Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটা প্রথার সংস্কার প্রয়োজন -ড. জাফর ইকবাল

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৮, ৬:৪৬ পিএম

বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, কোটা নিয়ে একটা আন্দোলন হচ্ছে। আমার মনে হয় কোটার অনুপাত ঠিক নাই, এর সংস্কারের প্রয়োজন রয়েছে। সোমবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে সাংবাদিকদের সাথে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।
ড. জাফর ইকবাল বলেন, বিদ্যমান কোটা ব্যবস্থা কোনভাবেই যৌক্তিক নয়। পৃথিবীর অনেক দেশেই কোটা রয়েছে, কিন্তু সেটা যুক্তিপূর্ণ, সামঞ্জস্যপূর্ণ হতে হবে। এছাড়া কোটা প্রথার সুযোগে মুক্তিযোদ্ধাকে অসম্মান করার একটা সুযোগ তৈরি হয়েছে, যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।
ছাত্রদের দাবিকে যৌক্তিক উল্লেখ করে তিনি আরো বলেন, তারা কোটার সংস্কার চাইছে, পৃথিবীর সব জায়গাতেই সংস্কার হয়। এখানেও হওয়া উচিৎ।
শিক্ষার্থীদের উপর বিভিন্ন জায়গায় পুলিশের হামলা প্রসঙ্গে তিনি বলেন, ছাত্রদের উপর এ হামলা বাড়াবাড়ি। এটা যেন বিস্ফোরণের পর্যায়ে না যায়। এ হামলার ঘটনায় আমি সত্যিই মর্মাহত। ছাত্রদের গায়ে হাত দেয়া, খুবই খারাপ। এমনটি আগে ছিলনা কারণ পুলিশ ঢুকতে আগে ক্যাম্পাসে প্রক্টরের অনুমতি লাগতো। এটা ঠিক হচ্ছেনা।
উল্লেখ, সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করাসহ ৫ দফা দাবিতে আন্দোলন করছে সারাদেশের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড. জাফর ইকবাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ