Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তারেক আর বাংলাদেশের নাগরিক নন -পররাষ্ট্র প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৮, ১২:২৬ পিএম | আপডেট : ১২:৪৭ পিএম, ২৪ এপ্রিল, ২০১৮

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ২০১৪ সালের ২ জুন তারেক রহমান, তার স্ত্রী জোবাইদা রহমান এবং তাদের মেয়ে; তিনজনেরই পাসপোর্ট যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সমর্পণ করা হয়েছে। সেখান থেকে ওই পাসপোর্ট লন্ডনে বাংলাদেশের দূতাবাসে পাঠানো হয়েছে। পাসপোর্টগুলো এখন বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সেখানে রক্ষিত আছে। আমাদের কাছে তথ্য প্রমাণ আছে। বিএনপির কেউ চাইলে আমরা তারেক রহমানের সেই পাসপোর্ট দেখাতে পারি। তিনি দেশে ফিরতে চান না বলেই এই পাসপোর্ট সারেন্ডার করেছেন। তিনি এখন আর বাংলাদেশের নাগরিক নন। দ্বৈত নাগরিকত্ব পেতে হলে তাকে পুনরায় বাংলাদেশি পাসপোর্টের জন্য আবেদন করতে হবে।

সোমবার সন্ধ্যায় গুলশানে নিজ বাসায় শাহরিয়ার আলম সাংবাদিকদের এসব কথা জানান।

এরআগে, গত শনিবার লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে শাহরিয়ার আলম বলেন, তারেক রহমান বাংলাদেশের নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন। তিনি পাসপোর্ট জমা দিয়েছেন।

তার ওই বক্তব্যকে ‘উড়ো ও অবান্তর’ আখ্যায়িত করে বিএনপির পক্ষ থেকে সোমবার সকালে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়। ওইদিনই প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ তিনজনকে আইনি নোটিশ দেন তারেক রহমানের আইনজীবী ও বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। নোটিশ পাওয়ার ১০ দিনের মধ্যে বক্তব্যের প্রমাণ অথবা বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে হবে। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে নোটিশে। ওই নোটিশে প্রতিমন্ত্রীর বক্তব্য মিথ্যা, বানোয়াট বলে উল্লেখ করেন।



 

Show all comments
  • M. Zakir Hossain ২৪ এপ্রিল, ২০১৮, ১২:৩৭ পিএম says : 0
    ............ banaiche kon ...............e. ............ ki khaiaa baiaa kono kam nei.
    Total Reply(0) Reply
  • গনতন্ত্র ২৪ এপ্রিল, ২০১৮, ৪:০৩ পিএম says : 0
    পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ২০১৪ সালের ২ জুন তারেক রহমান, তার স্ত্রী জোবাইদা রহমান এবং তাদের মেয়ে; তিনজনেরই পাসপোর্ট যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সমর্পণ করা হয়েছে। সেখান থেকে ওই পাসপোর্ট লন্ডনে বাংলাদেশের দূতাবাসে পাঠানো হয়েছে। পাসপোর্টগুলো এখন বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে সেখানে রক্ষিত আছে। জনগন বলছেন, আপনার কথা ধরে নিলাম সত্যি ? (১) উনার বিচার করার অধিকার কিভাবে পেলেন ? (২) প্রধানমন্ত্রী লন্ডনে, তারেক জিয়াকে দেশে আনার জন্য চেষ্টা করেন এবং দেশবাসীকে বললেন, উনাকে দেশে ফিরিয়ে এনে শাস্তি দিবেন ? (৩) এদেশের নাগরিক না হলে আনার প্রশ্ন কোথেকে এলো ? এখানে কার কথা সত্যি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম না প্রধানমন্ত্রীর ?????? ধোয়াশা ??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তারেক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ