন। আগামী কোরবানির ঈদের পশুর চামড়া যেন সাভারের নতুন শিল্পনগরীতে ঢুকতে পারে- সে বিষয়ে মালিকদের আন্তরিকভাবে কাজ করতে হবে বলে মনে করেন এই পরিবেশবিদ।  
বাপার পরিদর্শনদলে আরো ছিলেন সংগঠনটির যুগ্ম সম্পাদক আলমগীর কবির, হুমায়ন কবির সুমন, নির্বাহী সদস্য প্রফেসর মোজাম্মেল হক, জাকির হোসেন ও সদস্য মনিরুল ইসলাম।
১ এপ্রিল থেকে হাজারীবাগে কাঁচা চামড়া ঢুকতে বাধা দেয় পুলিশ। পুরো ট্যানারি এলাকাজুড়ে ছিল পুলিশের টহল। এরপরে ৩ এপ্রিল ট্যানারি শিল্প সাভারে স্থানান্থরের লক্ষ্যে হাজারীবাগে আরো সাতদিন কাঁচা চামড়া ঢুকাতে পারবেন বলে মৌখিতভাবে জানায় বিসিক। এরআগে ২৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, এপ্রিল থেকে কোনো কাঁচা চামড়া হাজারীবাগে ঢুকতে পারবে না। ট্যানারি শিল্প সাভারে স্থানান্তরের জন্য তিনি যে আল্টিমেটাম দিয়েছেন, সেই অনুযায়ী কাজ চলছে। মার্চ মাসের ভেতরে তারা সাভারে বেশ কিছু ট্যানারি চালু করতে পারবেন। এপ্রিল মাসের দিকে সেখানে পুরোদমে কার্যক্রম শুরু হবে।
সাভারের হেমায়েতপুরে ২০০ একর জায়গায় পরিবেশবান্ধব চামড়া শিল্পনগর গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। ২০০৩ সালের ১৬ আগস্ট একনেকে চামড়া শিল্পনগর প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এই শিল্পনগরে ২০৫টি প্লটে ১৫৫টি কারখানা স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। এ প্রকল্প বাস্তবায়ন করছে শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুড়িগঙ্গার মতো বংশীও হতে পারে দূষিত : শঙ্কা বাপা’র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ