Inqilab Logo

মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

সরকার ও গণমাধ্যম পরিপূরক সম্পর্ক বজায় রাখছে -তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ৫:৫২ পিএম

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করার জন্য বাংলাদেশে কোনো আইন শেখ হাসিনা সরকার করবে না।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সভার আয়োজন করে জাতীয় প্রেসক্লাব।

তথ্যমন্ত্রী বলেন, সরকার ও সাংবাদিক প্রতিপক্ষ নয়, বরং পরিপূরক সম্পর্ক বজায় রেখে মুক্ত গণমাধ্যমের বিকাশে ভূমিকা রাখছে। তার পরেও যে মহল থেকে আপনাদের ওপর হামলা হচ্ছে তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি।

হাসানুল হক ইনু বলেন, সরকার ও গণমাধ্যম পরিপূরক সম্পর্ক বজায় রাখছে। কিন্তু মালিকপক্ষের ভূমিকা কোন মাধ্যমের জন্য কতটুকু সহায়ক তা বিশ্লেষণ করার সময় এসেছে। আগে পত্রিকা বের করত পেশাদার সাংবাদিকরা, আর এখন পত্রিকা বের করছে, সম্পাদক হচ্ছে ব্যবসায়ীরা। সুতরাং একটা সমস্যা হচ্ছে। ওই পত্রিকা বা গণমাধ্যম ব্যবসায় সিস্টেমে চলছে। সেই সমস্যাটা সাংবাদিক এবং সরকার কীভাবে মোকাবিলা করবে সেটা আমাদের ভাবতে হচ্ছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিপক্ষ গণমাধ্যম নয়। গণমাধ্যম তাদের পরিপূরক। সরকারের প্রতিপক্ষ হচ্ছে জঙ্গিগোষ্ঠী, মাফিয়া, কালোবাজারি, যারা সন্ত্রাসী কার্যক্রমে যুক্ত তারা।

মন্ত্রী বলেন, যারা অপরাধ করবে তাদের সবার বিরুদ্ধেই লেখার অধিকার একজন গণমাধ্যমকর্মীর আছে। সে ইউনিয়ন চেয়ারম্যান উপজেলা চেয়ারম্যান বা মন্ত্রী হোক না কেন। আর গণমাধ্যমে প্রকাশ হয় বলেই সরকার এত দ্রুত কোনো পদক্ষেপ নিতে পারছে এবং অপরাধীদের আইনের আওতায় আনতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, গণমাধ্যমকর্মী কোনো প্রতিবেদন তৈরি করার পর কোনো ভূমিদস্যু বা কোনো ক্ষমতা অপব্যবহারকারী আপনাদের ওপর চড়াও হলে বা বিপদে ফেলার চেষ্টা করলে আমরা তাদের পক্ষে না, আমরা আপনাদের পক্ষে আছি।

তিনি আরো বলেন, জঙ্গিগোষ্ঠী এখনো গণমাধ্যমের সাথে জড়িয়ে আছে। ফলে গণতন্ত্র কিছুটা হুমকির মুখ আছে। গণমাধ্যমে প্রচারিত মাঝেমাঝে মিথ্যা অপপ্রচার চালানো হচ্ছে, যাতে আমরা বিব্রত হচ্ছি।

প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক ফরিদা ইয়াছমিন, শ্যামল দত্ত, সোহরাব হোসেন, সাইফুল হোসেন প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ