Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অপেক্ষমাণ হজযাত্রী প্রাক-নিবন্ধন পুনরায় শুরু

প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অপেক্ষমাণ হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। গতকাল সোমবার বিকেল ৩টায় ধর্ম মন্ত্রণালয়ের আইটি ফার্ম হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু করে। আগামী ৩০ মে পর্যন্ত হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম চালু থাকবে। হজযাত্রীদের প্রাক-নিবন্ধন পুনরায় শুরু হওয়ায় হজ এজেন্সির মালিকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। সউদী আরব থেকে অতিরিক্ত কোটা পাওয়া গেলে অথবা সরকারী কোটা খালি থাকলে এসব অপেক্ষমাণ নিবন্ধিত হজযাত্রী ২০১৬ সালে হজে যাওয়ার সুযোগ পাবেন। অন্যথায় দ্বিতীয় দফায় নিবন্ধিত হজযাত্রী ২০১৭ সালে অগ্রাধিকার ভিত্তিতে হজে যাওয়ার সুযোগ পাবেন। ধর্ম মন্ত্রণালয় থেকে এমন সিদ্ধান্ত প্রকাশ করায় অনেক হজ এজেন্সি চরম উৎকণ্ঠায় রয়েছে। গতকাল প্রাক-নিবন্ধনের সার্ভার চালুর মাত্র দেড় ঘণ্টায় বিভিন্ন হজ এজেন্সি ১৪ হাজার ৪৬৫ জন হজযাত্রীর মুয়াল্লেম ফি জমা দেয়ার ভাউচার বের করে সংশ্লিষ্ট ব্যাংকে টাকা জমা দিতে পেরেছে। গত ২৮ মার্চ পর্যন্ত যেসব হজ এজেন্সি হজযাত্রীদের এনআইডি থেকে ডাটা এন্ট্রি করে ভাউচার বের করতে পারেনি তাদের মধ্যে অনেকেই গতকাল ব্যাংকে টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান গতকাল সচিবালয়ে তার দপ্তরে ইনকিলাবের সাথে আলাপকালে বলেন, ১০ হাজার হজযাত্রীর অতিরিক্ত কোটা বরাদ্দের অনুরোধ জানিয়ে সউদী সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। সউদী সরকার অতিরিক্ত কোটা বরাদ্দ দিলেই অপেক্ষমাণ হজযাত্রীরা চলতি বছর হজে যেতে পারবেন। অন্যথায় এসব হজযাত্রীগণ আগামী বছর অগ্রাধিকার ভিত্তিতে হজে যেতে পারবেন। ধর্মমন্ত্রী এক প্রশ্নের জবাবে বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কাজকে এগিয়ে নেয়ার জন্য সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। চলতি বছর হজ নিয়ে কোনো বিশৃঙ্খলার সৃষ্টি হবে না বলেও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান আশাবাদ ব্যক্ত করেন।
গত ২৩ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত বেসরকারী ব্যবস্থায় ১ লাখ ১১ হাজার হজযাত্রীর ডাটা এন্ট্রি করা সম্ভব হয়েছিল। এর মধ্যে নির্ধারিত কোটার ৮৮ হাজার ২শ’ হজযাত্রীর প্রাক-নিবন্ধন সম্পন্ন হয়েছিল। আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেড জানিয়েছে, গতকাল পর্যন্ত সরকারী ব্যবস্থাপনায় ৩ হাজার ৮৯৫ জন হজযাত্রী ডাটা এন্ট্রি করেছে। এর মধ্যে প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ৩ হাজার ৪৩ জন। বেসরকারী হজযাুত্রীর ডাটা এন্ট্রির সংখ্যা ১ লাখ ১৮ হাজার ৩৯০ জন এবং প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২ হাজার ৬১৩ জন।
হাব সভাপতি ইব্রাহিম বাহার ইনকিলাবকে বলেন, গতকাল থেকে নিবন্ধিত অপেক্ষমান হজযাত্রীদের চলতি বছর সমন্বয় করে হজে প্রেরণ করা হবে। যদি সমন্বয় করা সম্ভব না হয় তবে এসব হজযাত্রী আগামী বছর (২০১৭) সালের হজে অগ্রাধিকার ভিত্তিতে যেতে পারবেন। হাব সভাপতি বলেন, গ্রুপ লিডারদের মাধ্যমে যারা সর্বনি¤œ হজ প্যাকেজের কম টাকায় হজে যাওয়ার জন্য নিবন্ধিত হয়েছে তারা জন প্রতি ৩ লাখ ৫ হাজার টাকা ৩০ মে’র মধ্যে পরিশোধ করতে না পারলে তারা হজে যেতে পারবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপেক্ষমাণ হজযাত্রী প্রাক-নিবন্ধন পুনরায় শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ