Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভিডিও কনফারেন্স চায় দুদক, আপত্তি খালেদা জিয়ার আইনজীবীদের

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার পরবর্তী শুনানি ১০ মে

| প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় পরবর্তী শুনানি আগামী ১০ মে। গতকালরোববার রাজধানীর বকশিবাজারে অবস্থিত ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামানের আদালতে মামলাটির যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য ছিল। খালেদা জিয়াকে অসুস্থ জানিয়ে আদালতে হাজির করেনি কারা কর্তৃপক্ষ। তাঁর অনুপস্থিতে মামলার পরবর্তী যুক্তিতর্ক শুনানির জন্য এই দিন ধার্য করেছেন আদালত। একই সঙ্গে এ দিন পর্যন্ত বেগম খালেদা জিয়ার জামিন দেন আদালত।
এর আগে বেলা সাড়ে ১১টার দিকে আদালতের কার্যক্রম শুরু হয়। শুনানির শুরুতে দুদক এর আইনজীবী মোশাররফ হোসেন কাজল আদালতকে বলেন, এই মামলায় আজ যুক্তিতর্ক শুনানির দিন ধার্য রয়েছে। কিন্তু খালেদা জিয়াকে হাজির করা হয়নি। কারাগার কর্তৃপক্ষ যে কাগজ আদালতকে দিয়েছে, তাতে দেখা যাচ্ছে, খালেদা জিয়া আদালতে আসার জন্য আনফিট।
মোশাররফ হোসেন আরও বলেন, কারা কর্তৃপক্ষেরই উচিত তাঁকে আদালতে হাজির করা। এ নিয়ে তিনটি তারিখে তাঁকে হাজির করা হয়নি। আমরা হতাশ হচ্ছি। দুদকের এই আইনজীবী আদালতকে বলেন, আমরা দুই পক্ষই যদি একমত হই, তাহলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের কার্যক্রম চলতে পারে। পৃথিবীর অন্যান্যদেশে এর মাধ্যমে বিচার কার্যক্রম চলছে। ভারতেও স¤প্রতি লালু প্রসাদ যাদবের বিচারপ্রক্রিয়া এভাবে হয়েছে।
তবে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহমিয়া দুদকের এই আবেদনের বিরোধিতা করে আদালতকে বলেন, ভিডিও কনফারেন্সের বিষয়ে আমাদের ঘোর আপত্তি রয়েছে। এভাবে বিচার পরিচালনা হতে পারে না। প্রসিকিউশন থেকে বলা হচ্ছে খালেদা আনফিট। কী কারণে আনফিট, তা বলা হয়নি।
এ সময় সানাউল্লাহ মিয়া খালেদা জিয়ার জামিন বাড়ানোর আবেদন করলে দুদক তার বিরোধিতা করে। এ সময় দুদক আইনজীবী বলেন, খালেদা জিয়া বর্তমানে কারাগারে আছেন। তাঁর বিরুদ্ধে আদালতে হাজির করার পরোয়ানা রয়েছে। এমন অবস্থায় তাঁর জামিন বাড়ানোর সুযোগ নেই। দুই পক্ষের শুনানি শেষে আদালত খালেদা জিয়ার জামিনের মেয়াদ আগামী ১০ মে পর্যন্ত বাড়ানোর আদেশ দেন।
উল্লেখ্য, গত ৮ ফেব্রæয়ারি দুদক দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসানকে পাঁচ বছরের কারাদন্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক। রায়ের পর খালেদা জিয়াকে রাজধানীর নাজিমউদ্দিন রোডের সাবেক কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। বর্তমানে সেখানেই বন্দি রয়েছেন তিনি। ১২ মার্চ খালেদার চার মাসের অন্তবর্তী জামিন মঞ্জুর করেন উচ্চ আদালত। ১৯ মার্চ আপিল বিভাগ ৮ মে পর্যন্ত খালেদা জিয়ার জামিন স্থগিত করেন।

 

 

 

 



 

Show all comments
  • গনতন্ত্র ২৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ পিএম says : 0
    জনগন বলছেন, “ ছালাম – ২০১৮ “ কোটি কোটি ছালাম তোমায় মাতা গনতন্ত্র উদ্দারে গিয়েছো কারাগার, মানবতা লংঘনের খেতাব পেয়েছে স্বৈরাচারে পন্চম স্হান অধিকার ৷ ব্যাংকগুলি আজ হয়েছে দেওলিয়া শেয়ার বাজারের কাম শেষ, কথায় কথায় মিথ্যেচার আর গীবত তলাবিহীন ঝুড়ি বানাইছে দেশ ৷ দিনে দিনে অত্যাচারের মাত্রা যাচ্ছে বেড়ে মাঝ রাতে ছাত্রীদেরকে দিলো হল ছাড়া করে, বাকশালকেও হার মানিয়ে ....... ......র কাতারে জনগনকে বানিয়ে জিম্মি যারে খুশি ধরে / ছাড়ে ৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ