Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আটক তিন বাংলাদেশি নাবিককে মুক্তি দিয়েছে দক্ষিণ কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০১৮, ১:৫১ পিএম

দক্ষিণ কোরিয়ার জলসীমা থেকে আটককৃত উত্তর কোরীয় একটি জাহাজে কর্মরত তিন বাংলাদেশি নাবিক মুক্তি পেয়েছেন। মঙ্গলবার সিউলে বাংলাদেশি দূতাবাসের কাছে তাদের হস্তান্তর করা হয়। আজ বুধবার দুপুরে বিমানযোগে তাদের দেশে পাঠানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৯ মার্চ অনুমতি ছাড়া জলসীমায় প্রবেশ করায় কয়লাবোঝাই একটি উত্তর কোরীয় জাহাজ আটক করে দক্ষিণ কোরিয়া। ওই জাহাজে মিয়ানমারের সাতজন ও চীনের ছয়জনের সঙ্গে বাংলাদেশের তিন নাবিক ছিলেন। তিন বাংলাদেশি ইসমাইল শেখ, তীর্থ চক্রবর্তী ও আরিফুজ্জামান যথাক্রমে জুনিয়র অফিসার, সেকেন্ড অফিসার ও ফোর্থ ইঞ্জিনিয়ার হিসেবে জাহাজটিতে কর্মরত ছিলেন।
আটকের পর উত্তর কোরীয় জাহাজটিকে গুনসান বন্দরে নিয়ে খালাস করা হয়। ওই সময় জাহাজটির সব ক্রুকে আটক করা হয়। বাংলাদেশি তিনজনকে আটকের পর কোরীয় কর্তৃপক্ষ সিউলে বাংলাদেশ দূতাবাসকে বিষয়টি জানায়। পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে বাংলাদেশ দূতাবাস তাৎক্ষণিকভাবে কোরীয় সরকারের যথাযথ কর্তৃপক্ষের কাছে তাদের মুক্তি ও দেশে ফেরত পাঠানোর আবেদন করে।
সব আনুষ্ঠানিকতা শেষ করে কোরীয় কর্তৃপক্ষ গত ৮ মে তিন বাংলাদেশি নাবিককে সিউলে বাংলাদেশ দূতাবাসের কাছে হস্তান্তর করে। পরে মন্ত্রণালয়ের প্রয়োজনীয় নির্দেশনা অনুসারে তাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে দূতাবাস। আজ বুধবার দুপুর সোয়া ১২টায় থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে তারা দেশের উদ্দেশে রওনা দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ