Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সাত দিন সময় পেলেন নিজামী

প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ-াদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি এক সপ্তাহ পিছিয়েছেন আপিল বিভাগ। গতকাল রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে নিজামীর পক্ষের আইনজীবী এস এম শাহজাহান রোববার সকালে ছয় সপ্তাহ সময়ের আবেদন করেন। তার বক্তব্য শুনে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন বিচারকের বেঞ্চ শুনানি পিছিয়ে দেয়। আদেশে বলা হয়, এই সপ্তাহে নয়। এ আদেশের মধ্য দিয়ে নিজামীর পক্ষে করা রায় পুনর্বিবেচনার আবেদনের ওপর শুনানি আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে। পরে এস এম শাহজাহান সাংবাদিকদের বলেন, আমরা শুনানির আগে ছয় সপ্তাহ সময় চেয়েছিলাম। আদালত এক সপ্তাহ সময় দিয়েছে।
গত ৩০ মার্চ রিভিউ আবেদনের দিন নির্ধারণের জন্য সরকারের করা আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি। গতকাল সেই শুনানির জন্য নির্ধারিত ছিল। এর আগের দিন, অর্থাৎ ২৯ মার্চ সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় নিজামীর পক্ষে রিভিউ আবেদন করা হয়। এর আগে গত ১৫ মার্চ নিজামীর মৃত্যুদ-াদেশ নিয়ে আপিল বিভাগ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে। চলতি বছরের ৬ জানুয়ারি প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন। এর আগে গত ৮ ডিসেম্বর এ মামলায় রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়। ২০১৪ সালের ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধ চলাকালে পাবনায় হত্যা, ধর্ষণ ও বুদ্ধিজীবী হত্যার দায়ে নিজামীকে মৃত্যুদ-াদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাত দিন সময় পেলেন নিজামী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ