Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কয়েকটি বিচ্ছিন্ন হত্যাকান্ড হলেই গণতন্ত্র ধ্বংস হয়ে যায় না : তথ্যমন্ত্রী

প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, কয়েকটি বিচ্ছিন্ন হত্যাকান্ড বা ব্লগার হত্যা হলেই গণতন্ত্র ধ্বংস হয়ে যায় না। গণতন্ত্র কোনো কাঁচের গ্লাস নয় যে, বিচ্ছিন্ন দু’একটি ঘটনা ঘটলেই এটি ভেঙে যাবে। তাই যদি হতো, তাহলে ব্রাসেলস এয়ারপোর্টে বা প্যারিসে হামলার এতো বড় ঘটনা ঘটার পর দেশ দুটির অস্তিত্বই আর থাকার কথা নয়।
মরহুম সাংবাদিক আজিজুল হকের স্মরণ সভা গতকাল শুক্রবার বিকেলে আয়োজন করে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। সেগুনবাগিচায় সাগর-রুনি মিলনায়তনে এ আয়োজনে আজিজুল হকের পরিবারকে তিন লাখ টাকার চেক দেয়া হয়। সভায় তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে গণমাধ্যম চাপের মুখে- বিদেশিদের এ প্রতিবেদন মিথ্যা অপপ্রচার ও উদ্দেশ্যমূলক। এসব কিছু কোন সত্য তথ্যের ভিত্তিতে নয়। জঙ্গি তৎপরতা থেকে বাংলাদেশের গণতন্ত্র নিরাপদ রাখতে সরকারের তৎপরতাকে বিতর্কিত করতে এটি করছে তারা।
বাংলাদেশ এখন ইউরোপ-আমেরিকার চেয়েও নিরাপদ বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, জঙ্গি তৎপরতা বাংলাদেশের চেয়ে ইউরোপ-আমেরিকায় অনেক বেশি। বাংলাদেশ জঙ্গি দমনে ইউরোপ-আমেরিকার চেয়ে বেশি সফল। সেসব দেশের চেয়ে বাংলাদেশ জনবহুল রাষ্ট্র হিসেবে অনেক বেশি নিরাপদ।
মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট বারাক ওবামাকে বাংলাদেশ নিয়ে মাথা না ঘামাতে আহ্বান জানান হাসানুল হক ইনু। তিনি বলেন, আপনি (বারাক ওবামা) কিছু বলার আগে আয়নায় নিজের চেহারাটা একবার দেখে নিন।
তথ্যমন্ত্রী আরো বলেন, ‘গণমাধ্যমে দেখেছি, বিদেশিরা বলছেন, বাংলাদেশের গণমাধ্যম নাকি চাপের মুখে আছে। কিন্তু আমি গণমাধ্যমের প্রধানদের সঙ্গে কথা বলে, এমন কোনো অভিযোগ পাইনি। সুতরাং বিদেশিদের এসব কথা মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত।’ এসময় তিনি বিদেশিদের উদ্দেশে বলেন, ‘আপনারা বাংলাদেশের দিকে আঙুল না উঁচিয়ে নিজেদের প্রতি লক্ষ্য করুন। আপনারা নিজেরাই অনেক সমস্যায় জড়জড়িত।’
মন্ত্রী আরও বলেন, সাংবাদিকদের কল্যাণে একটি বড় ধরনের তহবিল গঠনের চেষ্টা চলছে। শুধু অস্বচ্ছলতায় নয়, সার্বিক কল্যাণে কাজ করবে এটি সমবায় প্রতিষ্ঠানের মতো। বহুবিধ বিষয়ে এ কল্যাণ ট্রাস্ট কাজ করবে। ওয়েবসাইটে এ ট্রাস্টের সদস্য হওয়ার সুযোগ রয়েছে। সদস্যদের বিপদে পাশে থাকবে এ ট্রাস্ট। এ সময় মরহুম ক্রীড়া সাংবাদিক আজিজুল হকের কাজ ও নিষ্ঠার প্রসংশা করেন হাসানুল হক ইনু।
ডিআরইউ সভাপতি জামাল উদ্দিনের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সাবেক সভাপতি শফিকুল করিম, সিনিয়র সদস্য কাশেম হুমায়ূন, বর্তমান সাধারণ সম্পাদক রাজু আহমেদ প্রমুখ। স্মরণসভায় উপস্থিত ছিলেন ডিআরইউ সাংগঠনিক সম্পাদক শেখ জামাল, আজিজুল হকের দুই ছেলে- তানভীর ও ফয়সাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কয়েকটি বিচ্ছিন্ন হত্যাকান্ড হলেই গণতন্ত্র ধ্বংস হয়ে যায় না : তথ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ