Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার চিকিৎসা প্রতিবেদন কারা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর

মেডিক্যাল বোর্ডের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে -স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

কারাবন্দি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার চিকিৎসা প্রতিবেদন কারাকর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক বোর্ড। গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে এ প্রতিবেদন হস্তান্তর করা হয় বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসিরুদ্দিন। তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজের যে ৪ জন অধ্যাপক বেগম খালেদা জিয়াকে চিকিৎসা দিয়েছিলেন, তারা চিকিৎসার একটি চূড়ান্ত প্রতিবেদন আমাদের কাছে হস্তান্তর করেছেন। সেটি হাসপাতালের পক্ষ থেকে কারাকর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

গতকাল মঙ্গলাবার বিকেলে সচিবালয়ে পয়লা বৈশাখের নিরাপত্তা বিষয়ে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চার সদস্যের মেডিকেল বোর্ড খালেদা জিয়ার এক্স-রে ও রক্ত পরীক্ষার সুপারিশ করেছে। এ সংক্রান্ত প্রতিবেদন আজই (গতকাল) কারা কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছে ঢাকা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
চিকিৎসকদের মেডিকেল বোর্ডের প্রধান ও অর্থোপেডিক বিভাগের প্রধান অধ্যাপক শামসুজ্জামান শাহীন গতকাল সাংবাদিকদের বলেন, গতকাল (আজ) সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাছির উদ্দিন কারা কর্তৃপক্ষের কাছে ওই প্রতিবেদনটি পাঠিয়েছেন। তবে ওই প্রতিবেদনে কী ছিল, তিনি তা বলেননি। তিনি বলেন, আমিসহ ৪ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে গিয়ে খালেদা জিয়ার সঙ্গে কথা বলেছিলাম। তার সমস্যাগুলো শুনেছি। উনার ঘাড়, হাত ও পায়ে ব্যথা আছে। এই ব্যথার কারণে তিনি আগে থেকেই কিছু ওষুধ খেতেন। এগুলোর পাশাপাশি আরো কিছু ওষুধ ওই দিনই যোগ করা হয়েছে। তার ব্যবস্থাপত্রে উনার রক্ত পরীক্ষা ও এক্স-রে করার কথা উল্লেখ করা হয়েছে।
কারাগারের একটি সূত্রে জানা গেছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের দেয়া ব্যবস্থাপত্র গ্রহণ করবেন না বেগম খালেদা জিয়া। গত সোমবার খালেদা জিয়া কারা কর্তৃপক্ষকে বলেছেন, ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শ ছাড়া তিনি নতুন কোনো ওষুধ নেবেন না।
কারাগারের একটি সূত্র জানায়, কারাবিধি অনুযায়ী বেগম খালেদা জিয়ার এ চাওয়া পূরণ করা সম্ভব নয়। এ অবস্থায় আইনমন্ত্রী ও প্রধানমন্ত্রীর কাছ থেকে এ বিষয়ে পরামর্শ নেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গতকাল বিকেলে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে দেখা করে বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য পরিস্থিতি জানান আইজি প্রিজনস সৈয়দ ইফতেখার উদ্দিন। মেডিকেল বোর্ডের সদস্যরা হলেন- অধ্যাপক মো. শামছুজ্জামান (অর্থোপেডিক্স), অধ্যাপক মনসুর হাবীব (নিউরোলজি), অধ্যাপক টিটু মিয়া (মেডিসিন) এবং সোহেলী রহমান (ফিজিক্যাল মেডিসিন)। গত ১ এপ্রিল রোববার দুপুরে নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে এই চিকিৎসক দল গিয়ে বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করে। গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর বেগম খালেদা জিয়াকে নাজিমুদ্দিন রোডের পুরোনো কারাগারে নেয়া হয়। তখন থেকে তিনি কারাগারে রয়েছেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ