Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু স্যাটেলাইটের টেস্টিং সম্পন্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০১৮, ১১:১৪ এএম | আপডেট : ১১:২৭ এএম, ৫ মে, ২০১৮

আগামী সপ্তাহে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এর উৎক্ষেপণের আগে সবচেয়ে বড় ধাপ পেরিয়েছে। স্যাটেলাইটটি বহনকারী ফ্যালকন ৯ রকেটের ‘স্ট্যাটিক ফায়ার টেস্ট’ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে উৎক্ষেপণের দায়িত্ব পাওয়া মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্স।

‘বাংলাদেশের প্রথম জিওস্টেশনারি কমিউনিকেশনস কৃত্রিম উপগ্রহের আগামী সপ্তাহের উৎক্ষেপণকে সামনে রেখে ফ্যালকন ৯ ব্লক ৫ রকেটের স্ট্যাটিক ফায়ার টেস্ট সম্পন্ন করা হয়েছে। বাহনটি যাত্রার জন্য ভালো অবস্থায় আছে। পরীক্ষার ডেটা রিভিউ করতে আরও কয়েকদিন লাগবে। রিভিউ শেষ হলেই উৎক্ষেপণের তারিখ নিশ্চিত করা হবে।’
যে কোনো মহাকাশযান বা রকেট মহাশূন্যে উৎক্ষেপণের আগে এর বিভিন্ন অংশের কার্যকারিতা দফায় দফায় পরীক্ষা করা হয়। স্ট্যাটিক ফায়ার টেস্ট এমনই একটি পরীক্ষা। এ পরীক্ষায় রকেটের ইঞ্জিন পূর্ণ শক্তিতে চালু করে পরীক্ষা করা হয়। তবে ওই অবস্থায় ভেজা কিন্তু দৃঢ় ভিত্তির ওপর শক্তভাবে আটকে রাখা হয় রকেটটিকে।ইঞ্জিন স্ট্যাটিক ফায়ার টেস্ট সফলভাবে পার করা মানে মহাকাশযান উৎক্ষেপণের পথে সবচেয়ে বড় পরীক্ষার একটিতে উতরে যাওয়া।

এর আগে আবহাওয়াজনিত কারণে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সম্ভাব্য উৎক্ষেপণের তারিখ পিছিয়ে ৭ মে নির্ধারণ করা হয়। গত ২৫ এপ্রিল টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএবি) আয়োজিত গোলটেবিল বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার এ কথা জানান।

এর আগেও প্রতিকূল আবহাওয়ার কারণে কয়েকবার স্যাটেলাইট উৎক্ষেপণের সম্ভাব্য তারিখ পাল্টানো হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ