Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘অর্জন’ চালু করতে বিএফপি-বি গ্র্যান্ট চুক্তি স্বাক্ষর আইপিডিসি’র

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : প্রথম বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, ন্যাথান অ্যাসোসিয়েটস লন্ডন লিমিটেড (ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট-এর একটি অনুমোদিত এজেন্ট)-এর সাথে বিজনেস ফাইন্যান্স ফর দি পুওর ইন বাংলাদেশ (বিএফপি-বি) গ্র্যান্ট চুক্তি স্বাক্ষর করেছে। গতকাল রাজধানীর হোটেল দি ওয়েস্টিন ঢাকা’য় আইপিডিসি-এর প্রকল্প ‘অর্জন’-এর অধীনে বøক চেইন টেকনোলজির মাধ্যমে ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম এর উন্নয়নের জন্য এই চুক্তি স্বাক্ষরিত হয়।
প্রথাগত এবং ম্যানুয়াল প্রক্রিয়া থেকে সরে এসে বাংলাদেশে এই প্রথমবারের মতো, ‘আইপিডিসি-অর্জন’ নামক একটি স¤পূর্ণ ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করতে যাচ্ছে; যা করপোরেট, এমএসই এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহকে একটি একক চেইনে নিয়ে আসবে। ‘অর্জন’ একটি বিস্তৃত সাপ্লাই চেইন আর্থিক সেবা; যেখানে থাকছে সহজে আর্থিক সুবিধা পাওয়ার মাধ্যমে ফ্যাক্টরিং, রিভার্স ফ্যাক্টরিং, ওয়ার্ক ওর্ডার এবং ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং। দেশে হোলিস্টিক সাপ্লাই চেইন ফাইন্যান্সিং ইকো-সিস্টেম তৈরি করাই হলো ‘অর্জন’-এর লক্ষ্য এবং এ ধরণের প্রকল্প বাংলাদেশে এটিই প্রথম।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্সের এমডি ও সিইও মমিনুল ইসলাম, ডিএফআইডি অনুমোদিত এজেন্ট ন্যাথান অ্যাসোসিয়েটস লন্ডন লিমিটেড-এর ডিরেক্টর বুদ্ধিকা সামারাসিঙ্গে, বিএফপি-বি-এর টিম লিডার ফয়সাল, বিএফপি-বি -এর চালেঞ্জ ফান্ড ম্যান্যাজার মো. আরাফাত হুসাইন, নেসলে বাংলাদেশ লিমিটেড-এর ডিরেক্টর অব করপোরেট অ্যাফেয়ার্স ও বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটি-এর প্রেসিডেন্ট নকীব খান, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর হেড অব সেন্ট্রাল অপারেশন জাকির হুসাইন, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর হেড অব আইটি এন্ড বিজনেস ট্রান্সফরমেশন আলেয়া আর ইকবালসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ