Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাতক্ষীরায় মিষ্টি আলু চাষে সাফল্য

প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার : সাতক্ষীরায় কমলা রংয়ের মিষ্টি আলু চাষের ওপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সহযোগিতায় সাসটেইন প্রজেক্ট ইন্টারন্যাশনাল পটোটো সেন্টার বাংলাদেশের অর্থায়নে, ব্র্যাকের বাস্তবায়নে সোমবার সকালে সাতক্ষীরা সদর উপজেলার ভোমরা ইউনিয়নের শ্রীরামপুরে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
এদিকে, মাঠ দিবসে কমলা রংয়ের মিষ্টি আলু থেকে তৈরি কেক, পিঠা, সবজি. ভাজি, ভর্তা, সালাদ, পায়েস, চপ, হালুয়া, পুরি, জুস, শিঙ্গাড়া, বড়া, পিয়াজি ও পরোটাসহ প্রায় ৩৫ প্রকার খাতার তৈরি করে উসস্থিতির মধ্যে বিতরণ করা হয়।
মাঠ দিবসে ব্র্যাক সাতক্ষীরার জেলা প্রতিনিধি মো. রেজাউল করিম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল মান্নান। এ সময় আরও বক্তব্য দেন সদর উপজেলা কৃষি অফিসার আমজাদ হোসেন, উপসহকারী কৃষি অফিসার তামান্না তাসনিম, সাসটেইন প্রকল্পের আরএম মো. নাজিম উদ্দীন, ফিল্ড কো-অডিনেটর সাজ্জাদুল ইসলাম, কৃষক গোপাল চন্দ্র, বিরেন সরকার ও সিরাজুল ইসলাম প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, অন্য যে কোন ফসল থেকে কমলা রংয়ের মিষ্টি আলু চাষ করে কৃষকরা বেশি লাভবান হচ্ছে। তাছাড়া এ আলুতে ভিটামিন ‘এ’ সহ বিভিন্ন রকম ভিটামিন আছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে এবং ক্যান্সার প্রতিরোধের সহায়ক হিসেবে কাজ করে।
কৃষকরা জানায়, প্রতি বিঘা জমিতে শুরু থেকে ব্যয় হয় ৪-৫ হাজার টাকা। কোনো রকম কীটনাশক, সেচ প্রয়োগ, পরিচর্যা ও অন্যান্য ব্যয় ছাড়াই বিঘাপ্রতি কমলা রংয়ের মিষ্টি আলু উৎপাদন হয় ৭০-৮০ মণ। যা বর্তমান বাজার মূল্য ৫শ’ টাকা মণ। বিঘাপ্রতি আয় হচ্ছে ৪০ হাজার টাকা। কার্তিক মাসে মিষ্টি আলুর লতা জমিতে লাগানো হয়। মাত্র ৩ মাসেই আলু উঠানো শুরু করা হয়েছে। কম খরচে বেশি লাভ হওয়ায় এ অঞ্চলের প্রায় পাঁচ শতাধিক কৃষক কমলা রংয়ের আলু চাষ করছে বলেও তারা জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাতক্ষীরায় মিষ্টি আলু চাষে সাফল্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ