Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্দোলনকারীদের ধর্মঘটে উত্তাল রাবি

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৮, ১১:১৪ এএম

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের বিক্ষুব্ধ স্লোগানে উত্তাল হয়ে উঠেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্যাম্পাস। আন্দোলনরত শিক্ষার্থীদের ডাকে সর্বাত্মক ধর্মঘট চলছে। ফলে নির্ধারিত রুটিনের সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপস্থিতি নেই বললেই চলে।

সোমবার ভোর সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফটকে অবস্থান নেন আন্দোলনকারীরা। তারা ফটকে তালা ঝুলিয়ে দেন। ফলে শিক্ষার্থীদের বহনকারী বিশ্ববিদ্যালয় পরিবহনের কোনো বাস সকালের শিফটে ক্যাম্পাস ছেড়ে যায়নি বলে বিশ্ববিদ্যালয় সূত্র জানায়।

এদিকে সকাল ৯টার দিকে আন্দোলনকারীরা ফটকের তালা খুলে দিলেও বাস চলাচল বন্ধ রয়েছে। তারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করছে।

কোটা সংস্কার দাবি ও ঢাকায় আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিচ্ছেন তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ফলে গোটা ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

কোটা সংস্কার আন্দোলনে রাবির সমন্বয়ক মাসুদ মুন্নাফ যুগান্তরকে বলেন, সকাল থেকে আমরা ক্যাম্পাসে ধর্মঘট পালন করছি। ক্লাস করতে আসা শিক্ষার্থীদের আমাদের দাবির কথা জানিয়ে তাদের ক্লাস না করার অনুরোধ করেছি। পরিবহন দফতরেও আমাদের ধর্মঘট কর্মসূচির কথা জানিয়ে বাস বন্ধ রাখতে বলেছি। সকাল থেকে সবাই আন্দোলনের প্রতি একমত জানিয়ে রাবিতে ধর্মঘট পালন করছে। সরকার দ্রুত আমাদের দাবি মেনে নিয়ে কোটা সংস্কার করবে বলে আশা করছি।

এর আগে ঢাকায় একজন আন্দোলনকারী পুলিশের হামলায় নিহত হয়েছেন এমন খবর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে রোববার দিবাগত রাত দেড়টার দিকে প্রত্যেক হল থেকে বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকে জড়ো হন প্রায় দুই হাজার শিক্ষার্থী। তারা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেন।

সেখানে আগুন জ্বালিয়ে বিক্ষুব্ধ স্লোগান দিতে থাকেন। পরে রাত আড়াইটার দিকে তারা অবরোধ তুলে নিয়ে হলে ফিরে যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তাল রাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ