Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মানবিক আচরণের মধ্য দিয়ে জনগণের আস্থা অর্জন করুন

পুলিশের প্রতি প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৮, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ বাহিনীর প্রতি আহবান জানিয়ে বলেছেন, আমরা চাই- জনগণ যথাযথ সেবা পাবে। জনগণের প্রত্যাশা আমাদের পূরণ করতে হবে। তার জন্য দরকার চৌকস, পেশাদার, দক্ষ, জনবান্ধব পুলিশ বাহিনী। আমরা সেটা গঠন করতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। এই লক্ষ্যে পুলিশকে আধুনিক প্রযুক্তিতে দক্ষ করাসহ বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। মানবিক আচরণের মধ্য দিয়ে পুলিশকে মানুষের আস্থা অর্জন করতে হবে। জনগণের সঙ্গে পুলিশের সুসম্পর্ক বজায় রাখতে হবে। সর্বোচ্চ পেশাদারিত্ব ও নিষ্ঠার সঙ্গেই কাজ করতে হবে পুলিশকে।
গতকাল বুধবার দুপুরে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমিতে ৩৫তম বিসিএসের সহকারী পুলিশ সুপারদের (এএসপি) শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বক্তব্যের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান জাতীয় চার নেতা ও শহীদ মুক্তিযোদ্ধা এবং ২৫ মার্চের কালো রাতে পাক হানাদারদের হাতে শহীদ হওয়া পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। সমাপনী অনুষ্ঠানে কুচকাওয়াজের যোগ দিয়ে প্রধানমন্ত্রী প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহন করেন। পরে নবীণ পুলিশ কর্মকর্তাদের উদেশ্যে বক্তব্য রাখেন। ৩৫তম বিসিএস (পুলিশ) ক্যাডারের ১২৩ জন সহকারী পুলিশ সুপার প্রশিক্ষণ শেষে কর্মক্ষেত্রে যোগ দেবেন। এর মধ্যে ১৮ জন নারী রয়েছেন।
প্রধানমন্ত্রী পুলিশবাহিনীকে নতুন চ্যালেঞ্জ মোকাবিলার আহবান জানিয়ে বলেছেন, প্রযুক্তির উন্নয়নের পাশাপাশি বিশ্বব্যাপী অপরাধের ধরন দ্রæত পাল্টে যাচ্ছে। বিশেষ করে সাইবার অপরাধ নিয়ন্ত্রণে পুলিশকে দক্ষ হতে হবে। বর্তমান যুগ প্রযুক্তির যুগ। প্রযুক্তির প্রসার ঘটছে। কিন্তু সাথে সাথে অপরাধীদের অপরাধ প্রবণতাটাও প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। এটা বিশ্বব্যাপিই হচ্ছে। নিত্য নতুন অপরাধ দমনে পুলিশ সদস্যদের আরও তৎপর হতে হবে। বিশেষ করে সাইবার অপরাধ দমনে পুলিশকে দক্ষতা অর্জন করতে হবে।
নবীন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাস দমনে আমরা সাফল্য অর্জন করেছি। কিন্তু মাদক আমাদের জন্য আরেকটি ব্যাধির মতো সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। একেকটি পরিবারকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। কাজেই মাদকের হাত থেকেও এই জাতীকে রক্ষা করতে হবে। তার জন্য পুলিশকে বিশেষভাবে কাজ করতে হবে।
‘মাদক সেবনকারী, সরবরাহকারী, মাদক ব্যবসায়ী বা উৎপাদককারী- তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। জঙ্গি দমনে পুলিশ যেমন সফল হয়েছে, তেমনি মাদক নির্মুলেও পুলিশ সফল হবে বলে আমি বিশ্বাস করি। আজকে দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আজকে বাংলাদেশকে সারাবিশ্বের বুকে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠা করেছি। আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন জাতি হিসেবে বাঙালী জাতি গড়ে তুলতে চাই। সেই লক্ষ্য নিয়েই সকলকে নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে।’
সরকার প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর পুলিশকে দেওয়া নানা সুযোগ-সুবিধার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, পুলিশের বিভিন্ন স্তরে নারীদের নিয়োগ দিচ্ছি। ২০১৫ সাল থেকে ট্রাফিক বিভাগে নারীরাও নিয়োগ পাচ্ছে। আমরা সকলের বেতন ১২৩ ভাগ বৃদ্ধি করেছি, যা পৃথিবীর কোনো দেশ, কোনো সরকার একসাথে এভাবে বেতন বৃদ্ধি করতে পারেনি। আওয়ামী লীগ সরকার দায়িত্বগ্রহণের পর আমরা উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। এটা আমাদের কাছে গর্বের।
তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট অত্যন্ত সফলভাবে উৎক্ষেপণ করে বাংলাদেশকে বিশ্ব দরবারে নতুন মর্যাদায় উন্নীত করেছি। এই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমরা প্রতিটি প্রতিষ্ঠানকে আমরা আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন করে গড়ে তুলতে চায়। বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমির সার্বিক উন্নয়নে ব্যাপক কার্যক্রম আমরা বাস্তবায়ন করে যাচ্ছি। পুলিশ অ্যাকাডেমিকে ‘সেন্টার অব এক্সেলেন্স’ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এর সাংগঠনিক কাঠামো সংস্কার, জনবল বৃদ্ধি, প্রয়োজনীয় যানবাহন, সরাঞ্জামাদি ও লজিস্টিক সরবরাহ আমরা অব্যাহত রেখেছি। সকালে প্রধানমন্ত্রী সারদা একাডেমীতে পৌছালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী তাকে স্বাগত জানান। এরপর প্রধানমন্ত্রী অভিবাদন মঞ্চে গিয়ে নবীন পুলিশের সালাম গ্রহণ করেন। পরে একটি খোলা জীপে চড়ে তিনি নবীন পুলিশ কর্মকর্তাদের সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন করেন।



 

Show all comments
  • বশির ১৭ মে, ২০১৮, ৫:৪১ এএম says : 0
    পুলিশ যদি এই উপদেশ গ্রহণ করতো তাহলে জনগণ শান্তিতে থাকতো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনগণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ