Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউপি নির্বাচনে জালিয়াতির দায় সরকারের নয় : আওয়ামী লীগ

প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে কেন্দ্র দখল-জালিয়াতির অভিযোগ করে বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দল সরকারকে দায়ী করলেও তার দায় নিতে নারাজ আওয়ামী লীগ। দলটি বলেছে, ভোট অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার দায়িত্ব নির্বাচন কমিশনের। নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন। নির্বাচনকে শান্তিপূর্ণ ও অবাধ করার জন্য তারা (নির্বাচন কমিশন) যে কোনো ধরনের পদক্ষেপ নিতে পারে। এ ব্যাপারে তারা কঠোর আইনের ব্যবস্থা নেবে, এটাই আওয়ামী লীগের প্রত্যাশা।
গতকাল রোববার দুপুরে ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ দলের অবস্থান উপস্থাপন করেন। চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী ঘোষণার জন্য এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
নির্বাচনে জালিয়াতি ও মারামারি বিষয়ে হানিফ আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, নির্বাচন বা নির্বাচন-পরবর্তী কোনো সহিংসতা বাংলাদেশ আওয়ামী লীগ দেখতে চায় না। একই সঙ্গে তৃণমূলের এই নির্বাচনকে শান্তিপূর্ণ রাখতে দলের নেতাকর্মীদেরও কঠোর হুঁশিয়ারি দেন তিনি। হানিফ বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন কঠোর আইনি ব্যবস্থা নেবে বলে প্রত্যাশা আওয়ামী লীগের। তিনি বলেন, আমরা নির্বাচন কমিশনের কাছে অনুরোধ জানিয়েছি, নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন। নির্বাচনকে শান্তিপূর্ণ ও অবাধ করার জন্য তারা (নির্বাচন কমিশন) যে কোনো ধরনের পদক্ষেপ নিতে পারে। কঠোর আইনের ব্যবস্থা নেবে, এটাই আমাদের প্রত্যাশা।
আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়ে হানিফ বলেন, সর্বস্তরের মানুষের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য তারা (আইনশৃঙ্খলা বাহিনী) কঠোর আইনি পদক্ষেপ নেবে। এ ক্ষেত্রে দল-মতের ঊর্ধ্বে উঠেই তারা আইনি পদক্ষেপ নেবেন। নির্বাচন বা নির্বাচনপরবর্তী কোনো সহিংসতা বাংলাদেশ আওয়ামী লীগ দেখতে চায় না।
দলীয় নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, বিগত দুই ধাপের নির্বাচনের সময় এবং পরে দেশের বিভিন্ন জায়গায় সামাজিক ও গোষ্ঠীগত দ্বন্দ্বের কারণে সহিংস ঘটনা ঘটেছে, যা অনভিপ্রেত ও দুঃখজনক। আমরা আশা করি, আগামী ধাপের নির্বাচনসমূহ সুষ্ঠু ও সহিংসতামুক্ত হবে। দলীয় নেতাকর্মীদের প্রতি আমাদের কঠোর নির্দেশ হলো নির্বাচনকে অবাধ এবং শান্তিপূর্ণ করার জন্য মাঠপর্যায়ের কর্মীরা তারা দায়িত্বপূর্ণ কাজ করবেন। আওয়ামী লীগ এই ইউনিয়ন পর্যায়ের নির্বাচন অবাধ, নিরপেক্ষ দেখতে চায়। শান্তিপূর্ণ অবস্থান দেখতে চায়।
বিএনপির নির্বাচন বর্জনের ইঙ্গিত প্রসঙ্গে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, দেশের মানুষ নতুন স্বপ্ন দেখছে। ঠিক সেই সময়ে সরকারের উন্নয়ন কর্মকা-কে বাধাগ্রস্ত করার জন্য, সরকারের ভাবমূর্তিকে নষ্ট করার জন্য বারবার চক্রান্ত করা হয়েছে দেশে এবং দেশের বাইরে থেকে, যারা এদেশের অগ্রগতি চায় না। সর্বশেষ আমাদের দেশের নির্বাচন কাঠামোকে বিতর্কিত করার জন্য তাদের একটা গভীর ষড়যন্ত্র লক্ষ করা যায়। ইউনিয়ন পর্যায়ের নির্বাচনে সামাজিক গোষ্ঠীগত পর্যায়ের দ্বন্দ্বের কারণে অপ্রীতিকর ঘটনা ঘটে থাকে। বিএনপি যখন রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল সেই সময় ইউনিয়ন পর্যায় নির্বাচনে ব্যাপক সহিংসতা দেশবাসী লক্ষ করেছিল। আমরা চাই সকল নির্বাচন শান্তিপূর্ণ হোক।
তিনি বলেন, এই নির্বাচনকে বিতর্কিত করার জন্য একাত্তরের পরাজিত শক্তি, পঁচাত্তরের শক্তির এদেশীয় দোসররা অশুভ চক্রান্তে লিপ্ত আছে। তাদের অশুভ চক্রান্তের অংশ হচ্ছে নির্বাচনকে বিতর্কিত করা। নির্বাচন কমিশনকে বিতর্কিত করা। বিএনপি রাষ্ট্রীয় ক্ষমতা থাকতে বারবার জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়ে জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। এই নির্বাচনের বিষয়ে তাদের আগ্রহ লক্ষ করা যায় না। ইউনিয়ন পরিষদ নির্বাচনকে শান্তিপূর্ণ করার জন্য আমাদের দলের পক্ষ থেকে আমরা আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি।
আওয়ামী লীগের এই নেতা বলেন, বিএনপির পক্ষ থেকে এ রকম কোনো পদক্ষেপ লক্ষ করা যায়নি তারা যে এই নির্বাচন নিয়ে আন্তরিক। তাদের লক্ষ্য ছিল নির্বাচন চলাকালে নির্বাচন থেকে দূরে সরে গিয়ে নির্বাচন কমিশনকে বিতর্কিত করা এবং এই নির্বাচনকে বিতর্কিত করার গভীর একটা ষড়যন্ত্র ছিল বলেই অনেকে মনে করেন। বিএনপি নেতারা সাম্প্রতিককালে বলছেন, তারা (বিএনপি) এই নির্বাচন থেকে সরে দাঁড়াবেন। এই কথা থেকেই বোঝা যায় তারা এই নির্বাচন কমিশন ও নির্বাচনকে বিতর্কিত করতেই পরিকল্পিতভাবে নির্বাচনে অংশ নিয়ে আবার সরে দাঁড়াতে চাইছে। আমরা আশা করি বিএনপি তাদের অতীতের ভুল থেকে রাজনৈতিক শিক্ষা নিয়ে সুষ্ঠু ধারার রাজনীতিতে ফিরে আসবে। নির্বাচন বর্জন করে নয়, বরং অসুস্থ রাজনীতি বর্জন করে মানুষের পক্ষে কাজ করে মানুষের মন জয় করে মানুষের আস্থা অর্জন করার আহ্বান জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক বিএম মোজ্জাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরী, কৃষিবিষয়ক সম্পাদক আবদুর রাজ্জাক, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক বদিউজ্জামান ডাবলু, উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল, কার্যনির্বাহী সদস্য সুজিত রায় নন্দী, আমিনুল ইসলাম আমিন, এসএম কামাল হোসেন প্রমুখ।



 

Show all comments
  • Tamzid Hossain ৪ এপ্রিল, ২০১৬, ১২:২৭ পিএম says : 0
    ok dai sorkarer noy dai awamilige
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচনে জালিয়াতির দায় সরকারের নয় : আওয়ামী লীগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ