Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রমাযানের প্রথম জুমাতে মসজিদে মসজিদে মুসল্লিদের উপচে ভিড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মে, ২০১৮, ৪:৫৫ পিএম

বৃষ্টিস্নাত ও শীতল আবহাওয়ায় গতকাল স্বস্তিকর রোজার প্রথমদিনই ছিলো জুমাবার। জুমাবারের ফজিলত ও গুরুত্ব অধিক। রোজা জুমাবারের গুরুত্ব বুঝাগেছে মসজিদে মসজিদে বিশেষ করে মহাখালীস্থ মসজিদে গাউছুল আজম, বাইতুল মোকাররম জাতীয় মসজিদ, হাইকোর্ট জামে মসজিদ, লালবাগ শাহী মসজিদ, চকবাজার শাহী মসজিদসহ রাজধানীর গুরুত্বপূর্ণ মসজিদগুলোতে ব্যাপক সমাগমের মাধ্যমে। ঢাকার বাইরে বিভিন্ন জেলার গুরুত্বপূর্ণ মসজিদগুলোতেও ছিলো একই অবস্থা। জুমার নামাজের সময় বৃষ্টি না থাকলেও বৃষ্টি ভেজা পরিস্থিতিতে জুমার নামাজ আদায়ে রোজাদারদের ছিল উপচে পড়া ভিড়। মহাখালীস্থ মসজিদে গাউছুল আজমের অভ্যন্তরে মুসল্লিদের ঠাই হয়নি। এমতাবস্থায় বৃষ্টি ভেজা মসজিদ চত্বরে বিছানো অতিরিক্ত ছালার চটের জায়নামাজে অবস্থান নিয়ে নামাজ আদায় করতে হয়েছে মুসল্লিদের। মহাখালীস্থ মসজিদে গাউছুল আজমের মহিলা মসজিদেও মুসল্লিদের ঠাই ছিল না। মসজিদে বাইরেও উম্মুক্তস্থানে মহিলা মুসল্লিগণ অবস্থান নিয়ে জুমার নামাজ আদায় করে স্বস্তি পেয়েছেন। বাইতুল মোকাররমের মসজিদে মুসল্লিদের ঠাই না হওয়ায় মুসল্লিরা যে যার মতো করে কাগজ বিছিয়ে নামাজ আদায় করেছে মসজিদ চত্বরে। রাজধানীর অন্যান্য গুরুত্বপূর্ণ মসজিদগুলোতেও ছিল একই অবস্থা।
নামাজ শেষে মুনাজাতে মহান আল্লাহর দরবারে আকুতি ছিল আল্লাহ রাব্বুল আলামিন যেন রমাযান মাসের উসিলায় আমাদেরকে ক্ষমা করে রহমাতের চাদরে যেন ঢেকে দেন এবং দেশকে শান্তি ও সমৃদ্ধিতে ভরে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমাযানের প্রথম জুমা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ