Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বাজারে আসছে কাল: বিবিএস কেবলসের ছয় কোটি প্লেসমেন্ট শেয়ার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বাজারে আসছে বিবিএস কেবলস লিমিটেডের ছয় কোটিরও বেশি প্লেসমেন্ট শেয়ার। আাগামীকাল সোমবার থেকে কোম্পানিটির প্লেসমেন্ট শেয়ার বিক্রিযোগ্য হবে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্রে জানা যায়, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ২৫ এপ্রিল ২০১৭ বিবিএস কেবলসের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করে। এরপর ২৭ এপ্রিল ২০১৭ কোম্পানিটির প্রসপেক্টাস প্রকাশিত হয়। সেই হিসাবে গতকাল শনিবার প্লেসমেন্ট শেয়ারের লক-ইন মেয়াদ এক বছর পুর্তি হয়। এর পরের দিন পুঁজিবাজার বন্ধ থাকায় ৩০ এপ্রিল সোমবার থেকে কোম্পানিটির প্লেসমেন্ট শেয়ার বাজারে আসা শুরু হবে।
জানা যায়, আইপিও’র মাধ্যমে বিবিএস কেবলস অভিহিত মূল্যে বিনিয়োগকারীদের মধ্যে দুই কোটি শেয়ার ইস্যু করে। আইপিও শেয়ার বাদে উদ্যেক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ার ছিল ১০ কোটি। অর্থাৎ আইপিও এবং উদ্যোক্তা-প্লেসমেন্ট শেয়ার মিলে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা দাঁড়ায় ১২ কোটি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩৩.৬০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ১৬.৬৬ শতাংশ শেয়ার (আইপিও শেয়ার) থাকে। অবশিষ্ট ৫০.২০ শতাংশ থাকে প্লেসমেন্ট শেয়ার হিসাবে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীদের কাছে। বাজার সংশ্লিষ্ট অভিযোগ করেছেন, কোম্পানির উদ্যোক্তা পরিচালকরাই নামে বেনামে প্লেসমেন্ট শেয়ার নিয়েছেন। উল্লেখ্য, বিদায়ী হিসাব বছরে কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ এবং ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ প্রদান করে। বোনাস লভ্যাংশ মিলে কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা হলো ১৩ কোটি ৮০ লাখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজারে

৫ ডিসেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ