Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আলেমগণের সাথে সরকারের দূরত্ব সৃষ্টি করতে মঙ্গল শোভাযাত্রার নির্দেশ

জমিয়াতুল মোদার্রেছীনের উদ্বেগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বাংলা নববর্ষ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে মাদরাসায় মঙ্গল শোভাযাত্রা করার নির্দেশ দেওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন। সংগঠনটির সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন ও মহাসচিব অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজী বলেন, স্বাধীনতার পর থেকে দেশের সকল মাদরাসায় ইসলাম ও শরীয়াহ্ এর মধ্যে থেকে ভিন্ন আঙ্গিকে বাংলা নববর্ষ উদযাপন করে আসছে। কিন্তু হঠাৎ করে সরকার মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা করার নির্দেশ দানে আমরা অত্যন্ত ব্যথিত ও মর্মাহত। শতকরা ৯৫ ভাগ মুসলমানের দেশে ঈমান ও আকিদা ঠিকরেখে সময়ের সাথে তাল মিলিয়ে দেশও জাতীর উন্নয়নের শিক্ষাই মাদরাসা শিক্ষা। এ শিক্ষাব্যস্থার মাধ্যমে যেমনিভাবে সমাজ উপকৃত হয় ঠিক তেমনিভাবে মুসলমানদের নীতি নৈতিকতা, কুরআন-হাদীস চর্চাসহ মুসলিম কৃষ্টি-কালচারের মৌলিক শিক্ষা দেয়া হয়। এছাড়াও মাদরাসা শিক্ষা ধারায় জাতীয় ও আন্তর্জাতিক দিবসসহ বিভিন্ন প্রকার ইসলামি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এমন একটি প্রতিষ্ঠানে হঠাৎ করে মঙ্গল শোভাযাত্রা পালনে সরকারের নির্দেশনার জন্য আমরা নিন্দা জানাচ্ছি।
নেতৃবৃন্দ আরো বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় মাদরাসা শিক্ষা উন্নয়নের দিকে অগ্রসর হচ্ছে এবং সর্বস্তরের মাদরাসা শিক্ষক-শিক্ষার্থী ও পীর মাশায়েখগণ সরকারের সাদরাসা শিক্ষা উন্নয়নের বিষয়ে প্রশংসা করছে। ঠিক এই মুহুর্তে দেশের আলেম ওলামাগণের সাথে সরকারের দূরত্ব সৃষ্টি করার জন্যই মঙ্গল শোভাযাত্রার নির্দেশনা দেয়া হয়েছে বলে আমরা মনে করি। জমিয়াত নেতৃবৃন্দ সরকারের প্রতি আহŸান জানিয়ে বলেন, ভবিষ্যতে ইসলাম ও মুসলমানের নীতি নৈতিকতা পরিপন্থি ও ধর্মপ্রাণ মুসলমানের অস্তিত্বে আঘাত হানার মত স্পর্শকাতর বক্তব্য ও নির্দেশনা দেয়ার ক্ষেত্রে শর্ত থাকার অনুরোধ জানাচ্ছি।

 



 

Show all comments
  • মিলন ১৪ এপ্রিল, ২০১৮, ৩:৪০ এএম says : 0
    এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করায় মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনকে ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • সাইফুল ১৪ এপ্রিল, ২০১৮, ৩:৪১ এএম says : 0
    হঠাৎ করে মঙ্গল শোভাযাত্রা পালনে সরকারের নির্দেশনার জন্য আমরাও নিন্দা জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • মারিয়া ১৪ এপ্রিল, ২০১৮, ৩:৫১ এএম says : 0
    বরাবরের মত এবারও আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন সাহেবের বলিষ্ট ভুমিকা চাই।
    Total Reply(0) Reply
  • নেসার উদ্দিন ১৪ এপ্রিল, ২০১৮, ৩:৫৪ এএম says : 0
    এই ইস্যু দেশের আলেম ওলামা, মাদ্রাসা সংশ্লিষ্টসহ ধর্মপ্রাণ সকল মুসলমানদের ঐক্যবদ্ধ থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • ইমরান ১৪ এপ্রিল, ২০১৮, ৩:৫৪ এএম says : 0
    একদম ঠিক কথা বলেছেন।
    Total Reply(0) Reply
  • জহির উদ্দিন ১৪ এপ্রিল, ২০১৮, ৩:৫৫ এএম says : 0
    আশা করি সরকার এই বিষয়টি বুঝতে পারবেন।
    Total Reply(0) Reply
  • গনতন্ত্র ১৪ এপ্রিল, ২০১৮, ৯:৩৮ এএম says : 0
    জনগন বলছেন, “ আত্মভোলা – ২০১৮ “ মুরগী ছাড়া বাচ্ছার মত যে যার মতলবে চলি, এক ছাতার তল ছেড়ে কাক, চিলের হচ্ছি বলি ৷ কারো নেতৃত্বের ধার-ধারিনা নিজে নিজেই মাতবর, নাস্তিকের চড় ঢুকে গেছে ঘরে আছে কি আপনাদের সে খবর ? জোট ভেংগেছে লুট করেছে ঈমান করেছে চুড়মার, রাস্তা থেকে নর্দমায় নামাচ্ছে খেয়াল হবে কভে আর ???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ