Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দুই মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

কুমিল্লা ও নড়াইলের দুই মামলায় জামিন চেয়ে সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদনের শুনানি আজ (মঙ্গলবার)।
গতকাল সোমবার রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানির জন্য এ দিন ধার্য করে দেন।
গত রোববার কুমিল্লা ও নড়াইলের তিন মামলায় জামিন চেয়ে খালেদা জিয়া আইনজীবীরা আবেদন করেন। গতকাল শুনানির জন্য দুই মামলা কার্যতালিকায় ৬৪ ৬৫ নম্বরে ছিল। ক্রম অনুসারে তা শুনানির জন্য ওঠার পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে বলেন, প্রস্তুতির জন্য আমাদের সময় দরকার। এরপর আদালত শুনানি একদিন পিছিয়ে দেন।
আদালতে খালেদা জিয়ার পক্ষে জামিন আবেদনের পক্ষে শুনানির জন্য ছিলেন খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, মাহবুব উদ্দিন খোকন, এ কে এম এহসানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, তাকে সহযোগিতা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।
এ বিষয়ে জানতে চাইলে ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান ইনকিলাবকে বলেন, দুটি আবেদন শুনানির জন্য কার্যতালিকায় আসে। পরবর্তীতে শুনানির প্রস্তুতির জন্য অ্যাটর্নি জেনারেল আগামীকাল শুনানি করলে সুবিধা হয় বলে আদালতের কাছে আরজি জানালে আদালত কাল আবার শুনানির জন্য রেখেছে। তিনটি জামিন আবেদনের মধ্যে কুমিল্লার চৌদ্দগ্রামের একটি মামলা বিশেষ আইনে হওয়ায় সেটির ফৌজদারী আপিল দায়ের করা হয়েছে। এর সঙ্গে জামিন আবেদনও আছে। আদালতের নিয়ম অনুযায়ী ফৌজদারী আপিল হলে সেটির শুনানি হয় মঙ্গল বা বুধবার। ফলে ওই আবেদনটির শুনানি বুধবার হতে পারে।
কুমিল্লায় মামলা: ২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের হায়দার পুলের চৌদ্দগ্রামে একটি কাভার্ডভ্যানে অগ্নিসংযোগ ও আশপাশের বেশকিছু গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। পরে এই ঘটনায় ২০১৫ সালের ২৫ জানুয়ারি চৌদ্দগ্রাম থানায় বিশেষ ক্ষমতা আইনে নাশকতার অভিযোগে মামলা হয়। মামলাটি বর্তমানে কুমিল্লার বিশেষ ট্রাইব্যুনাল-১ এ চলমান। ২০১৭ সালের ৯ অক্টোবর এ মামলায় অভিযোগ আমলে নেয় আদালত। পরে গত ২৩ এপ্রিল এ মামলায় জামিন চেয়ে আবেদন করা হয়। কিন্তু আদালত আবেদনটির পরবর্তী শুনানির জন্য আগামী ৭ জুন দিন ধার্য্য রাখেন। এ অবস্থায় শুনানি না করে এই মামলায় জামিন চেয়ে হাইকোর্টে আপিল আবেদন করা হয়েছে। এই মামলায় খালেদা জিয়ার পক্ষে জামিন আবেদনে ১৩টির মতো যুক্তি দেখিয়েছেন তার আইনজীবীরা।
কুমিল্লায় হত্যা মামলা: ২০১৫ সালের ২ ফেব্রæয়ারি ঢাকা চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। এই ঘটনায় ৭ জন যাত্রী মারা যায় এবং আরো ২৫/২৬ জন গুরুতর অসুস্থ হয়। এ ঘটনায় পরদিন চৌদ্দগ্রাম থানার ৫৬ জনের বিরুদ্ধে মামলা করেন। বিচারকালে দায়রা আদালতে খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন করা হয়। পরবর্তী শুনানির জন্য আগামী ৭ জুন দিন ধার্য্য রাখা হয়েছে। কিন্তু এ অবস্থায় গত ৫ এপ্রিল এ মামলায় খালেদা জিয়াকে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়। তাই ফৌজদারী কার্যবিধির ৪৯৮ ধারায় জামিন চেয়ে আবেদন করা হয়েছে। নড়াইলে মানহানি মামলা: নড়াইলের আদালতে খালেদা জিয়ার বিরুদ্ধে মানহানির মামলাটি দায়ের করা হয় শহীদদের সংখ্যা নিয়ে বিরুপ মন্তব্য করার অভিযোগে। নড়াইল জেলা পরিষদের ১ নম্বর ওয়ার্ডের সদস্য ও নড়াগাতি থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রায়হান ফারুকী ২০১৫ সালের ২৪ ডিসেম্বর এ মামলা দায়ের করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ