Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

তাপমাত্রা বৃদ্ধি ও দমকাসহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বৈশাখ মাস তথা পঞ্জিকার হিসাবে গ্রীস্ম ঋতু সবে হলো শুরু। এ সপ্তাহজুড়ে দিনে ও রাতের তাপমাত্রার পারদ ধীরে ধীরে বেড়ে যেতে পারে। সেই সাথে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বিক্ষিপ্ত বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গতকাল (রোববার) একজন আবহাওয়াবিদ এ পূর্বাভাসের কথা জানান। এদিকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বরিশালে ৩৯ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ভোর থেকে পূর্ববর্তী পর পর ২ দিনে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ঢাকায় ৩২ এবং ৪২ মিমি। গতকাল মাদারীপুর, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনায়ও বৃষ্টিপাত হয়েছে। গত কয়েক দিনের বিক্ষিপ্ত বর্ষণের ফলে তাপমাত্রা সহনীয় পর্যায়ে রয়েছে।
আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজ কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় বিজলী চমকানোর সঙ্গে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ