Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘পেপারফ্লাই’র ডেলিভারি সেবা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

নিজস্ব কর্মী ও বাহনের মাধ্যমে দেশের ৬৪ জেলায় ডোর-টু-ডোর ডেলিভারি সেবা ও ক্যাশ অন ডেলিভারি সেবা দিচ্ছে দেশের দ্রুত বর্ধনশীল ই-কমার্স লজিস্টিক প্রতিষ্ঠান পেপারফ্লাই। পেপারফ্লাইয়ের এ উদ্যোগ দেশের লজিস্টিক খাতের জন্য খুবই সময়োপযোগী ও কার্যকরী একটি উদ্যোগ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি ই-কমার্স খাতে ভবিষ্যতের সম্ভাবনাময় বাজার, দেশের শহর ও প্রত্যন্ত অঞ্চলে ই-কমার্স গ্রাহকদের সক্রিয় করার ক্ষেত্রে নিজেদের অঙ্গীকারের বাস্তবায়ন ঘটিয়েছে বরে মনে করছেন অনেকে।
বর্তমানে ইন্টারনেটের যুগে সেবাগ্রহণের ক্ষেত্রে ভোক্তাদের নতুন ধরনের প্রয়োজন, প্রত্যাশা ও চাহিদা তৈরি হয়েছে। অফলাইন থেকে অনলাইনে উত্তরণের সময়ে তাদের আচরণেও পরিবর্তন আসছে। সেবাদান খাতে অনলাইন সবার জন্য বিস্তৃত ধরনের সুযোগ নিয়ে আসছে এবং এর ফলে, দেশে বিভিন্ন ধরনের ডিজিটাল সেবারও প্রচলন ঘটছে। বাংলাদেশে ৭০ মিলিয়নের বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করে। তাই স্বাভাবিকভাবেই, ই-কমার্সের ক্ষেত্রেও এখানে অনেক গ্রাহক রয়েছেন। এর মধ্যে যদি ১ শতাংশ গ্রাহকও যদি প্রতিদিন ই-কমার্স খাতে সক্রিয় হয় সেক্ষেত্রেও, এ খাতের অসীম সম্ভাবনা রয়েছে।
বাংলাদেশে ই-কমার্স খাতের এ বিশাল সম্ভাবনা অনুধাবন করেই পেপারফ্লাই দুই বছর আগে নিজেদের যাত্রা শুরু করে। প্রথমদিকে, ঢাকা শহরে নিজেদের সেবাদান কার্যক্রম নিয়ে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। ধীরে ধীরে, প্রতিষ্ঠানটি চট্টগ্রাম ও সিলেটেও নিজেদের সেবাদান কার্যক্রম বিস্তৃত করে। বর্তমানে, গ্রাহক চাহিদার ওপর ভিত্তি করে প্রতিষ্ঠানটি এ বছরের জানুয়ারি মাস থেকে ৬৪ জেলায় নিজেদের কার্যক্রমের সমপ্রসারণ ঘটিয়েছে। সূত্র মতে, বাংলাদেশে পেপারফ্লাই একমাত্র ই-কমার্স লজিস্টিক প্রতিষ্ঠান যাদের দেশের ৬৪ জেলায় ‘ডোর-টু-ডোর’ ডেলিভারি সেবা এবং এর সাথে সিওডি সেবা ও এসব সেবার সঠিক ব্যবস্থাপনায় নিজস্ব কর্মী ও বাহন রয়েছে। এখন প্রতিদিন গড়ে পেপারফ্লাই ৫০টিরও বেশি জেলায় প্যাকেজ সরবরাহ করে।
পেপারফ্লাই লিমিটেডের প্রধান বিপণন কর্মকর্তা রাহাত আহমেদ বলেন, ‘সমগ্র বাংলাদেশে সেবাদান বিশেষ করে, প্রত্যন্ত অঞ্চলে গ্রাহকদের ই-কমার্স সেবাগ্রহণে সক্রিয় করার ওপর জোর দিয়ে দেশের শক্তিশালী ডেলিভারি ইকোসিস্টেম বিনির্মাণে অগ্রগামী ভূমিকা পালন করছে পেপারফ্লাই। এখনই সময় এ সেবার বিস্তৃত ঘটানোর এবং এ সেবাখাতের বেশিরভাগই আসবে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে। বাংলাদেশে আনুমানিক প্রায় ১ হাজার ই-কমার্স ও ১০ হাজার এফ-কমার্স অনলাইন ব্যবসা প্ল্যাটফর্ম রয়েছে এবং এর সংখ্যা প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে।



 

Show all comments
  • Juton ৩১ আগস্ট, ২০১৯, ২:৪৮ পিএম says : 0
    পেপারফ্লাই এর সার্ভিস সত্যিই অসাধারণ। আমি দারাজ থেকে নিয়মিত পণ্য অর্ডার করি। এবং অর্ডার করার আগেই সেলারকে বলি যে, ভাই পার্সেলটা পেপারফ্লাইতে পাঠাবেন। কারণ পেপারফ্লাই আমার পন্যটি আমার দোকানে এনে দিয়ে যায়। সত্যিই খুব ভালো সার্ভিস দিচ্ছে পেপারফ্লাই যেখানে অন্যান্য কুরিয়ার সার্ভিসের অফিসে সরাসরি যেতে হয়, সেখানে পেপারফ্লাই এর লোকেরা আমার দোকানে এসে পন্য দিয়ে যায়। তাই আমার একমাত্র পছন্দ পেপারফ্লাই। পেপারফ্লাই অনেক দূর এগিয়ে যাবে এ আমার বিশ্বাস।
    Total Reply(0) Reply
  • Omar Faruk ২১ মে, ২০২২, ১:০৮ পিএম says : 0
    ডেলিভারিতে বিষয় নিয়ে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেপারফ্লাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ