Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিবিসির প্রতিবেদন - অভিবাসী স্রোত সামলাতে ইইউ-তুরস্ক চুক্তি নিয়ে সংশয়

প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনিকলাব ডেস্ক : অভিবাসী স্রোত ঠেকাতে ইউরোপীয় ইউনিয়ন আর তুরস্ক যে চুক্তি করেছে, সেটি গতকাল থেকে কার্যকর হওয়ার কথা। কিন্তু চুক্তি কার্যকরে প্রয়োজনীয় প্রস্তুতির অভাবে এটি নিয়ে সংশয় তৈরি হয়েছে। ইউরোপে অভিবাসীদের স্রোত যাতে কমিয়ে আনা যায়, সেজন্যই তুরস্কের সঙ্গে চুক্তিটি করা হয়। এরফলে তুরস্কেই অভিবাসীদের তালিকা তৈরি করা হবে। তুরস্ক থেকেই তাদের অন্যত্র পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। অবৈধভাবে যেসব অভিবাসী গ্রীসে আসবেন, তাদের আবেদন প্রত্যাখ্যাত হলে তাদের আবার তুরস্কে ফেরত পাঠানো যাবে।
বিবিসির একজন সংবাদদাতা বলছেন, তুরস্কে চুক্তিটি কার্যকরে খুব সামান্য প্রস্তুতি দেখা যাচ্ছে। জাতিসংঘ এবং মানবাধিকার সংস্থাগুলো এর মধ্যেই আশংকা প্রকাশ করেছে যে, চুক্তিটি অভিবাসীদের জন্য ভালো হবে না। এমনকি তাদের হয়তো জোর করে সিরিয়ায় পালিয়েও দেয়া হতে পারে।
ইউরোপীয় ইউনিয়নের একজন কর্মকর্তা এর মধ্যেই আভাস দিয়েছেন, সোমবার থেকে কয়েক শত অভিবাসীকে গ্রীস থেকে তুরস্কে ফেরত পাঠানো হতে পারে। শনিবার চুক্তিটির প্রতিবাদে গ্রীস, তুরস্ক এবং মেসিডোনিয়া সীমান্তে বিক্ষোভ করেছেন অভিবাসী ও স্থানীয় বাসিন্দারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিবিসির প্রতিবেদন - অভিবাসী স্রোত সামলাতে ইইউ-তুরস্ক চুক্তি নিয়ে সংশয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ