Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে সূচকের উত্থান সিএসইতে পতন

প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার সূচকের উত্থান হয়েছে। একই দিনে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন হয়েছে। তবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে উভয় শেয়ারবাজারে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য পাওয়া গেছে।
গতকাল (বুধবার) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪ দশমিক ১৩ পয়েন্ট। সূচকের এ উত্থানের ফলে দিনশেষে ডিএসইএক্স ৪৪১৩ দশমিক ৮৫ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। এর আগে টানা ৫ দিনে ১৩০ পয়েন্ট বাড়ার পরে মঙ্গলবার ২১ দশমিক ৯৩ পয়েন্ট কমেছিল।
বুধবার লেনদেন হওয়া ৩১৮টি ইস্যুর মধ্যে এদিন দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৫০টির ও অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর। এদিকে ডিএসইতে ৪২৭ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৮৫ লাখ টাকা। মঙ্গলবারের তুলনায় লেনদেন বেড়েছে ১০৯ কোটি ৮১ লাখ টাকা।
লেনদেনের শীর্ষে রয়েছে ডরিন পাওয়ার। এ দিন কোম্পানিটির ৬৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা কেয়া কসমেটিসকের লেনদেন হয়েছে ২২ কোটি ৮ লাখ টাকা। ১৮ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিএসআরএম লিমিটেড। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে ইবনে সিনা, আমান ফিড, লংকাবাংলা ফাইন্যান্স, বারাকা পাওয়ার, আইটিসি, ওরিয়ন ইনফিউশনস, ড্রাগন সোয়েটার।
সিএসই অন্যদিকে, এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৪১ কোটি ৮২ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ২১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনেদেন বেড়েছে ২০ কোটি ৫৯ লাখ টাকার বেশি।
এদিন সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৬ পয়েন্ট কমে ৮ হাজার ২৪৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১০ দশমিক ০৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৭৯ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ২৬ পয়েন্ট কমে ৯৮৫ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৯ দশমিক ১৬ পয়েন্ট কমে ১২ হাজার ২৪৯ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ১২০টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩৪টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑডোরিন পাওয়ার, কেয়া কসমেটিকস, আইটিসি, লংকা-বাংলা ফিন্যান্স, কেডিএস এক্সেসরিস, ড্রাগন সোয়েটার, বিএসআরএম লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, গোল্ডেন হার্ভেস্ট এবং সামিট পাওয়ার।
ইসলামী ব্যাংকের পর্ষদ সভা ১৯ এপ্রিল : ইসলামী ব্যাংক পুঁজিবাজারের তালিকাভুক্ত ইসলামী ব্যাংক লিমিটেড (আইবিএল) কোম্পানির পরিচালনা পর্ষদ সভা আগামী ১৯ এপ্রিল নির্ধারণ করা হয়েছে। ওইদিন বিকাল ৩টায় কোম্পানির বোর্ড রুমে এ সভা অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।
জানা যায়, পর্ষদ সভায় গত ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরে কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হতে পারে। ২০১৩ সালে সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছিল। কোম্পানিটি ঢাকা স্টক এক্সচেঞ্জের লিস্টিং রেগুলেশন ১৯(১) অনুযায়ী পর্ষদ সভা আহ্বান করেছে। ‘এ’ ক্যাটাগরির এই কোম্পানিটি ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইতে সূচকের উত্থান সিএসইতে পতন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ