Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার মুক্তিই একমাত্র লক্ষ্য : মির্জা ফখরুল

বিএনপির মানববন্ধনে নেতাকর্মীদের ঢল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে, গণতন্ত্র ফিরিয়ে আনতে এবং মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দিতে ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তোলার আহŸান জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, আমাদের লক্ষ্য এখন একটিই আমাদের দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করা। দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করা এবং মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দেয়া। আর এর জন্য আমাদের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। ঐক্যবদ্ধভাবে আন্দোলনের মাধ্যমেই খালেদা জিয়াকে মুক্ত করে আনতে হবে। গতকাল (বুধবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে ভিত্তিহীন বানোয়াট মামলায় সাজা প্রদানের প্রতিবাদ এবং অবিলম্বে তার নি:শর্ত মুক্তির দাবিতে ঢাকাসহ সারাদেশে মানববন্ধন কর্মসূচী দিয়েছিল বিএনপি
ঘোষিত সেই কর্মসূচির অংশ হিসেবে কেন্দ্রীয়ভাবে রাজধানীর নয়াপল্টনে দলের কার্যালয়ের সামনে গতকাল সকাল ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত মানববন্ধন করেছেন দলের নেতাকর্মীরা। যেখানে বিএনপি ও এর অঙ্গসংগঠনের হাজারো নেতাকর্মী অংশগ্রহণ করে। তবে বেলা ১১টা থেকে মানববন্ধনের কর্মসূচি থাকলেও সকাল ১০টা থেকেই নেতাকর্মীরা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন। তারা সড়কের পাশে কয়েকটি লাইন করে সারিবদ্ধভাবে মানববন্ধনে দাঁড়ান। সময় বাড়ার সাথে সাথে নেতাকর্মীদের সংখ্যাও বাড়তে থাকে। নেতাকর্মীরা ‘আমার নেত্রী আমার মা, বন্দি রাখা যাবে না’, ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, দেশনেত্রীর মুক্তি চাই’, ইত্যাদি ¯েøাগান দিতে থাকেন। নেতকর্মীদের ¯েøাগানে মুখরিত হয়ে ওঠে নয়া পল্টন এলাকা।
মানববন্ধনের শেষ দিকে সভাপতির বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা জানি সরকার খালেদা জিয়াকে কেন জেলে আটকে রেখেছে? তারা জানে খালেদা জিয়া বাইরে থাকলে এবং গণতন্ত্রের জন্য আন্দোলন করলে তা কোনভাবেই ঠেকানো যাবে না। তাদের পরাজয় অবশ্যম্ভাবী। এজন্য এই ফ্যাসিবাদি, এই স্বৈরাচার সরকার অন্যায়ভাবে মিথ্যা মামলা দিয়ে তাকে আজকে আড়াই মাস ধরে কারাগারে আটক করে রেখেছে। আজকে কারাগারে শুধু খালেদা জিয়া আটক নয়, আটক রয়েছে দেশের গণতন্ত্র, দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা, গণতন্ত্রের মা। যিনি গণতন্ত্রের জন্য তার দীর্ঘ জীবন ব্যয় করেছেন। যে কারাগারে তাকে আটকে রাখা হয়েছে সেটি একটি পরিত্যক্ত কারাগার, যেখানে এখন কেউ বসবাস করে না। সেই কারাগারে স্যাঁতস্যাঁতে একটা ঘরের মধ্যে রাখা হয়েছে। কারাগারের মধ্যে প্রতিদিনই তিনি অসুস্থ হচ্ছেন। প্রতিদিন ক্রমান্বয়ে তার স্বাস্থ্য ভেঙে পড়ছে। মঙ্গলবার তার সঙ্গে পরিবারের সদস্যরা দেখা করেছেন। তখন আমরা জানতে পেরেছি যে খালেদা জিয়া এতোই অসুস্থ হয়ে পড়েছেন যে দ্বিতীয় তলা থেকে নিচ তলায় নামতে পারেননি।
তিনি বলেন, আমরা বারবার বলছি, তার ব্যক্তিগত চিকিৎসকদের দিয়ে পরীক্ষা করিয়ে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেওয়া হোক। বিশেষ করে ইউনাইটেড হাসপাতালে তাকে চিকিৎসা দেওয়ার অত্যন্ত প্রয়োজন। আমরা বারবার বলেছি তার যে ধরনের পরীক্ষা বা এমআরআই করা দরকার তা অন্য হাসপাতালে করা সম্ভব নয়। এটা একমাত্র ইউনাইটেড হাসপাতালে ব্যবস্থা আছে। কারণ তার দুই হাঁটুতে আর্টিফিশিয়ালভাবে প্রতিস্থান করা আছে। সেখানে মেটালিক। সেই কারণ অন্য কোথাও তার এমআরআই করানো সম্ভব না।
বিএনপি মহাসচিব বলেন, এতবার বলার পরও খালেদা জিয়াকে তার ব্যক্তিগত চিকিৎসকদের দেখা করতে দেওয়া হচ্ছে না এবং তার পছন্দমত হাসপাতালে চিকিৎসা নিতে দেওয়া হচ্ছে না। এটা অত্যন্ত দুঃখজনক। আমাদের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। এরপরও তারা কোনো ব্যবস্থা প্রহণ করা হয়নি। আমরা জানি কেনো এ সরকার খালেদা জিয়াকে আটকে রেখেছেন। এর একমাত্র কারণ হচ্ছে তারা আতঙ্কিত। যদি তিনি বাইরে থাকেন, তাহলে গণতন্ত্রের মুক্তির জন্য যে আন্দোলন তা কোনোভাবেই তারা প্রতিরোধ করতে সক্ষম হবে না। একইসঙ্গে তাদের পরাজয় অবশ্যম্ভাবী।
অবিলম্বে সংসদ ভেঙ্গে দিয়ে প্রধানমন্ত্রীকে পদত্যাগ করে আগামী নির্বাচন দেওয়ার দাবি জানিয়ে বিএনপির এই নেতা বলেন, নির্বাচনের আগে কারাবন্দি বেগম খালেদা জিয়ার মুক্তি, সকল রাজবন্দীর মুক্তি, লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির জন্য সরকারকে আহŸান জানাচ্ছি। সরকারের প্রতি আহŸানের সাথে সাথে তিনি দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে ববলেন, আজকে আমাদের দায়িত্ব ঐক্যবদ্ধ থাকা। সরকার বিভিন্ন রকম অপপ্রচার চালিয়ে আমাদের নেতাকর্মীদের অন্যায়ভাবে গ্রেফতার করছেন। আজকে মানববন্ধন করার অনুমতি দেওয়ার পর পুলিশের আচরণ কোনোমতেই গণতন্ত্রের পক্ষে নয়। তাই সবাইকে বলবো এ অবস্থার প্রেক্ষিতে ঐক্যবদ্ধ থাকতে হবে। ঐক্যবদ্ধ থেকে আন্দোলন করে দেশনেত্রীকে মুক্ত করতে হবে। তার মুক্তি আমাদের একমাত্র লক্ষ্য। বিএনপি মহাসচিব বলেন, অপপ্রচার চালানো হচ্ছে তারেক রহমানের বিরুদ্ধে। তার নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছে। সরকার এ বির্তক সৃষ্টি করে নিজেরাই নিজেদের গহŸরে পড়েছেন। ব্রিটিশ আইনের কোথাও পাসপোর্ট জমা দেওয়ার মধ্যে নাগরিকত্ব বর্জনের কথা নেই। সবসময় পাসপোর্ট রেখেই আশ্রয় প্রার্থনা করেন। অথচ সরকার এ নিয়ে মিথ্যাচার করছে। তিনি কোনোভাবে নাগরিকত্ব বর্জন করেনি। তিনি সম্পূর্ণভাবে বাংলাদেশের নাগরিক আছেন।
আমাদের একমাত্র আহŸান আসুন ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে দেশনেত্রীকে মুক্ত, গণতন্ত্রকে মুক্ত, ভোটের অধিকার মুক্ত করি। নির্বাচন করতে হলে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে। খালেদা জিয়া ও রাজবন্দিদের মুক্তি দিতে হবে। মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। সংসদ ভেঙে দিয়ে প্রধানমন্ত্রীর পদত্যাগ করতে হবে। তাহলে নিরপেক্ষ পরিবেশ সৃষ্টি হবে। তাই সরকারকে জানাতে চাই অন্যায়ের বিরুদ্ধে সবাই ঐক্যবদ্ধ। বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টি করে খালেদা জিয়া ও গণতন্ত্রকে মুক্ত করবো। এ জন্য সব রাজনৈতিক দল, ধর্ম, বর্ণ, ব্যক্তি সবাইকে ঐক্যবদ্ধ আন্দোলনের আহŸান জানাই।
স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এই সরকার অবৈধ সরকার খালেদা জিয়াকে কারাবন্দি করার পর প্রথমে ডিভিশন না দিয়ে তাকে নির্যাতন করেছে। একটি জামিন যোগ্য মিথ্যা মামলায় তাকে কলা-কৌশলে জামিন দিচ্ছেনা। সরকার খালেদা জিয়া এবং বিএনপিকে বাইরে রেখে আবারো ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো একটি পাতানো খেলা খেলতে চায়। কিন্তু সেই খেলা তারা আর খেলতে পারবেনা। জনগণ এই সরকারকে প্রত্যাখান করেছে। তারা শুধু সুযোগ পেলে ভোটের মাধ্যমে তার জবাব দিবে। তিনি বলেন, সেই নির্বাচনকে সরকার বলেছিল নিয়ম রক্ষার ও সংবিধান রক্ষার নির্বাচন। কিন্তু ওয়াদা ভঙ্গ করেছে। আমরা বলতে চাই অবিলম্বে খালেদা জিয়ার মুক্তি দিতে হবে। সংসদ ভেঙ্গে দিয়ে একটি নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। খালেদা জিয়া ছাড়া দেশে কোনো নির্বাচন হতে দেয়া হবেনা।
সরকারের নিপীড়নের সমালোচনা করে মির্জা আব্বাস বলেন, আমাদেরকে সভা-সমাবেশ করতে দেয়া হচ্ছেনা। কথা বলার জায়গা নেই। অবৈধ সরকার ফ্যাসিবাদী আচরণ করছে।
আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিএনপির মতো একটি জনপ্রিয় বিশাল রাজনৈতিক দলকে স্বল্প পরিসরে কর্মসূচী পালন করতে হচ্ছে। কিন্তু এভাবে কর্মসূচী পালন করার কথা ছিলনা। আসলে দেশে স্বৈরাশাসন চলছে। রাজনৈতিক স্বাধীনতা নেই। সংবিধান মানা হচ্ছেনা। তিনি অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি দেয়ার আহŸান জানান।
মানববন্ধনে এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মোহাম্মদ শাহাজাহান, আলতাফ হোসেন চৌধুরী, ডা. এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আযম খান, আবদুল আউয়াল মিন্টু, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, জয়নাল আবদিন ফারুক, আতাউর রহমান ঢালী, আবদুল হাই, হাবিবুর রহমান হাবিব, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা, আমিনুল হক, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, শামীমুর রহমান শামীম, ঢাকা মহানগর দক্ষিণের হাবিবুর রশিদ হাবিব, স্বেচ্ছাসেবক দলের ইয়াসিন আলী, নূরুল ইসলাম নয়ন, মাহবুবুল হাসান ভুইয়া পিঙ্কু, ছাত্রদলের মামুনুর রশিদ মামুন, আকরামুল হাসান, আলমগীর হাসান সোহান, নাজমুল হাসান, আবুল হাসান, রাজিব আহসান চৌধুরী পাপ্পু প্রমুখ। ছাত্রদল, যুবদল, মহিলা দল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দল, মৎস্যজীবী দল, তাঁতী দল ও ঢাকা মহানগরীর বিভিন্ন ইউনিট ও থানার নেতাকর্মীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন। তারা জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি সম্বলিত ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড প্রদর্শন করেন। এদিকে মানববন্ধনকে ঘিরে নয়া পল্টনের সামনের সড়কে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ব্যাপক উপস্থিতি ছিল।
চট্টগ্রাম ব্যুরো জানায়, সরকার চক্রান্ত করে তারেক রহমানের দেশে আসা ঠেকাতে পারবে না দাবি করে মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন, তিনি নিজের ইচ্ছায় বীরের বেশে দেশে ফিরে আসবেন। গতকাল (বুধবার) নগরীর কাজীর দেউড়ী নূর আহমদ সড়কে বিএনপি চেয়ারপার্সন বেগম জিয়ার মুক্তির দাবিতে এক মানবন্ধনে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। একই দাবিতে চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা বিএনপিও পৃথক মানববন্ধন কর্মসূচি পালন করেছে। নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন আরও বলেন, মুক্ত খালেদা জিয়াকে নিয়েই বিএনপি নির্বাচনে যাবে। সুষ্ঠু নির্বাচনের জন্য অবশ্যই সেনাবাহিনী মোতায়েন করতে হবে। একতরফা কোন নির্বাচন হতে দেয়া হবে না। মানববন্ধনে বক্তব্য রাখেন বিএনপি নেতা এ এম নাজিম উদ্দিন, আবু সুফিয়ান, চাকসু ভিপি নাজিম উদ্দিন, মোঃ মিয়া ভোলা, ছৈয়দ আহমদ, শেখ নুরুল্লাহ বাহার, মাহবুবুল আলম, অধ্যাপক নুরুল আলম রাজু, জাহিদুল করিম কচি, নবাব খান, এস এম সাইফুল আলম, কাজী বেলাল উদ্দিন, আর ইউ চৌধুরী শাহীন, ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মন্নান, আনোয়ার হোসেন লিপু, সামশুল হক প্রমুখ। মানববন্ধনে বিএনপি ও অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী যোগ দেয়।
সিলেট ব্যুরো জানায়, সিলেট জেলা ও মহানগর বিএনপি নেতৃবৃন্দ বলেছেন- মানসিকভাবে বিপর্যস্ত করতেই একটি ষড়যন্ত্রমুলক রাজনৈতিক মামলায় সাজা দিয়ে বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছে সরকার। তারা বলেন, একটি নির্জন কারাগারে আটকে রাখার ফলে বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। কিন্তু অবৈধ ফ্যাসিবাদী সরকার তাকে প্রয়োজনীয় চিকিৎসা থেকেও বিরত রেখেছে। কথিত দুর্নীতি তো দুরের কথা, কোন অপরাধ নয়, গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে নেতৃত্ব দেয়ায় বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখা সরকারের রাজনৈতিক প্রতিহিংসার নগ্ন বহিঃপ্রকাশ। অবিলম্বেব বেগম খালেদা জিয়াকে নিঃশর্ত মুক্তি দিন এবং তার প্রয়োজনীয় সুচিকিৎসা নিশ্চিত করুন। বুধবার দুপুরে বিএনপির কেন্দ্রীয় কর্মসুচীর অংশ হিসেবে ষড়যন্ত্রমুলক মামলার রায়ে কারান্তরীণ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবীতে নগরীর চৌহাট্রাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিত বিশাল মানববন্ধনে বক্তারা উপরোক্ত কথা বলেন। সিলেট জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে আয়োজিত বিশাল মানববন্ধনে জেলা ও মহানগর বিএনপি ছাড়াও যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দল, মহিলা দল, জাসাস ও ওলামা দল সহ অঙ্গ ও সহযোগি সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী উপস্থিত ছিলেন।
ল²ীপুর সংবাদদাতা জানান, খালেদা জিয়ার মুক্তির দাবীতে ল²ীপুরে বিএনপির বিক্ষোভ ও মানববন্ধন কর্মসুচি পালন করছে নেতাকর্মীরা। বুধবার সকালে দলীয় কার্যালয় ও ল²ীপুর প্রেসক্লাবের সামনে পৃথক পৃথকভাবে ঘন্টাব্যাপী এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসুচি পালন করা হয়। সকাল সাড়ে ৯টার দিকে জেলা বিএনপিসাধারণ সম্পাদক সাহাবুদ্দিন সাবুর সমর্থকরা প্রেসক্লাবের সামনে ও ১০টার দিকে কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক সাবেক এমপি শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ও জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি আবুল খায়ের ভূইঁয়ার সমর্থকরা পৃথক পৃথকভাবে এ কর্মসুচি পালন করে। এসময় বক্তব্য রাখেন, জেলা বিএনপির সহ-সভাপতি ছায়েদুর রহমান ছুট্টু,জেলা বিএনপির যুগ্ম-সাধারন সম্পাদক এডভোকেট হারুনুর রশিদ ব্যাপারী,জেলা যুবদলের সভাপতি রেজাউল করিম লিটন, যুবদল নেতা খালেদ মোহাম্মদ আলী কিরন, সৌরভ হোসেন ভূলু, ছাত্রদল নেতা মোসাদ্দেক হোসেন বাবর প্রমুখ। অপরদিকে জেলা বিএনপির দলীয় কার্যালয়ের সামনে বক্তব্য রাখেন, জেলা বিএনপির যুগ্ম-সাধারন সম্পাদক নিজাম উদ্দিন ভূইঁয়া, বিএনপি নেতা এডভোকেট আহমদ ফেরদৌস মানিক,যুবদল নেতা রশিদুল হাসান লিংকন, আবদুল আলিম হুমায়ন. লোকমান হোসেন, জেলা ছাত্রদলের সভাপতি হারুনুর রশিদ ও সাধারন সম্পাদক মাহাবুব আলম মামুন প্রমুখ। এসময় উভয়স্থানে জেলা-উপজেলা বিএনপি-যুবদল,স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে টাঙ্গাইলে মানববন্ধন কর্মসূচি পালন করেছে জেলা বিএনপি। বুধবার দুপুরে ভিক্টোরিয়া রোডস্থ জেলা বিএনপির কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন টাঙ্গাইল জেলা বিএনপির সভাপতি কৃষিবিদ সামসুল আলম তোফা, সাধারণ সম্পাদক এডভোকেট ফরহাদ ইকবাল, সিনিয়র সহ-সভাপতি ছাইদুল হক ছাদু প্রমূখ।
এসময় আরো উপস্থিত ছিলেন, সহ-সভাপতি সাদেকুল আলম খোকা, আতাউর রহমান জিন্নাহ, মাহমুদুল হক সানু, জিয়াউল হক শাহিন, যুগ্ম সম্পাদক আবুল কাশেম, আনিছুর রহমান, সাংগঠনিক সম্পাদক আব্দুল হামিদ, আশরাফ পাহেলী, দপ্তর সম্পাদক মির্জা শাহিন, শহর বিএনপির সভাপতি জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক শাহিন আকন্দ, সদর থানা বিএনপিসাধারণ সম্পাদক আজগর আলী, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ মনিরুজ্জামান জুয়েল, সাধারণ সম্পাদক নরুল ইসলাম, মহিলা দলের সভানেত্রী নিলুফার ইয়াসমিন খান, স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম আহŸায়ক আব্দুর রউফসহ জেলা বিএনপি, শহর বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল ও তাঁতী দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, বিএনপির মাদারীপুর জেলা, উপজেলা, পৌরসভা বিএনপির উদ্যোগে পুরানবাজারের প্রধান সড়কে সকাল ১০টায় এক বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়। বিএনপির সভাপতি আবু বকর সিদ্দিক আবু মুন্সী সাধারণ সম্পাদক জাহান্দার আলী জাহান পৌরবিএনপির সভাপতি শরীফ মো: সাইফুল কবীর মাদারীপুর সদর উপজেলা বিএনপির সভাপতি এ্যাডঃ জাফর আলী মিয়া, ও সাধারণ সম্পাদক মাতুর্জা আলম ঢালী প্রমুখ নেতৃবৃন্দ।
মেহেরপুর জেলা সংবাদদাতা জানান, বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবীতে বুধবার সকাল ১০টায় মেহেরপুর জেলা বিএনপি মানববন্ধন কর্মসূচী পালন করেছে। মানববন্ধনে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ মাসুদ অরুন। পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাসের পরিচালনায় কর্মসুচীতে বক্তব্য রাখেন জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি জাভেদ মাসুদ মিল্টন, সহ-সভাপতি আব্দুর রহমান, ইলিয়াছ হোসেন, গাংনী উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু, সদর উপজেলা বিএনপির সাধারন সম্পাদক সাইফুল ইসলাম, মুজিবনগর উপজেলা বিএনপির সাধারন সম্পাদক বদরউদ্দিন বিশ্বাস প্রমুখ।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার শর্তহীন মুক্তির দাবীতে নওগাঁয় জেলা বিএনপির মানববন্ধন কর্মসূচি পালন করেছে। বেলা সাড়ে ১১টা থেকে শহরের নওজোয়ান মাঠের সামনের সড়কে ঘন্টাকাল ব্যাপী এ মানব বন্ধন কর্মসুচী পালিত হয়। মানববন্ধন চলাকালে অন্যান্যের মধ্যে জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক নান্নু, সাধারন সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, যুগ্ম সম্পাদক ও স্বৈবাচার বিরোধী ছাত্র আন্দোলনের আহবায়ক আমিনুল হক বেলাল, সাংগঠনিক সম্পাদক মামুনুর রহমান রিপন প্রমুখ নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।
নাটোর জেলা সংবাদদাতা জানান, বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে নাটোর জেলা বিএনপির মানববন্ধন কর্মসুচি শুরুর পরপরই বাধা দিয়ে পন্ড করে দিয়েছে পুলিশ। বুধবার সকালে শহরের আলাইপুরে জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি শুরু করে নেতাকর্মীরা। এতে জেলা বিএনপির সহ-সভাপতি শহিদুল ইসলাম বাচ্চুর বক্তব্য চলাকালে পুলিশ এসে সেখানে অবস্থান নিয়ে বাধা দেয়। ফলে মানববন্ধন কর্মসুচি শুরুর পরপরই পন্ড হয়ে যায়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা বিএনপিসাধারণ সম্পাদক আমিনুল হক, যুবদলের আহŸায়ক এ হাই তালুকদার ডালিমসহ অন্যরা।
গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, বুধবার দুপুরে বিএনপি’র চেয়ারপার্স বেগম খালেদা জিয়ার অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিতে রাজবাড়ী রেল ষ্টেশন মসজিদের পাশে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। রাজবাড়ী জেলা বিএনপির নেতৃবৃন্দ। রাজবাড়ী জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক হারুন-অর-রশীদের নেতৃত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা বিএনপি’র সহ-সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড: এমএ খালেক, সাবেক মেয়র তোফাজ্জেল হোসেন মিয়া, শওকত সিরাজ, যুগ্ম সম্পাদক গোলাম কাশেম, দপ্তর সম্পাদক খন্দকার নুরুল নেওয়াজ প্রমুখ।
ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির উদ্যোগে তারাকান্দায় দলীয় কার্যালয় প্রাঙ্গনে ১ঘণ্টা ব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন, ময়মনসিংহ উত্তর জেলা বিএনপি’র সিনিয়র যুগ্ম আহŸায়ক ও তারাকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদার। আরও বক্তব্য রাখেন, তারাকান্দা উপজেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব আ: হেকিম মন্ডল, সাজেদুল করিম খোকন, মাহাবুবুর রহমান মো¯তফা, জোবায়ের হোসেন তালুকদার প্রমুখ।
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বুধবার বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে বগুড়ার গাবতলী কাগইল বন্দরে লিফলেট বিতরন করেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালু। এসময় উপস্থিত ছিলেন থানা বিএনপির সভাপতি মাষ্টার আমিনুর রহমান তালুকদার, সাবেক উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম হেলাল, গাবতলী থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক এনামুল হক নতুন, সাবেক ভাইস চেয়ারম্যান সহমিনা আকতার রুমা, কাগইল ইউপির চেয়ারম্যান আগানিহাল বিন জলিল তপন, বিএনপির নেতা মাজেদ প্রমূখ।



 

Show all comments
  • Liton Miah ২৬ এপ্রিল, ২০১৮, ৫:২৬ এএম says : 0
    মুখে নয় আমরা কাজে দেখতে চাই .................
    Total Reply(0) Reply
  • Rajib Biswas ২৬ এপ্রিল, ২০১৮, ৫:২৮ এএম says : 0
    খালেদা জিয়া ছাড়া দেশে কোনো নির্বাচন হতে দেয়া হবেনা।
    Total Reply(0) Reply
  • Kawser ২৬ এপ্রিল, ২০১৮, ৫:২৯ এএম says : 0
    আজকে কারাগারে শুধু খালেদা জিয়া আটক নয়, আটক রয়েছে দেশের গণতন্ত্র, দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা, গণতন্ত্রের মা।
    Total Reply(0) Reply
  • গনতন্ত্র ২৬ এপ্রিল, ২০১৮, ৯:২৮ এএম says : 0
    জনগন বলছেন, “ ঐক্যে – ২০১৮ “ ঐক্যে শক্তি, ঐক্যে বল ঐক্যে মুক্তি,ঐক্যে মংগল, ঐক্যের জোরে পেয়েছি স্বাধীনতা ঐক্যে হবে পালা-বদল ৷ ঐক্যে সকল সফলতা ঐক্যে মুক্ত করবো মাতা, ঐক্যে রুখবো অত্যাচার ঐক্যে পেয়েছি লাল-সবুজ পতাকা ৷ ঐক্যে দুরিভূত হবে মাদক ঐক্যে এবার গড়বো দেশ ঐক্যে জাতীয় সমস্যা সমাধান ঐক্যে র্দুনীতি করবো শেষ ৷ ঐক্যে রুখবো গুম-খুন ঐক্যে রুখবো ধর্ষন ও নির্যাতন, ঐক্যে থামাবো বেপরোয়া চালক ঐক্যেতে সুখী জীবন-যাপন ৷ ঐক্যে শ্রেনীবৈষমের ঘটাবো পতন ঐক্যে মুখোশদারীরের মুখোশ উন্মোচন, ঐক্যে বন্ধ করবো শোষন ঐক্যে দেশকে ভালবাসবো মায়ের মতন ৷ আর নয় রক্তের হলি আর চাই না গোলা-গুলি, টেনে-হিচরে মানবতার নয় বলি হিংসা ভুলে চাই কোলাকুলি ৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ