Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

হঠাৎ খুন-খারাবি : ক্ষমতাসীনদের দাবি সবই ষড়যন্ত্র-চক্রান্ত

প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

তারেক সালমান : ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা দ্বিতীয়বারের মতো সরকার পরিচালনায় হঠাৎ একের পর এক নৃশংস হত্যাকা-ে অস্থির হয়ে উঠেছে দেশ। সর্বশেষ গত বুধবার রাতে পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও অনলাইন অ্যাক্টিভিস্ট নাজিমুদ্দিন সামাদ হত্যার মতো স্পর্শকাতর ঘটনা সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলেছে। এর আগে গত ২০ মার্চ রাতে কুমিল্লা ক্যান্টনমেন্টের বাসার অদূরে নিহত হন ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনু। তনুর নিহতের ঘটনা সারাদেশের ছাত্রসমাজ থেকে শুরু করে বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে বিক্ষুব্ধ করে তোলে।
এসব হত্যাকা-কে সরকারের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র বলে জানিয়েছেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও ১৪ দলীয় জোটের কেন্দ্রীয় নেতারা। ১৪ দলীয় জোট শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, এসব হত্যাকা- আবারও প্রমাণ করে, দেশে উগ্রপন্থীরা তৎপর এবং তারা ধর্মনিরপেক্ষ মানুষকে নিশ্চিহ্ন করতে চায়। আর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র-চক্রান্ত চলছে। এসব ষড়যন্ত্র ও চক্রান্তের জাল ছিন্ন করতে সংশ্লিষ্ট সংস্থাগুলো কাজ করছে। নিহত বিশ্ববিদ্যালয়ছাত্র নাজিমুদ্দিন সামাদ ধর্ম নিয়ে আপত্তিকর লেখালেখি করতেন কি না তা-ও দেখা প্রয়োজন বলে জানান তিনি।
এর আগে গত কয়েক দিনের ব্যবধানে কুমিল্লায় তনু হত্যা, চট্টগ্রামে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে সংগঠনের কর্মী সোহেল হত্যা, চট্টগ্রামের বাঁশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণকে কেন্দ্র করে পুলিশ-জনতার সংঘর্ষে পাঁচজন নিহত, মাদারীপুরে ইউপি নির্বাচনে ঢাবির মেধাবী ছাত্র সুজন হত্যার মতো স্পর্শকাতর ঘটনা ঘটেছে। এসব ঘটনার বিচার চেয়ে ছাত্র-জনতা থেকে শুরু করে কৃষক-শ্রমিকসহ সর্বস্তরের পেশাজীবী মানুষ রাজপথে নেমেছে। প্রতিদিনই দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও রাজপথে মানববন্ধন, সভা-সমাবেশ চলছে, প্রতিবাদে ফেটে পড়ছে সাধারণ মানুষ।
এসব ঘটনা প্রসঙ্গে সরকারি দলের নেতারা বলছেন, এ অবস্থায় সরকারকে অস্থিতিশীল করতে বিদেশী হত্যা, বিভিন্ন অপপ্রচার চালিয়ে দেশে ব্রিটেনের কার্গো বিমান নিষিদ্ধ করা, শ্রমশক্তি রফতানিতে বাধা দেয়া, শিক্ষাঙ্গনকে অস্থিতিশীল করে তোলা, হত্যা-ধর্ষণের মতো এসব ঘটনা ফলাও করে প্রচার করে দেশের জনগণকে সরকারের ওপর আস্থাহীন করে তুলতে চাচ্ছে একটি মহল।
আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, কুমিল্লায় তনু হত্যা এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র অনলাইন অ্যাক্টিভিস্ট নাজিমুদ্দিন সামাদ হত্যার মতো স্পর্শকাতর ঘটনায় সরকার আবার নতুন করে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে। তারা বলেন, এ কথা স্বীকার করতে আমাদের কোনো আপত্তি নেই। তবে এসব স্পর্শকাতর ঘটনার সঙ্গে বিএনপি-জামায়াত জড়িত থাকতে পারে বলে ধারণা করছেন ক্ষমতাসীন দল ও জোটের নেতারা। তাদের মতে, দেশজুড়ে এসব অনাকাক্সিক্ষত ঘটনা শুধুই সরকারকে অস্থিতিশীল করে তোলার চক্রান্ত ও ষড়যন্ত্র। এর ভেতর দিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছে, দেশ-বিদেশে এমনটাই প্রমাণ করা এ চক্রান্ত ও ষড়যন্ত্রের মূল উদ্দেশ্য। তাই ঘটনার পেছনের কারণ উদ্ঘাটন করতে এখন সচেষ্ট সরকার।
এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল (শুক্রবার) বলেন, ষড়যন্ত্র-চক্রান্ত তো রয়েছেই। তবে এসব ষড়যন্ত্র ও চক্রান্তের জাল ছিন্ন করতে সংশ্লিষ্ট সংস্থাগুলো কাজ করছে। আমরা প্রত্যেকটি ঘটনা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। এগুলো কেন ঘটছে, পেছনের কারণ ও এসব ঘটনার বাইরের কোনো মদদদাতা রয়েছে কি না তা উদ্ঘাটন করার চেষ্টা করছি।
তিনি বলেন, বাঁশখালীর ঘটনা আমার মনে হয়, সরকারের বিরুদ্ধে বড় একটি চক্রান্ত।
এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মানুষের ধর্মে আঘাত দেয়া, বিশ্বাসে আঘাত দেয়া, পৃথিবীর কোনো দেশেই তা গ্রহণযোগ্য নয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্র নিহত নাজিমুদ্দিন সামাদের হত্যাকা- প্রসঙ্গে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, কেন এটা হয়েছে, কী হয়েছে, এখনই তা বলতে পারব না। আগে জেনে নিই। নিহত বিশ্ববিদ্যালয়ছাত্র নাজিমুদ্দিন সামাদ ধর্ম নিয়ে আপত্তিকর লেখালেখি করতেন কি না তা-ও দেখা প্রয়োজন বলে জানান তিনি।
এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ বলেন, এসব ঘটনা সরকারকে অস্থিতিশীল করে তোলার জন্য পরিকল্পিতভাবে করা হচ্ছে। যেমন তনু হত্যা অবশ্যই অনাকাক্সিক্ষত। কিন্তু এটা নিয়ে যেভাবে মিছিল-মিটিং, লাফালাফি হচ্ছে, এ থেকে পরিষ্কার যে, এগুলো সরকারের বিরুদ্ধে চক্রান্ত-ষড়যন্ত্র।
হানিফ অভিযোগ করেন, তনু হত্যা নিয়ে সেনাবাহিনীকে সরকার ও জনগণের মুখোমুখি দাঁড় করানোর চেষ্টা হচ্ছে। বিএনপি-জামায়াতের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, যারা দেশের উন্নয়ন-অগ্রযাত্রা চান না তারাই এর সঙ্গে জড়িত।
এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ষড়যন্ত্র-চক্রান্ত থেমে নেই। মাঝে মাঝে থেমে থাকলেও ভিন্ন পরিকল্পনায় আবার শুরু হয়।
তিনি বলেন, সরকার শক্তিশালী। যারা মনে করছে, একটু ধাক্কা দিলেই সরকার পড়ে যাবে; কিন্তু সরকার পড়ে যাবে না বরং ষড়যন্ত্রকারীরাই হারিয়ে যাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হঠাৎ খুন-খারাবি : ক্ষমতাসীনদের দাবি সবই ষড়যন্ত্র-চক্রান্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ